মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সৌদি সুপ্রীমকোর্টে ব্লগারের কারাদণ্ড ও হাজার চাবুক বহাল

প্রকাশিত : ৯ জুন ২০১৫

সৌদি আরবের সুপ্রীমকোর্ট ইসলামের অবমাননার অভিযোগে মুক্তমনা ব্লগার রাইফ বাদাবির ১০ বছরের কারাদ- ও এক হাজার বেত্রাঘাতের শাস্তি বহাল রেখেছে। তাঁর মামলার রায়ের ব্যাপারে বিশ্বব্যাপী ক্ষুদ্ধ প্রতিক্রিয়া এবং জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, কানাডা ও অন্যান্য দেশের সমালোচনা সত্ত্বেও এই রায় বহাল রাখা হলো। খবর গার্ডিয়ান ও বিবিসির।

বাদাবির স্ত্রী ইনসাফ হায়দার রবিবার কানাডা থেকে এএফপিকে এক টেলিফোন সাক্ষাতকারে বলেন, এই সিদ্ধান্ত চূড়ান্ত ও অপরিবর্তনীয়। ‘এই সিদ্ধান্ত আমাকে মর্মাহত করেছে।’ গত ৯ জানুয়ারি লোহিত সাগরের নগরী জেদ্দার একটি মসজিদের বাইরে তাঁর ১ হাজার বেত্রাঘাতের মধ্যে ৫০ ঘা কার্যকর করা হয়। পরবর্তী দফার শাস্তি স্বাস্থ্যগত কারণে স্থগিত রাখা হয়।রাইফ বাদাবির পরিবারের পক্ষ থেকে সতর্ক করে দেয়া হয়েছে, ১ হাজার বেত্রাঘাতের শাস্তি কার্যকর করা হলে তিনি মারা যেতে পারেন।

এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল একটি নিষ্ঠুর এবং অন্যায় দ-াদেশ বহাল রাখার ‘ঘৃণ্য’ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে এটিকে ‘মত প্রকাশের স্বাধীনতার জন্য কালো দিবস’ বলে বর্ণনা করেছে। এ্যামনেস্টির মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা বিষয়ক পরিচালক ফিলিপ লুথার বলেন, ‘ব্লগিং কোন অপরাধ নয় এবং রাইফ বাদাবিকে স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার প্রয়োগের সাহস দেখানোর জন্য শাস্তি দেয়া হচ্ছে। বাদাবির স্ত্রী আশঙ্কা প্রকাশ করেছেন যে, শুক্রবার তার বাকি বেত্রাঘাতের শাস্তি শুরু হতে পারে। তিনি বলেন, ‘আমি আশাবাদী যে রমজানের আগমন এবং একজন নতুন বাদশাহ আসায় আমার স্বামীসহ বিবেকের বন্দীরা ক্ষমা লাভ করবেন। বাদাবি যুগ্মভাবে ইন্টারনেট আলোচনা গোষ্ঠী সৌদি লিবারেল নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেন।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: