ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

রাফাহতে মানবিক বিপর্যয়ের শঙ্কা

বাসিন্দাদের সরিয়ে নিতে তাঁবু স্থাপন

প্রকাশিত: ২০:৫৯, ২৫ এপ্রিল ২০২৪

রাফাহতে মানবিক বিপর্যয়ের শঙ্কা

রাফাহ থেকে বাসিন্দাদের সরিয়ে নিতে খান ইউনিসে শত শত তাঁবু স্থাপন করেছে ইসরাইল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার শেষ নিরাপদস্থল রাফাহতে হামলা চালাবে দখলদার ইসরাইল। হামলার আগে রাফাহ থেকে বাসিন্দাদের সরিয়ে নিতে খান ইউনিসে শত শত তাঁবু স্থাপন করেছে তারা। এ হামলা নিয়ে এরই মধ্যে সতর্কবার্তা দিয়েছে মিসর। দেশটি বলছে, ইসরাইলি আগ্রাসনে রাফাহতে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে। ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) এক শীর্ষ কর্মকর্তা বৃহস্পতিবার বলেছেন, গাজায় হামাসকে লক্ষ্য করে তারা হামলা চালাবে।

যদিও আন্তর্জাতিক সম্প্রদায় এক্ষেত্রে বাধা প্রদান করেছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মুখপাত্র বলেছেন, রাফাহতে হামলার জন্য তারা প্রস্তুতি নিচ্ছেন। তবে কবে হামলা চালানো হবে সে তারিখটি স্পষ্ট করেননি তিনি। খবর এএফপি ও আলজাজিরার।
ওই ইসরাইলি সামরিক কর্মকর্তা জানিয়েছেন, তারা ৪০ হাজার তাঁবু কিনেছেন। যেগুলোর একেকটিতে ১০ থেকে ১২ জন থাকতে পারবেন। এসব তাঁবুতে রাফাহতে অবস্থানরত ফিলিস্তিনিদের নিয়ে যাওয়া হবে। কয়েকটি ভিডিওতে দেখা গেছে রাফাহ থেকে ৫ কিলোমিটার দূরের খান ইউনিসে সারি সারি তাঁবু স্থাপন করা হয়েছে। স্যাটেলাইট প্রতিষ্ঠান ম্যাক্সার টেকনোলজিসের ছবিতে দেখা গেছে, যেখানে তাঁবুগুলো স্থাপন করা হয়েছে সেই জায়গাটি কয়েক সপ্তাহ আগেও খালি ছিল।
এদিকে খান ইউনিসের নাসের হাসপাতাল এবং গাজা সিটির আল শিফা হাসপাতালের পাশে গণকবরের সন্ধান মিলেছে। গণকবর থেকে এখন একের পর এক মরদেহ বের করা হচ্ছে। যেগুলোর বেশিরভাগই বিকৃত হয়ে গেছে। যখন এসব গণকবর থেকে বেরিয়ে আসছে সাধারণ ফিলিস্তিনিদের মরদেহ। ঠিক তখনই সামনে এলো রোমহর্ষক ঘটনা।

ফিলিস্তিন সিভিল ডিফেন্সের সদস্য মোহাম্মদ মুঘাইয়ের জানিয়েছেন, এসব গণকবরে পাওয়া মরদেহের অন্তত ২০ জনকে জীবিত অবস্থায় কবর দেওয়ার আলামত পেয়েছেন তারা। তিনি বলেছেন, দশটি মরদেহের হাত বাধা ছিল। অন্যদের শরীরে মেডিক্যাল টিউব সংযুক্ত ছিল। বিষয়টি নির্দেশ করছে তাদের খুব সম্ভবত জীবিত অবস্থায় কবর দেওয়া হয়েছে। অন্যদিকে জিম্মি থাকা ইসরাইলি-আমেরিকান তরুণ হার্শ গোল্ডবার্গ-পোলিনের একটি ভিডিও প্রকাশ করেছে হামাস। হামাসের একটি টেলিগ্রাম অ্যাকাউন্টে ওই ভিডিওটি প্রকাশিত হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।
এদিকে মার্কিন ও ইসরাইলি জাহাজকে লক্ষ্য করে আবারও হামলার দাবি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী। বৃহস্পতিবার এডেন উপসাগর ও ভারত মহাসাগরে এই হামলা চালানো হয়। এক বিবৃতিতে হুতির মুখপাত্র ইয়াহিয়া সারে এ তথ্য জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছে এপি। এদিকে হামাসের জ্যেষ্ঠ এক রাজনীতিক অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, তারা ইসরাইলের সঙ্গে পাঁচ বছরের যুদ্ধবিরতি দিতে রাজি। ১৯৬৭-পূর্ব সীমান্ত অনুযায়ী স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে সশস্ত্র গোষ্ঠীটি নিরস্ত্রীকরণ করবে এবং রাজনৈতিক দল হিসেবে রূপান্তরিত হবে।

×