কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

জিহাদী প্রচারণার কবলে ব্রিটেন

প্রকাশিত : ২৬ মে ২০১৫
  • সবচেয়ে সিনিয়র মুসলিম পুলিশ প্রধানের সতর্কবাণী

ব্রিটেনে ইসলামপন্থীদের প্রচারণা এতই শক্তিশালী যে, তা একেবারে পাঁচ বছরের শিশুদের পর্যন্ত প্রভাবিত করছে। পাশ্চাত্য বিরোধী অনুভূতি সৃষ্টির প্রাথমিক আভাস খুঁজে বের করার লক্ষ্যে কড়া নজরদারি চালিয়েই ওই প্রচারণার মোকাবেলা করা যেতে পারে। দেশটির সবচেয়ে সিনিয়র মুসলিম পুলিশ প্রধান মাক চিশতি এ সতর্কবাণী উচ্চারণ করেছেন। খবর গার্ডিয়ান ও টেলিগ্রাফ অনলাইনের।

স্কটল্যান্ড ইয়ার্ড কমান্ডার চিশতি বলেন, সামাজিক মাধ্যমে পোস্ট করা চরমপন্থী বার্তাগুলো এতই কার্যকর হয়ে উঠছে যে, পাঁচ বছরের কোন কোন ব্রিটিশ শিশুও পর্যন্ত বড়দিন উদযাপনকে ‘হারাম’ (ইসলামে নিষিদ্ধ) বলে অভিহিত করে এর বিরুদ্ধে সরব হয়ে উঠেছে। তিনি আরও সতর্কবাণী উচ্চারণ করেন যে, ব্রিটিশ মুসলিমদের তাদের বেডরুমেই ইসলামিক স্টেটের (আইএস) প্রচারণায় আকৃষ্ট হয়ে আইএসে যোগ দিতে যাওয়া বন্ধ হওয়ার কোন আভাসই চোখে পড়ে না। এ পর্যন্ত প্রায় সাতশ’ ব্যক্তি আইএসে যোগ দিতে মধ্যপ্রাচ্যে পালিয়ে যায়। তারা যুক্তরাজ্যে ফিরে এসে সন্ত্রাসী তা-ব সংঘটিত করতে পারে বলে আশঙ্কা রয়েছে। গার্ডিয়ান পত্রিকার সঙ্গে একান্ত সাক্ষাতকারে চিশতি চরমপন্থী মোকাবেলার জন্য মুসলিমদের ব্যক্তিগত জীবন প্রণালী আরও নিবিড়ভাবে পর্যবেক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, যেসব মতামত উগ্রপন্থা বিস্তারের সূচনা অনেক আগেই দেখাতে পারে, সেগুলো চিহ্নিত করতে মুসলিমদের ব্যক্তিগত জীবন প্রণালীতে এখন দৃষ্টি দেয়ার প্রয়োজন রয়েছে। তিনি বলেন, আচরণের ক্ষেত্রে সূক্ষ্ম পরিবর্তন লক্ষ্য করে উগ্রপন্থার প্রভাবের সূচনা দেখানো যায়। তিনি বলেন, যেসব মুসলিম মার্কস এ্যাড স্পেন্সার কেনাকাটা করা হঠাৎ বন্ধ করে দিয়েছে, তারা উগ্রপন্থী মতবাদের প্রভাবে পড়তে পারেন। এ স্টোরকে কখনও কখনও ভুল করে ইহুদী মালিকানাধীন বলে মনে করা হয়। তিনি বলেন, যেসব কিশোর মদপান, বন্ধুদের সঙ্গে মেলামেশা বা পশ্চিমা পোশাক পরা অপ্রত্যাশিতভাবে বন্ধ করে দেয়, তারাও চরমপন্থী হয়ে উঠতে পারে। চিশতি বলেন, ব্রিটেনে এখন চরমপন্থী মতবাদ এতই বিস্তার লাভ করেছে যে, এমনকি তার নিজের সন্তানরাও সন্ত্রাসী দলগুলোর প্রচারণায় প্রভাবিত হতে পারে বলে তিনি আশঙ্কা করছেন। ব্রিটেনের নিরাপত্তা বাহিনী সম্প্রতি লন্ডনের কেন্দ্রস্থলে সন্ত্রাসীদের পুলিশ হত্যার কয়েকটি ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ব্রিটেনে সন্ত্রাসের হুমকি মাত্রাকে ‘প্রবল’ বলে অভিহিত করে।

ব্রিটেনে রানীর ভাষণে কর্তৃপক্ষকে সন্ত্রাস দমনের জন্য আরও ক্ষমতা দেয়ার কথা ঘোষিত হওয়ার আগে ওই সাক্ষাতকার প্রকাশিত হলো। বুধবার রানী পার্লামেন্টে ভাষণ দেবেন। স্বরাষ্ট্রমন্ত্রী টেরেসা মে গত নির্বাচনের আগে সন্ত্রাস দমনের লক্ষ্যে কয়েকটি প্রস্তাব পেশ করেছিলেন। নির্বাচনে টোরিরা অপ্রত্যাশিতভাবে সংখ্যাগরিষ্ঠতা লাভ করায় সেগুলো এখন বাস্তবায়ন করা হবে। এসব প্রস্তাবের মধ্যে রয়েছে যেসব মসজিদে উগ্রপন্থী মতবাদ ছড়ানো হতে পারে সেগুলো বন্ধ করে দেয়ার ক্ষমতা কর্তৃপক্ষকে প্রদান করা, কারাগারে উগ্রপন্থার বিস্তার রোধ করতে নতুন নতুন অফিসারের পদ সৃষ্টি করা এবং ব্রিটিশ মূল্যবোধ আরও জোরালোভাবে প্রচার করা।

প্রকাশিত : ২৬ মে ২০১৫

২৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: