রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রেকর্ড গড়েও বেদনায় নীল রোনাল্ডো

প্রকাশিত : ১৫ মে ২০১৫
  • মেসিকে চ্যালেঞ্জ তেভেজের, সি আর সেভেনকে খোঁচা সুয়ারেজের, ম্লান ক্যাসিয়াসের অর্জন

স্পোর্টস রিপোর্টার ॥ গোল করেও দলকে রক্ষা করতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। জুভেন্টাসের কাছে দুই লেগ মিলিয়ে পিছিয়ে থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে সি আর সেভেনের দল রিয়ালকে। যে কারণে ম্যাচ শেষে অশ্রু ঝরতে দেখা গেছে বর্তমান ফিফা সেরা ফুটবলারের চোখে। তবে বেদনায় ভারাক্রান্ত হলেও দারুণ অর্জনের সারথি হয়েছেন রোনাল্ডো। রিয়ালের সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে সাবেক কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানোর পাশে নাম লিখিয়েছেন। শুধু তাই নয়, চ্যাম্পিয়ন্স লীগের সর্বোচ্চ গোলদাতার লড়াইয়ে ফের চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে স্পর্শ করেছেন। ফাইনালে একে অপরের বিরুদ্ধে লড়বেন দুই আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ও কার্লোস তেভেজ। পরশু ফাইনাল নিশ্চিত হওয়ার পর জুভেন্টাস স্ট্রাইকার তেভেজ স্বদেশী মেসিকে উদ্দেশ্য করে হুঙ্কার ছেড়েছেন। আর জ্বালায় জ্বলতে থাকা রোনাল্ডোকে খোঁচা দিয়েছেন লুইস সুয়ারেজ। রিয়ালের ইকার ক্যাসিয়াসের অর্জন হয়েছে ম্লান। রিয়ালের বিদায়ের রাতেও মাইলফলক স্পর্শ করেছেন রোনাল্ডো। যা তার জন্য সান্ত¡নার। নিজেদের মাঠে জুভেন্টাসের বিরুদ্ধে পেনাল্টিতে করা গোলটি রিয়ালের জার্সিতে রোনাল্ডোর ৩০৭তম। এই গোলের বদৌলতে রিয়ালের সাবেক কিংবদন্তি ফুটবলার আলফ্রেডো ডি স্টেফানোর ৩০৭ গোলকে স্পর্শ করেন সি আর সেভেন। তবে এই গোল করতে স্টেফানোর খেলতে হয়েছিল ৩৯৬ ম্যাচ। যেখানে রোনাল্ডো খেলেছেন ২৯৮ ম্যাচ। রিয়ালের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় এখন রোনাল্ডো-স্টেফানোর ওপরে আছেন রাউল গঞ্জালেস। রিয়ালের জার্সিতে স্প্যানিশ এই কিংবদন্তির গোলসংখ্যা ৩২৩। যা রোনাল্ডোর চেয়ে ১৬ গোল বেশি। তাই ৭৪১ ম্যাচ খেলে ৩২৩ গোল করা রাউলকে ছাড়িয়ে যাওয়ার সময়ের বিষয় এখন রোনাল্ডোর। এর পাশাপাশি চ্যাম্পিয়ন্স লীগে সর্বোচ্চ গোলদাতার আসনে ফের বসেছেন বর্তমান ফিফা সেরা ফুটবলার। মেসির সঙ্গে যৌথভাবে শীর্ষে থাকা রোনাল্ডোর গোলসংখ্যা চ্যাম্পিয়ন্স লীগে ৭৭।

রোনাল্ডোকে খোঁচা দিয়েছেন সুয়ারেজ। মেসি-রোনাল্ডোর তুলনায় উরুগুইয়ান স্ট্রাইকার ক্লাব সতীর্থকেই এগিয়ে রেখেছেন। রোনাল্ডোকে খোঁচা দিয়ে সাবেক লিভারপুলের স্ট্রাইকার বলেন, মেসির কোয়ালিটি একেবারেই সহজাত। ওই বিশ্বের সেরা ফুটবলার। মেসি আর রোনাল্ডোর মধ্যে যদি তুলনা করতে হয় তাহলে আমি মেসিকেই এগিয়ে রাখব। কারণ ব্যাখ্যা দিয়ে উরুগুইয়ান তারকা বলেন, রোনাল্ডো আজ যে জায়গায় দাঁড়িয়ে সেখানে পৌঁছানোর জন্য অনেক পরিশ্রম করতে হয়েছে। কিন্তু মেসি এই প্রতিভাটা নিয়েই জন্মেছে।

চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে মেসির বিরুদ্ধে খেলতে হবে তেভেজকে। ম্যাচ নিয়ে জুভেন্টাস তারকা তেভেজ বলেন, মেসি বিশ্বের সেরা ফুটবলার। সেমিফাইনালে ও দুর্দান্ত ফুটবল খেলেছে। গোটা বিশ্বকেই দেখিয়ে দিয়েছে ও আসলে কী করতে পারে। মেসি অন্য গ্রহের ফুটবলার। তবে ওকে নিয়ে আমার কোন সমস্যা নেই। দলের পারফর্মেন্সে সন্তুষ্টি প্রকাশ করেন আর্জেন্টাইন স্ট্রাইকার বলেন, চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে যাওয়ার আমাদের কাছে প্রত্যাশিত ছিল। এখন বার্লিনে বার্সিলোনার বিরুদ্ধে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। আমাদের দলটা দুর্দান্ত ফুটবল খেলছে। কোন দল আমাদের হারাতে পারেনি। আমরা ফাইনালের জন্য পুরোপুরি প্রস্তুত। কেউ হয়ত আমাদের পক্ষে বাজি ধরবে না তবে ভাল কিছু করে দেখাতে আমরা প্রস্তুত। আর মেসিকে নিয়ে আমরা ভাবছি না।

জুভেন্টাসের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লীগে নিজের ১৫০ নম্বর ম্যাচ খেলেন রিয়াল অধিনায়ক ও গোলরক্ষক ইকার ক্যাসিয়াস। চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে ক্যাসিয়াস এখন যৌথভাবে বার্সিলোনার জাভি হার্নান্দেজের সঙ্গে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার। এর আগে এ্যালিয়াঞ্জ এ্যারানায় বেয়ার্ন মিউনিখের বিরুদ্ধে প্রথম ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লীগে ১৫০ ম্যাচ খেলার রেকর্ড গড়েন জাভি। ফাইনালে অবশ্য ক্যাসিয়াসকে টপকে এককভাবে বেশি ম্যাচ খেলার সুযোগ থাকছে জাভির।

প্রকাশিত : ১৫ মে ২০১৫

১৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: