মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ইয়েমেনে অস্ত্রবিরতি, স্বাগত জানিয়েছে নিরাপত্তা পরিষদ

প্রকাশিত : ১৪ মে ২০১৫

ইয়েমেনে সৌদি আরবের উদ্যোগে মানবিক কারণে অস্ত্রবিরতি মঙ্গলবার শুরু হয়েছে। ইরান সমর্থিত বিদ্রোহীদের ওপর সৌদি নেতৃত্বাধীন জোটের ২৪ ঘণ্টা ধরে ব্যাপক গোলাবর্ষণের পর এ অস্ত্রবিরতি শুরু হয়। আর একে স্বাগত জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। তবে সৌদি নেতৃত্বাধীন জোট হুঁশিয়ার করেছে, শিয়া হুতি বিদ্রোহীরা অস্ত্রবিরতি লঙ্ঘন করলে পুনরায় তাদের ওপর বিমান হামলা করা হবে। গত ছয় সপ্তাহ ধরে হুতি বিদ্রোহীদের ওপর জোটের বিমান হামলা অব্যাহত ছিল। ইয়েমেনের দক্ষিণাঞ্চলের এডেন নগরীতে মঙ্গলবার গুলিবিনিময়ের শব্দ ধীরে ধীরে একেবারেই থেমে যায়। এ শহরে ইতোপূর্বে সরকারপন্থী বাহিনীর সাথে হুতি ও তাদের মিত্রদের ব্যাপক যুদ্ধ হয়েছে। ইয়েমেনের দক্ষিণাঞ্চলে লাজ ও আবইয়ান শহরও শান্ত রয়েছে। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, রাজধানী সানার কাছে মাহরিব ও ধালেহ এলাকায় নিজেদের অবস্থান সুদৃঢ় করতে সেখানে আরও সৈন্য ও রসদ পাঠিয়েছে বিদ্রোহীরা। অস্ত্রবিরতি শুরু হওয়ার পর এক ঘণ্টা অতিবাহিত হয়েছে এবং সানা এখন পর্যন্ত শান্ত রয়েছে। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রে ট্রেন লাইনচ্যুত নিহত ৫

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় মঙ্গলবার রাতে একটি ট্রেন লাইনচ্যুত হয়েছে। এতে অন্তত ৫ জনের মৃত্যু ও আরও বেশ কয়েকজন আহত হয়েছে। জরুরী বিভাগের কর্মকর্তারা জানান, ভয়াবহ এই দুর্ঘটনায় ৫৯ জন আহত হয়েছে। এদের মধ্যে ৬ জনের অবস্থা গুরুতর। দুর্ঘটনায় ট্রেনটির ইঞ্জিন বগিসহ অন্তত ৭টি বগি উল্টে যায়।

ফিলাডেলফিয়ার মেয়র মাইকেল নাটার হতাহতের সংখ্যা বেড়ে যাওয়ার ইঙ্গিত দিয়ে বলেছেন, হতাহতের এই সংখ্যা প্রাথমিক। জরুরী বিভাগের কর্মকর্তারা জানান, অধিকাংশ ক্ষতিগ্রস্ত বগি থেকে যাত্রীদের উদ্ধারে হাইড্রলিক যন্ত্রপাতি ব্যবহার করা হয়েছে। পেনসিলভেনিয়ার সাবেক কংগ্রেস সদস্য প্যাট্রিক মারফি ওই ট্রেনে ছিলেন। খবর এএফপি’র। দুর্ঘটনার পর যাত্রীরা ট্রেনের জানালা ভেঙ্গে বেরিয়ে আসে। খবর এএফপির।

প্রকাশিত : ১৪ মে ২০১৫

১৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: