কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নাইজিরিয়ায় বোকো হারাম পাঁচ শ’ শিশুকে সঙ্গে নিয়ে গেছে

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

নাইজিরিয়ায় জঙ্গীদের কাছ থেকে পুনর্দখল করা একটি শহর থেকে ১১ বছর বা এরও কম বয়স্ক প্রায় ৫শ’ শিশু নিখোঁজ বলে দেখা যায়। দামাসাক নামের ঐ শহরের এক সাবেক বাসিন্দা একথা বলেন। খবর বিবিসির।

বোকো হারাম যোদ্ধারা পালিয়ে যাওয়ার সময় শিশুদেরকে তাদের সঙ্গে নিয়ে যায় বলে উত্তর-পূর্বাঞ্চলীয় ঐ শহরের এক ব্যবসায়ী আরেক বার্তা সংস্থাকে জানান।

নাইজার ও শাদের সৈন্যরা মার্চের প্রথমদিকে দামাসাক দখল করে। এতে শহরটির ওপর ইসলামপন্থী জঙ্গীদের কয়েক মাসের নিয়ন্ত্রণের অবসান ঘটে। সম্প্রতি এক আঞ্চলিক বাহিনী বিদ্রোহীদের মোকাবেলায় নাইজিরিয়াকে সহায়তা করছে।

বর্নো অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলের মিনেইর মাইনা মাজি লেওয়ান বিবিসির নাইজিরিয়া সংবাদদাতা উইল রসকে বলেন, দামাসাকের ঘটনা এক সাধারণ ঘটনা এবং শত শত শিশু নিখোঁজ রয়েছে।

তিনি বলেন, খুব ছোট কিশোরদের তারা মাদ্রাসায় ভর্তি করায়। ১৬ থেকে ২৫ বছরের যুবকদের তারা যোদ্ধা হিসেবে সংগ্রহ করে এবং তাদের ভয়াবহ তৎপরতা চালাতে উগ্রপন্থী মতবাদে দীক্ষিত করে।

বোকো হারাম ২০১৪ সালের এপ্রিলে বর্নো অঙ্গরাজ্যের চিবক শহরের একটি বোর্ডিং স্কুল থেকে ২শ’রও বেশি মেয়েকে অপহরণ করার পর আন্তর্জাতিক ক্ষেত্রে ক্ষোভের সঞ্চার হয়। দলটির নেতা আবু বকর শেকাও মেয়েদের বিয়ে দেয়া হয়েছে বলে জানান।

আঞ্চলিক সৈন্যরা বোকো হারামের কাছ থেকে ভূখণ্ড পুনর্দখলে অন্যতম বড় ভূমিকা রেখেছে। দলটি শিশুদের ধর্মনিরপেক্ষ শিক্ষা দেয়ার বিরোধী। এ শিক্ষা তাদের ধর্মীয় বিশ্বাসকে কলুষিত করে বলে দলটি অভিযোগ করে।

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫

২৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: