রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাবির ১০ প্রগতিশীল শিক্ষককে মোবাইলে হত্যার হুমকি

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫

রাবি সংবাদদাতা ॥ মোটা অঙ্কের চাঁদা দাবি করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষকদের মুঠোফোনে একের পর এক হুমকি দেয়ার অভিযোগ পাওয়া গেছে। ‘লাল বাহিনী’, ‘পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টি’সহ বিভিন্ন পরিচয় দিয়ে গত দেড় মাসে বিশ্ববিদ্যালয়ের অন্তত ১০ জন প্রগতিশীল শিক্ষকের কাছে মোবাইলে বলা হয়েছে, মোটা অঙ্কের চাঁদা দাও, নইলে হত্যা করা হবে। এসব হুমকির ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। ইতোমধ্যে চারজন শিক্ষক থানায় জিডিও করেছেন।

বিশ্ববিদ্যালয় ও পুলিশ সূত্রে জানা গেছে, ‘লাল বাহিনী’, ‘পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টি’সহ বিভিন্ন সন্ত্রাসী সংগঠনের সদস্য পরিচয় দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কাছে মোটা অঙ্কের চাঁদা দাবি করছে অজ্ঞাত ব্যক্তিরা। চাঁদা দিতে অস্বীকৃতি জানালে বা এ ঘটনাটি পুলিশ কিংবা অন্য কাউকে জানালে হত্যার হুমকি দেয়া হচ্ছে। গত দেড় মাসে বিশ্ববিদ্যালয়ের অন্তত ১০ জন প্রগতিশীল শিক্ষককে এভাবে প্রাণনাশের হুমকি দেয়া হয়েছে।

গত ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও শিক্ষক সমিতির নবনির্বাচিত সভাপতি আনন্দ কুমার সাহাকে ফোন করে মোটা অঙ্কের চাঁদা দাবি করেন এক ব্যক্তি। তিনি নিজেকে ‘লাল বাহিনী’র সদস্য হিসেবে পরিচয় দেন। এরপর গত ১০ মার্চ ‘লাল বাহিনী’র পরিচয় দিয়ে মুঠোফোনে চাঁদা দাবি করা হয় বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি অধ্যাপক আবুল কাশেমের কাছে। ১২ মার্চ একই হুমকি পান দর্শন বিভাগের সহকারী অধ্যাপক আনিসুজ্জামান। ২১ মার্চ ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক কামরুল হাসান মজুমদার ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক বিধান চন্দ্র দাসকেও একইভাবে হুমকি দেয়া হয়। এভাবে হুমকির বিষয় প্রথম গণমাধ্যমকে জানান বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক আনিসুজ্জামান।

রাবি শিক্ষক সমিতির নবনির্বাচিত সভাপতি অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, মৌলবাদী কোন গোষ্ঠী প্রগতিশীল শিক্ষকদের মানসিক চাপে রাখতেই অব্যাহতভাবে এসব হুমকি দিচ্ছে। প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক বিধান চন্দ্র দাস বলেন, এই হুমকিতে আমি কিছুটা শঙ্কিত হয়েছি। যার প্রভাব পড়ছে আমার গবেষণা কাজে। এখন খুব সতর্কভাবে চলাফেরা করতে হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান বলেন, গত দেড় মাসে কয়েকজন শিক্ষকের কাছে ফোন করে চাঁদা দাবি ও নানাভাবে হুমকি দেয়া হয়েছে। বিষয়টি রাজশাহী জেলা প্রশাসক ও পুলিশ প্রশাসনকে জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। রাবি উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, এভাবে শিক্ষকদের কাছে চাঁদা চাওয়া ও হত্যার হুমকি দেয়ার ঘটনাগুলো অত্যন্ত দুঃখজনক ও উদ্বেগের। এ সময় তিনি এই হুমকিদাতাদের দ্রুত শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

প্রকাশিত : ২৫ মার্চ ২০১৫

২৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: