রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আক্রমণাত্মক খেলতে চান ম্যাককুলাম

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ চলমান বিশ্বকাপ ক্রিকেটে দুর্দান্ত আক্রমণাত্মক ক্রিকেট খেলে চলেছে যৌথ আয়োজকের এক দেশ নিউজিল্যান্ড। এর ফলও পেয়েছে তারা। গ্রুপ পর্বে টানা ছয় ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে উঠে এসেছে। আজ সেমিফাইনাল নিশ্চিত করার মিশনে কিউইদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচেও ব্ল্যাক ক্যাপসরা আক্রমণাত্মক ক্রিকেট খেলবে বলে জানিয়েছেন দলটির অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম।

২০১২ সালে অধিনায়কত্ব পাওয়ার পর থেকে নিউজিল্যান্ডকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন ম্যাককুলাম। সাহসী এই অধিনায়ক দলের প্রায় সব জয়েই অবদান রাখেন। ৩৩ বছর বয়সী এই তারকা ওপেনার ব্যাট হাতে ইনিংসের গোড়াপত্তন করে দলকে পাইয়ে দিয়েছেন অনেক স্মরণীয় জয়। তার বিধ্বংসী ব্যাটিংয়ে শুরুতেই ম্যাচ থেকে ছিটকে পড়ে প্রতিপক্ষ। ক্যারিবীয়দের বিরুদ্ধেও তাই ম্যাককুলামের ব্যাটিংয়ের দিকে চেয়ে আছে কিউইরা।

এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্রুততম হাফ সেঞ্চুরিসহ ২৫ বলে ম্যাককুলামের করা ৭৭ রানের ইনিংস দলকে ৮ উইকেটে জয় পাইয়ে দেয়। তার সাহসী ও ডাইভিং ফিল্ডিং প্রায় সময়ে এক, দুই এমনকি বাউন্ডারি বাঁচিয়ে দেয়। তার ফিল্ডিংয়ে অনুপ্রাণিত হয়ে দলের অন্যরাও নিজেদের উজাড় করে দেন। আগ্রাসী ফিল্ডিং সাজিয়ে ম্যাককুলাম তার বোলারদের সাহস যোগান। এবারের আসরে টুর্নামেন্টের তিন শীর্ষ উইকেট শিকারি বোলারের মধ্যে নিউজিল্যান্ডের আছেন তিনজন। আক্রমণাত্মক এই মেজাজ নিয়েই উইন্ডিজদের বিরুদ্ধে শেষ আটের ম্যাচে নামছে কিউইরা।

আগের ম্যাচগুলোতে আক্রমণাত্মক খেলেই নিউজিল্যান্ড জয় পাওয়ায় এই পরিকল্পনা থেকে দল সরে আসছে না বলে জানিয়ছেন ম্যাককুলাম। কিউই ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন ম্যাককুলাম নিজেই। ইনিংস উদ্বোধন করতে নেমে বিধ্বংসী ব্যাটিং করে প্রতিপক্ষ বোলারদের এলোমেলো করে দেন তিনি। ম্যাককুলামের ফিল্ডিংটাও বেশ আক্রমণাত্মক মেজাজের। এ ধরনের ক্রিকেট খেলেই গ্রুপ পর্বের সব ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে কিউইরা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও একই মেজাজে দল খেলবে জানিয়ে ম্যাককুলাম বলেন, আমরা যেভাবে খেলছি (আক্রমণাত্মক) সেভাবেই খেলতে চাই। আমরা দেখিয়েছি যে, এটাই আমাদের অপরাজেয় একটি দলে পরিণত করছে।

বিশ্বকাপে কোন সময়ই তেমন ফেবারিট থাকে না নিউজিল্যান্ড। এরপরও গত দশ বিশ্বকাপের মধ্যে ছয় সেমিফাইনালে খেলেছে তারা। কিন্তু শেষ চারের বাধা পেরিয়ে কখনও ফাইনাল খেলা হয়নি। এবার অবশ্য শুরু থেকেই দুর্দান্ত ফর্মে আছে কিউইরা। যার নমুনা ইতোমধ্যে দেখা গেছে। এ কারণে অনেকেই মনে করছেন, শুধু সেমিফাইনাল নয় এবার হয়ত শিরোপাই জিতে নেবে নিউজিল্যান্ড। রাগবি পাগল দেশের মানুষদের এই স্বপ্নই দেখিয়ে চলেছে ম্যাককুলামের দল। কিউই কাপ্তান অবশ্য এটা ভেবে বাড়তি চাপ নিতে রাজি নন। তার দল বিশ্বকাপটা উপভোগ করছে বলে মনে করেন তিনি। আর উপভোগের এই মন্ত্র নিয়েই কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে চান।

এ লক্ষ্যে আজ ক্যারিবীয় বাধা পেরোতে অধিনায়কের উপর আস্থা রাখছে কিউইরা। দুর্দন্ত ফর্মে থাকা ম্যাককুলাম এখন পর্যন্ত ছয় ম্যাচে করেছেন যথাক্রমে ৬৫, ১৫, ৭৭, ৫০, ৪২ ও ৮ রান। মারকুটে এই ব্যাটসম্যান সেমিতে ওঠার লড়াইয়ে কি করেন সেটাই এখন দেখার।

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

২১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: