মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

রাশিয়ার বড় সামরিক মহড়া শুরু

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

৪৫ হাজারেরও বেশি সেনা, যুদ্ধবিমান এবং সাবমেরিন নিয়ে দেশের বেশিরভাগ অঞ্চলজুড়ে সোমবার সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। খবর ওয়েবসাইটের।

স্নায়ুযুদ্ধের পর থেকে পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়ার সম্পর্ক তলানিতে এসে ঠেকার এ সময়ে এ মহড়াই ক্রেমলিনের সবচেয়ে বড় শক্তি প্রদর্শন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন নৌবাহিনীর নর্দার্ন ফ্লিটকে আর্কটিক অঞ্চলে পূর্ণ যুদ্ধপ্রস্তুতি নিয়ে রাখার নির্দেশ দিয়েছেন। প্রতিবেশী ন্যাটো সদস্য দেশ নরওয়ের সামরিক মহড়ার পাল্টা জবাবেই পুতিন এ নির্দেশ দিয়েছেন বলে মনে করা হচ্ছে। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, সামরিক নিরাপত্তায় নতুন নতুন চ্যালেঞ্জ এবং হুমকির মুখে সশস্ত্র বাহিনীর সামরিক সক্ষমতা আরও বাড়ানো প্রয়োজন। পুতিন এ নির্দেশ দিয়েছেন জানিয়ে শোইগু বলেন, রাশিয়ার সামরিক বাহিনীকে ঢেলে সাজাতে তিনি (পুতিন) এ দশকের শেষ নাগাদ ৩৪ হাজার কোটি ডলার ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছেন। ন্যাটো সদস্যদেশ নরওয়ে সম্প্রতি আর্কটিক অঞ্চলে রাশিয়া সীমান্তের কাছে ফিনমার্ক কাউন্টিতে ৫ হাজার সেনা নিয়ে সামরিক মহড়া চালাচ্ছে। ওই অঞ্চলে প্রভাব বিস্তারের চেষ্টায় আছে দু’দেশই। বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, রাশিয়ার মহড়ায় ৪০ হাজার সেনাসদস্যসহ ৪১ টি যুদ্ধজাহাজ এবং ১৫ টি সাবমেরিন অংশ নিচ্ছে।

জুনে অবসরে যাচ্ছেন প্রিন্স হ্যারি

ব্রিটিশ সামরিক বাহিনী থেকে চলতি বছরের জুন মাসে অবসর নিতে যাচ্ছেন রাণী এলিজাবেথের নাতি প্রিন্স হ্যারি। অবসর গ্রহণের বিষয়টি নিশ্চিত করার পর হ্যারি বলেন, তিনি তার জীবনের নতুন একটি অধ্যায়ের দিকে তাকিয়ে আছেন। তবে সামরিক বাহিনীতে দশ বছরের কাজের অভিজ্ঞতা তার সারা জীবনই থাকবে। খবর বিবিসির।

কেনসিংটন প্রাসাদ এক বিবৃতিতে বলেছে, অস্ট্রেলিয়া ডিফেন্স ফোর্সের সঙ্গে চার সপ্তাহের একটি কর্মসূচী শেষ করার পর প্রিন্স হ্যারি সামরিক বাহিনীর চাকরি ছাড়বেন। যেটি এপ্রিলে শুরু হওয়ার কথা। অস্ট্রেলিয়াতে তিনি ডারউইন, পার্থ ও সিডনিতে আর্মি ব্যারাকে অবস্থান করবেন এবং ইউনিটভিত্তিক কর্মকাণ্ড ও প্রশিক্ষণ অনুশীলনের মতো বিষয়গুলোতে অংশ নেবেন। এরপর তিনি রাজকীয় সফরে নিউজিল্যান্ড যাবেন। সৈনিক হিসেবে প্রিন্স হ্যারি দুইবার আফগানিস্তানের রণাঙ্গনে ছিলেন। কেনসিংটন প্রাসাদের প্রকাশিত এক বিবৃতিতে হ্যারি বলেন, সেনা কর্মজীবন থেকে অবসর নেয়া সত্যিই একটি কঠিন সিদ্ধান্ত। কিছু চ্যালেঞ্জিং কাজ করার সুযোগ পাওয়ার জন্য আমি নিজেকে ভাগ্যবান মনে করছি এবং এ কাজের মাধ্যমেই আমি কিছু চমৎকার মানুষের সঙ্গে সাক্ষাত করেছি। জুনে সামরিক বাহিনী ছাড়ার পর তার আফ্রিকা ও যুক্তরাজ্যে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করার কথা রয়েছে।

প্রকাশিত : ১৮ মার্চ ২০১৫

১৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: