কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারত-শ্রীলঙ্কা সম্পর্ক উন্নয়ন, স্বাগত জানাল চীন

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫
  • কোন কোন সংবাদ মাধ্যম মোদির সফরকে সঙ্কীর্ণ দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করেছে

ভারতের প্রধানমন্ত্রী মোদির শ্রীলঙ্কা সফরে উদ্বিগ্ন নয় চীন। তাঁর এই সফর চীন-শ্রীলঙ্কা সম্পর্কের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে না, বরং দুদেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে বেজিং মনে করে। চীনের সরকারী সংবাদ সংস্থা সিনহুয়া শুক্রবার এমন মন্তব্য করেছে। খবর জি নিউজ অনলাইনের।

মোদির শ্রীলঙ্কা সফরের ফলে বেজিংয়ের সঙ্গে কলম্বোর দূরত্ব তৈরির কোন আশঙ্কা নেই, বরং এর ফলে দুদেশের সম্পর্ক আরও জোরদার হবে, শুক্রবার প্রকাশিত সিনহুয়ার সংবাদ বিশ্লেষণে এ মন্তব্য করা হয়েছে। এতে উল্লেখ করা হয় যে, কোন কোন বিদেশী সংবাদ মাধ্যম বিষয়টিকে সংকীর্ণ দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করে বলেছে, দ্বীপ দেশটির ওপর চীনের প্রভাব কমিয়ে আনাই তাঁর এই সফরের লক্ষ্য। সিনহুয়ার বিশ্লেষণে বলা হয়।

গণমাধ্যমগুলো সেকেলে ভূ-রাজনৈতিক ও সংঘাতকেন্দ্রিক দৃষ্টিভঙ্গী থেকেই এ কথা বলেছে। সিনহুয়ার লেখক সানডিং বলেছেন, চীন ভারত-শ্রীলঙ্কা সম্পর্ক উন্নয়নকে স্বাগত জানায়।

দ্বীপ দেশটির কয়েক দশক ধরে চলা গৃহযুদ্ধ এই সম্পর্কের যথেষ্ট অবনতি ঘটিয়ে ছিল। উল্লেখ্য, ১৯৮৭ সালের পর এই প্রথম একজন ভারতীয় প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক সফরে শ্রীলঙ্কা গেলেন। চীনের সঙ্গে সম্পর্কের গুরুত্ব শ্রীলঙ্কা জানে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনার উক্তি উদ্ধৃত করে সিনহুয়ার বিশ্লেষণে বলা হয়, বেজিং ও নয়াদিল্লীর মধ্যে সম্পর্কে উত্তেজনা তৈরির চেষ্টা ব্যর্থ হবে। বেজিং সবসময়ই সমঝোতার ভিত্তিতে প্রতিবেশী প্রতিটি দেশের পারস্পরিক সম্পর্ক উন্নয়নকে উৎসাহিত করে থাকে। বৈশ্বিক অংশীদারিত্বের দীর্ঘদিনের অবিচ্ছেদ্য রীতিও এটি শ্রীলঙ্কার সঙ্গে চীনের সম্পর্ক সময়ের পরীক্ষায় উত্তীর্ণ। এই সম্পর্ক রক্ষায় চীন নিজের প্রতিশ্রুতিতে অবিচল থাকবে।

বিশ্লেষণে এই মর্মে আশা প্রকাশ করা হয় যে, চীন ভারত ও শ্রীলঙ্কা এই তিন দেশের নেতৃবৃন্দ নিজেদের পারস্পরিক সুসম্পর্ক বজায় রাখতে যথাযথ প্রজ্ঞার পরিচয় দেবেন। মৈত্রীপালা সিরিসেনা কিছুদিন আগে চীনকে বিশ্বের বৃহত্তম অর্থনীতি এবং ঘনিষ্ঠ সহযোগী হিসেবে উল্লেখ করেছিলেন। গৃহযুদ্ধপরবর্তী শ্রীলঙ্কা পুনর্গঠনে চীনের অর্থায়নে ১৪০ কোটি ডলারের একটি প্রকল্প বাস্তবায়ন নিয়ে অনিশ্চয়তার প্রেক্ষাপটে তিনি ওই মন্তব্য করেন।

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: