আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশের প্রশংসায় কিংবদন্তি ক্রিকেটাররা

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ সবার দৃষ্টি ছিল ইংল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের ম্যাচটির দিকে। বিশ্বকাপের অন্যতম এ আকর্ষণীয় ম্যাচটি নিয়ে অস্ট্রেলিয়ার এ্যাডিলেড ওভালে সোমবার ছিল টানটান উত্তেজনা এবং ভরপুর স্নায়ুচাপে ঠাসা। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে হলে অবশ্যই জিততে হবে ইংল্যান্ডকে, তবে হারলেও একটি সুযোগ থাকবে বাংলাদেশের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জিতলে। এমন এক ম্যাচে নিজেদের চেয়ে শক্তিমত্তায় অনেক এগিয়ে থাকা ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়ে দিল বাংলাদেশ এবং উঠে গেল কোয়ার্টার ফাইনালে। বাংলাদেশ দলের এমন উদ্ভাসিত ও অবিস্মরণীয় জয়ে প্রশংসার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে। কিংবদন্তি ক্রিকেটাররা অভিনন্দন জানানোর পাশাপাশি যোগ্যতর দল হিসেবেই জিতেছে বাংলাদেশ এমন দাবি করেছেন তাঁরা।

বিশ্বকাপ শুরুর আগে দীর্ঘদিন অস্ট্রেলিয়ায় থাকার সুযোগ পেয়েছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার পরিবেশে বাংলাদেশের চেয়ে ইংলিশরাই বেশি সাবলীল। কারণ নিজ দেশের সঙ্গে সামঞ্জস্য রয়েছে অস্ট্রেলিয়ার। বাংলাদেশের বিরুদ্ধে। ওয়েলিংটনে শ্রীলঙ্কার বিরুদ্ধে সর্বশেষ ম্যাচ খেলে আসার পর মাঝে ৮ দিন সময় পেয়েছে ইংল্যান্ড। আর বাংলাদেশ মাত্র তিন দিন সময় পেয়েছে নেলসনে স্কটল্যান্ডের বিরুদ্ধে খেলার পর। এর মধ্যে নিউজিল্যান্ড থেকে উড়ে আসতে হয়েছে অস্ট্রেলিয়ায়। তারপর আবার শক্তিশালী ইংল্যান্ডের বিরুদ্ধে হারলেই গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কা। কিন্তু সবকিছুকে পেছনে ফেলে জয় ছিনিয়ে আনল বাংলাদেশ দল। সে কারণেই টাইগারদের প্রশংসায় ভাসছেন সাবেক ক্রিকেটাররা। এমনকি পিছিয়ে থাকলেন না খোদ ইংল্যান্ডের সাবেক ক্রিকেটাররাও। টুইটারে বাংলাদেশের জয় পাওয়া নিয়ে কিংবদন্তি ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথাম লিখেছেন, ‘দারুণ করেছে বাংলাদেশ। দুঃখজনক ইংল্যান্ড! ওয়ানডে ফরমেটের দল গড়ার জন্য আমরা আর কখন নির্বাচকদের নির্বাচন করব? সময় এসেছে পরিবর্তনের।’ কিংবদন্তি অস্ট্রেলিয়ার সাবেক লেগস্পিনার শেন ওয়ার্ন লিখেছেন, ‘ভুল একটা দল এটি ইংল্যান্ডের। ত্রুটিপূর্ণ স্টাইলের খেলা এবং সবাই দেখেছে আজকের এ ফলাফলটি কোনভাবেই অঘটন নয়। আমার মনে হচ্ছে মরগান এবং কোচ সমস্যায় পড়তে চলেছেন।’

ফর্মে থাকা সত্ত্বেও ইংল্যান্ড দল থেকে ছেঁটে ফেলা হয়েছিল অন্যতম অলরাউন্ডার কেভিন পিটারসেনকে। তবে তিনি বারবারই দলে ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন। ইংল্যান্ডের এমন পরাজয়ের পর কেপি লিখেছেন, ‘কখনই বলা যাবে না আমরা ওয়ানডে ক্রিকেটকে যথেষ্ট গুরুত্ব দেইনি। আমরা টানা দুটি এ্যাশেজ খেলেছি বিশ্বকাপের আগে ইংল্যান্ডের অন্তত ৬ মাস টানা ওয়ানডে খেলার সুযোগ সৃষ্টির জন্য।’ কেপি এখানেই থেমে থাকেননি। তিনি আরও লিখেছেন, ‘আমি এটা বিশ্বাসই করতে পারছি না! একেবারেই না! কিন্তু দারুণ দেখিয়েছে বাংলাদেশ। তোমরা এটার উপযুক্ত।’ অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার টম মুডিও উচ্ছ্বাস প্রকাশ করেছেন বাংলাদেশের জয়ে। তিনি লিখেছেন, ‘অভিনন্দন। বাংলাদেশের টাইগাররা দুর্দান্ত এক লড়াই প্রদর্শন করেছে এবং চরম চাপের মধ্যে দুর্দান্ত করেছে।’ ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার ইয়ান বিশপ ট্যুইটারে লিখেছেন, ‘দারুণ করেছে বাংলাদেশ। খুবই পরিণত একটা ক্রিকেট দেখলাম। রুবেল দেখিয়েছেন কিভাবে ডেথ ওভারে বোলিং করতে হয়। ফুল লেন্থ এবং সোজাসুজি। ১৯ বছর বয়সী তাসকিনকে অভিনন্দন ভাল বোলিংয়ের জন্য।’ এখন বিশ্ব ক্রিকেটে নিজেদের নামটা মেলে ধরতে পারেনি এশিয়ার দেশ জাপান।

প্রকাশিত : ১০ মার্চ ২০১৫

১০/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: