কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সুন্দরী গৃহকর্মী নিতে অনীহা সৌদি স্ত্রীদের

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫

বাসায় গৃহপরিচারিকা নিয়োগের ক্ষেত্রে ‘সুন্দরীদের’ প্রতি অনীহা সৌদি গৃহকর্ত্রীদের। এজন্য গৃহপরিচারিকা নিয়োগদানকারী প্রতিষ্ঠানগুলোকে ‘সুন্দরী নারী’ নিয়োগ না দেয়ার পরামর্শ দিয়েছেন সৌদি স্ত্রীরা। সম্প্রতি স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, সৌদি আরবের রিক্রুটিং এজেন্সিগুলো বলছে, গৃহবধূরা এখন আগে থেকেই সম্ভাব্য গৃহপরিচারিকার ছবি দেখতে চাইছেন। বিশেষ করে যারা মরক্কো ও চিলি থেকে আসছেন তাদের। ওই গৃহকর্ত্রী নারীরা বলেছেন, সুন্দরী নারীদের তারা গৃহপরিচারিকা হিসেবে চান না। কারণ তাদের ধারণা সুন্দরী কর্মচারী পরিবারের মধ্যে সমস্যা সৃষ্টি করতে পারেন। জেদ্দার একটি রিক্রুটিং কোম্পানির পরিচালক ইদ আবু ফাহাদ বলেন, সৌদির কয়েকজন স্ত্রী আমাদের সঙ্গে যোগাযোগ করে বলেছেন- যদি তাদের স্বামীরা মরক্কো বা চিলি থেকে গৃহপরিচারিকা চায় তাহলে ওইসব গৃহকর্মীদের পরিবারে, সংযুক্তির আগে তারা অবশ্যই দেখে নেবেন। ‘তাদের প্রধান শর্ত হলো যে দেশ থেকেই হোক গৃহকর্মী সুন্দরী হতে পারবে না’।

সৌদি আরবে বিদেশিকর্মী নেয়া অনেক সময় ও অর্থের বিষয়। ভিসা ও অন্য সব নিয়ম প্রক্রিয়া শেষ করতে প্রায় ৬ মাস লেগে যায়। এছাড়া সংবাদমাধ্যমটি বলছে সেখানে অন্য দেশ থেকে যাওয়াা গৃহপরিচারিকা ও গাড়ির চালকদের মূল নিয়োগকর্তার কাছ থেকে পালিয়ে যাওয়ার প্রবণতা রয়েছে। খবর ওয়েবসাইট।

সুবিচার পেলে নিজ দেশে ফিরবেন সেøাডেন ॥ রুশ আইনজীবী

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) ‘জনস্বার্থবিরোধী গোয়েন্দাগিরি’ ফাঁস করে দেশত্যাগকারী সিআইএ কর্মী এডওয়ার্ড স্নোডেন সুবিচারের নিশ্চয়তা পেলে যুক্তরাষ্ট্রে ফিরবেন। স্নোডেনের রাশিয়ান আইনজীবী আনাতোলি কুচেরেনা মঙ্গলবার এ কথা জানিয়েছেন। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস অনলাইনের।

এক সংবাদ সম্মেলনে কুচেরেনা বলেন, তিনি (স্নোডেন) দেশে ফিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন আর আমরা সেটি বাস্তবায়ন করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি। স্নোডেন সুবিচার চান। ‘যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেলের কাছে শুধু সুবিচার নয়, স্নোডেনকে মৃত্যুদণ্ড দেয়া হবে না এ অঙ্গীকারও প্রয়োজন।’

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫

০৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: