মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রিয়াল ও এ্যাটলেটিকোর ছন্দপতন

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ একই রাতে ছন্দপতন ঘটেছে দুই নগরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও এ্যাটলেটিকো মাদ্রিদের। রবিবার রাতে স্প্যানিশ লা লীগার নিজ নিজ ম্যাচে ড্র করে এ দু’দল। এ্যাওয়ে ম্যাচে স্বাগতিক সেভিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে আসরের বর্তমান চ্যাম্পিয়ন এ্যাটলেটিকো। এরপর নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে মাঠে নামে রিয়াল মাদ্রিদ। কিন্তু ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের ১-১ গোলে রুখে দিয়ে চমক দেখিয়েছে ভিয়ারিয়াল।

অবাক করা বিষয় হচ্ছে, বার্নাব্যু স্টেডিয়াম থেকে ২০০৬ সালের পর এই প্রথম পয়েন্ট নিয়ে ফিরেছে ভিয়ারিয়াল। ভাগ্য ভাল হলে জয়ও পেতে পারত তারা। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পেনাল্টি গোলে রিয়াল এগিয়ে গেলেও অতিথিদের সমতায় ফেরান স্প্যানিশ স্ট্রাইকার জেরার্ড মোরেনো। রিয়ালের এই ধাক্কায় লাভবান হয়েছে বার্সিলোনা। দু’দলের চার পয়েন্টের ব্যবধান এখন কমে দাঁড়িয়েছে দুইয়ে। ফলে শিরোপা লড়াই আরও জমে উঠল। গত মৌসুমের মতো এবারও ত্রিমুখী লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। বর্তমানে ২৫ ম্যাচ শেষে ৬১ পয়েন্ট নিয়ে সবার ওপরে রিয়াল। ৫৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় বার্সিলোনা আর ৫৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে চ্যাম্পিয়ন এ্যাটলেটিকো। সান্টিয়াগো বার্নাব্যুতে শুরুটা মোটেও ভাল করতে পারেনি স্বাগতিক রিয়াল। প্রথম ১৫ মিনিটে পিছিয়েও পড়তে পারত তারা। কিন্তু এ সময় ভিয়ারিয়াল তাদের তারকা স্ট্রাইকার লুসিয়ানোর অভাব অনুভব করে বেশ ভালভাবেই। কার্যকরী এ তারকাকে ছাড়াই খেলতে নামে অতিথিরা। ম্যাচের ১৯ মিনিটে সহজ গোলের সুযোগ নষ্ট করেন গ্যারেথ বেল। ২২ মিনিটেও স্বাগতিকরা নষ্ট করে আরও একটি সুযোগ। ম্যাচের ৩১ মিনিটে টনি ক্রুসের কর্নার থেকে গ্যারেথ বেলের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৪১ মিনিটে একটি পরিকল্পিত আক্রমণ থেকে বেলের শট ভিয়ারিয়ালের গোলপোস্টে লেগে প্রতিহত হয়। এই নিয়ে টানা সাত ম্যাচ গোলহীন থাকলেন ওয়েলস তারকা।

বিরতির পর আক্রমণের ধারা বাড়িয়ে প্রত্যাশিত গোল আদায় করে নেয় রিয়াল। পেনাল্টি থেকে গোল করেন রোনাল্ডো। ফিফা সেরা তারকার এটি লীগে টানা তৃতীয় ম্যাচে গোল। ৫১ মিনিটে ভিয়ারিয়ালের এরিক বেইলি ডি বক্সের মধ্যে পর্তুগীজ তারকাকে ফেলে দিলে রেফারি পেনাল্টি দেন রিয়ালকে। পরশুর গোলে লা লীগায় রোনাল্ডোর গোলসংখ্যা হলো ৩০। ২৭ গোল করে এই তালিকায় দ্বিতীয় স্থানে লিওনেল মেসি। ম্যাচের ৫৫ মিনিটে রোনাল্ডোর একটি দারুণ পাস থেকে আবারও গোল করতে ব্যর্থ হন গ্যারেথ বেল। ৬২ মিনিটে বদলি খেলোয়াড় ?ভিয়েটোর পাস থেকে স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে ভিয়ারিয়ালকে সমতায় ফেরান মোরেনো। জয়ের জন্য মরিয়া রিয়াল জয়সূচক গোল পেতেও পারত। কিন্তু ৭১ মিনিটে রোনাল্ডোর দুর্দান্ত হেড অসাধারণ দক্ষতায় প্রতিহত করেন অতিথি গোলরক্ষক। ম্যাচের শেষ দিকে আক্রমণ পাল্টাআক্রমণে খেলা জমে ওঠে। ৮৪ মিনিটে ভিয়ালিয়ালের ফাঁকা পোস্টে গোল করতে ব্যর্থ হন রিয়ালের জেসে। পরের মিনিটে ভিয়েটোর শট গোললাইন থেকে ফিরিয়ে দিয়ে রিয়ালকে হারের লজ্জা থেকে বাঁচান গোলরক্ষক ও অধিনায়ক ইকার ক্যাসিয়াস। আরেক ম্যাচে সেভিয়ার মাঠ থেকে হতাশা নিয়ে ফেরে এ্যাটলেটিকো মাদ্রিদ। ম্যাচের শুরু থেকেই অতিথিদের ওপর চাপ সৃষ্টি করে খেলতে থাকে ৪৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থাকা সেভিয়া। ২৯ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগও পেয়েছিল তারা। কিন্তু স্প্যানিশ মিডফিল্ডার ইবোরার শট পোস্টে লাগলে সে ধাক্কায় বেঁচে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। প্রথম ৪৫ মিনিটে অধিকাংশ সময় ম্যাচে আধিপত্য ধরে রাখে সেভিয়া। বিরতির পরও অনেকটা সময় এ্যাটলেটিকোর রক্ষণকে ব্যস্ত রাখে স্বাগতিকরা। ৫৯ মিনিটে আরডা টুরানের বদলে ফার্নান্ডো টোরেস মাঠে নামলে এ্যাটলেটিকোর খেলায় ধার বাড়ে। মাঠে নামার পরপরই দারুণ এক সুযোগ পেয়েছিলেন স্প্যানিশ ফরোয়ার্ড। একক প্রচেষ্টায় এগিয়ে গিয়েও গোল পাননি তিনি। শেষ দিকে দু’দলই প্রাণপণ চেষ্টা করে, কিন্তু গোলের দেখা না পাওয়ায় ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়।

প্রকাশিত : ৩ মার্চ ২০১৫

০৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: