রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভেনিজুয়েলায় রাজনৈতিক দমন অভিযান

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারী ২০১৫
  • অর্থনীতির ভগ্নদশা ও মুদ্রার অবমূল্যায়ন থেকে দৃষ্টি ফেরাতে মাদুরোর চেষ্টা

ভেনিজুয়েলার অর্থনৈতিক বিশৃঙ্খলার একটি চিত্র তুলে ধরা হলো। দেশটির অন্য প্রান্তের একটি শহর মারাকাইবোর রিটার্ন টিকেটের দাম মাত্র ১৬ ডলার। বিমানে পড়ার জন্য বই দরকার? নগদ অর্থে ‘ফিফটি শেডস অব গ্রে’ বইয়ের নতুন একটি কপির দাম আড়াই ডলার। আর কোলগেট টুথপেস্টের টিউব মাত্র ৭ সেন্ট। দর কষাকষি করবেন, ঠিক আছে।

তবে বেশিরভাগ ভেনিজুয়েলীয় সহজে ডলারের নাগাল পায় না। জিনিসপত্রের অবিশ্বাস্য মূল্যের ফলে মুদ্রার চরম অবমূল্যায়ন প্রতিফলিত হচ্ছে। ধারণা করা হচ্ছে, চলতি বছর দেশটির ভঙ্গুর অর্থনীতি সাত শতাংশ সঙ্কুচিত হবে। এছাড়া দেশটিতে তেলের দাম কমে গেছে এবং দুধ, গুঁড়া সাবান ও কনডমের মতো জিনিসগুলোর তীব্র সঙ্কটের ফলে মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা কাজ করছে না। রাজধানী কারাকাসের কাছের এক শহর মারাকেইয়ের একটি হাসপাতালের এক শিশু চিকিৎসক ভ্যালেন্তিনা হেরেরা (৩৫) বলেছেন, আমি অস্ত্রোপচারের টেবিলে লোকজনকে মারা যেতে দেখেছি। কারণ আমাদের অস্ত্রোপচারের মৌলিক সরঞ্জাম নেই।

ভেনিজুয়েলাবাসীর অর্থনৈতিক সঙ্কট থেকে বেরিয়ে আসার প্রেক্ষাপটে যখন সরকারের জনপ্রিয়তা কমছে তখন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার বিরোধীদের ওপর দমনাভিযান বৃদ্ধি করেছে। সরকারবিরোধী ষড়যন্ত্র ও মার্কিন সমর্থিত অভ্যুত্থানের পরিকল্পনার অভিযোগে কারাকাসের মেয়র এ্যান্তেনিও লেদেজমাকে গত সপ্তাহে গ্রেফতার করা হয়েছে। তবে তার গ্রেফতার নিয়ে সাবেক প্রেসিডেন্ট হুগো শ্যাভেজপন্থী বিশ্লেষকরা মাদুরোর প্রজ্ঞা নিয়ে প্রশ্ন তুলেছেন। শ্যাভেজের শিষ্য মাদুরো ভেনিজুয়েলার তথাকথিত বলিভারিয়ান বিপ্লবের সমালোচকদের বিরুদ্ধে ক্রমেই কঠোর ব্যবস্থা গ্রহণ করছেন। এর আগে অভ্যুত্থানের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে দেশটির বিমানবাহিনীর সাবেক এক জেনারেলসহ কয়েকজনকে গ্রেফতার করা হয়।

এদিকে দেশটিতে বর্তমান মুদ্রাস্ফীতির হার ৬৮ শতাংশ এবং ভেনিজুয়েলা কর্তৃপক্ষ বৈদেশিক মুদ্রা বিনিময়ের সরকারী তিনটি রেট নিয়ে অর্থনৈতিক সঙ্কট মোকাবেলার চেষ্টা করছে। উদাহরণস্বরূপ, কিছু মৌলিক পণ্য রফতানির ক্ষেত্রে ডলারের বিনিময়ে ৬ দশমিক ৩ ও ১২ বলিভার ব্যবহার করা হচ্ছে। তবে গত সপ্তাহে বিনিময়ের নতুন হার ছিল ১৭১, যাতে দেশটির মুদ্রার প্রায় ৭০ শতাংশ অবমূল্যায়ন হয়েছে। কালোবাজারে কিছু ভেনিজুয়েলীয় ইতোমধ্যেই মৌলিক পণ্যের লেনদেন করছে। এখানেও বিনিময় হার অনেক বেশি।

সাবেক প্রেসিডেন্ট শ্যাভেজের এক শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা জর্জ গর্দিয়ান বলেছেন, চলতি মাসে ভেনিজুয়েলা লাতিন আমেরিকার উপহাসের পাত্রে পরিণত হয়েছে। অর্থনৈতিক সঙ্কটের জন্য তিনি দুর্নীতি ও আমলাতান্ত্রিক জটিলতার ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, এই সঙ্কটকে আমাদের স্বীকার করতে হবে। -ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারী ২০১৫

২৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: