মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

রিয়ালের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডো

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ সাময়িক দুঃসময় কাটিয়ে আবারও স্বরূপে ফিরেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বর্তমান ফিফা সেরা ফুটবলারের দুর্দান্ত নৈপুণ্য ও করিম বেঞ্জামার গোলে স্প্যানিশ লা লিগায় জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। রবিবার রাতে অনুষ্ঠিত এ্যাওয়ে ম্যাচে অতিথি রিয়াল ২-০ গোলে পরাজিত করে স্বাগতিক এলচেকে। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা বার্সিলোনার চেয়ে চার পয়েন্টে এগিয়ে গেল রিয়াল। ২৪ ম্যাচে সর্বোচ্চ ৬০ পয়েন্ট গ্যালাক্টিকোদের। আর সমান ম্যাচে বার্সার ভা-ারে জমা ৫৬ পয়েন্ট। ৫৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আসরের বর্তমান শিরোপাধারী এ্যাটলেটিকো মাদ্রিদ।

এই ম্যাচে এক গোল করে রিয়ালের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন রোনাল্ডো। দশবারের ইউরোপ সেরা রিয়ালের হয়ে রোনাল্ডোর গোল এখন ২৯০টি। ২০০৯ সাল থেকে ২৮১ ম্যাচ খেলে গোলগুলো করেছেন পর্তুগীজ সুপারস্টার। সর্বোচ্চ ৩২৩টি গোল করে সবার ওপরে আছেন রাউল গঞ্জালেস। সাবেক পর্তুগাল তারকা ৭৪১ ম্যাচে গোলগুলো করেছেন। ১৯৯৪ থেকে ২০১০ সাল পর্যন্ত রিয়ালের হয়ে খেলেন রাউল। রিয়ালের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার মালিক আলফ্রেডো ডি স্টেফানো। ১৯৫৩ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত ৩৯২ ম্যাচে ৩০৫ গোল করেন তিনি। রোনাল্ডোকে তিন নম্বর স্থান ছেড়ে দিয়ে চতুর্থ স্থানে নেমে গেছেন কার্লোস সান্টিলানা। ১৯৭১ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ৬৪৫ ম্যাচে ২৮৯ গোল করেন তিনি। পঞ্চম স্থানে থাকা ফ্রেঞ্জ পুসকাস ২৬২ ম্যাচে করেছেন ২৪২ গোল। প্রতিপক্ষের মাঠে শুরু থেকেই চড়াও হয়ে খেলতে থাকে অতিথি রিয়াল। ম্যাচের চতুর্থ মিনিটেই এগিয়ে যেতে পরত গ্যালাক্টিকোরা। শট বারে লাগলে হতাশ হতে হয় ফিফা সেরা তারকা রোনাল্ডোকে। অফসাইডের বিতর্কিত সিদ্ধান্তে করিম বেঞ্জামার একটি গোল বাতিল হলেও ৫৬ মিনিটে আবারও জাল খুঁজে পান তিনি। অনেকটা সৌভাগ্যপ্রসূত গোলে রিয়ালকে এগিয়ে নেন ফরাসী স্ট্রাইকার। ৬৯ মিনিটে বামপ্রান্ত থেকে ইস্কোর চমৎকার ক্রসে হেড করে ব্যবধান দ্বিগুণ করেন রোনাল্ডো। সি আর সেভেনের জোরালো হেড রোখার কোন সুযোগই পাননি স্বাগতিক গোলরক্ষক। লাফিয়ে উঠে দৃষ্টিনন্দন হেড করেন রোনাল্ডো।

লা লিগায় বরাবরই এলচের বিরুদ্ধে সফল রিয়াল। পরশু টানা ১১ ম্যাচ অপরাজিত থাকল ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। পাশাপাশি শিরোপা লড়াইয়ে নিজেদের অবস্থানটা আরও সুদৃঢ় করেছে ‘ব্ল্যাঙ্কোস’রা। রিয়ালের কোচ হিসেবে শততম ম্যাচটি জয় দিয়ে উদযাপন করতে পেরে খুশি কার্লো আনচেলোত্তি। ম্যাচ শেষে তিনি বলেন, রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে এই ১০০ ম্যাচ ভালই গেল। সময়টি আমি দারুণ উপভোগ করেছি। আমি চাইব একইভাবে পরের ম্যাচগুলোতেও আমাদের জয়ের ধারা অব্যাহত থাকবে। মালাগার কাছে বার্সিলোনার হারে অবাক হয়েছেন ইতালিয়ান এই কোচ। আনচেলোত্তি বলেন, বার্সা বর্তমানে খুবই ভালো ফর্মে আছে। মাঠের খেলাতেই তা স্পষ্ট। ঘরের মাঠে মালাগার বিরুদ্ধে যে তারা হেরে যাবে সেটি শুধু আমি না, কেউই মনে হয় ভাবেনি। এ ব্যাপারটি সবাইকেই অবাক করেছে। এলচের বিরুদ্ধে ম্যাচটি দারুণ উপলক্ষ ছিল রিয়াল অধিনায়ক ও গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের জন্যও। এ দিন অবশ্য তাকে তেমন কোন পরীক্ষায় ফেলতে পারেনি এলচে। তবে লা লিগায় নিজের ৫০০তম ম্যাচটিকে জয় দিয়ে স্মরণীয় করেছেন স্পেনের তারকা এই গোলরক্ষক। ম্যাচ শেষে ক্যাসিয়াস বলেন, আমি আমার সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করি সবসময়। এই লম্বা সময়ে রিয়ালের হয়ে খেলতে পেরে আমি গর্বিত। তবে ব্যক্তিগত অর্জন নয়, দলের সাফল্যই বড় কথা।

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫

২৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: