আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জ্বলে উঠবে তো গেইলের ব্যাট?

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫
জ্বলে উঠবে তো গেইলের ব্যাট?
  • উইন্ডিজ-জিম্বাবুইয়ে ম্যাচ আজ

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপে আজকের একমাত্র ম্যাচে সাবেক চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে আফ্রিকান জায়ান্টকিলার জিম্বাবুইয়ে। ক্রিকেটে ক্যারিবীয়দের কথা ভাবলে সবার আগে ক্রিস গেইলের ছবিটাই ভেসে ওঠে! কেবল উইন্ডিজ নয়, আধুনিক স্বল্পদৈর্ঘীয় ক্রিকেটের অন্যতম সেরা বিনোদনদায়ী চরিত্র জ্যামাইকান এই উইলোবাজ। কিন্তু বিশ্বকাপে এখনও হাসেনি তাঁর ব্যাট। জিম্বাবুইয়ানদের ভয়টা এখানেই! অধিনায়ক এলটন চিগম্বুরা থেকে কোচ ডেভ হোয়াটমোর প্রত্যেকে তা স্বীকার করেছেন। ফর্মহীন ব্যাটিং দৈত্যকে আজও খোলসবন্দী করে রাখতে চান তাঁরা। গেইলকে রুম না দিতে বোলারদের পরামর্শ হোয়াটমোরের।

অন্যদিকে সেরা তারকা ঝলসে উঠবেন বলে প্রত্যয়ী জেসন হোল্ডার। তরুণ উইন্ডিজ অধিনায়ক বলেন, ‘ক্রিস ঝলসে উঠবে, শতভাগ নিশ্চয়তা দিয়ে বলতে পারি। টুর্নামেন্টে বাকি সময়টায় আলো ছড়াতেই হয়ত প্রথম দুই ম্যাচে সংযত ছিল সে!’ অবিশ্বাস্যভাবে আয়ারল্যান্ডের কাছে হেরে যাওয়ার দিনে ৩৬ রান করেছিলেন, পরের ম্যাচেই পাকিস্তানকে হারিয়ে ঘুরে দাঁড়ায় ক্যারিবীয়রা। ওই ম্যাচে ৩ রান করে সাজঘরে ফেরেন গেইল। সেঞ্চুরি করেছেন ২০ ম্যাচ আগে, এ সময়ে হাফ সেঞ্চুরি মাত্র ১টি। দক্ষিণ আফ্রিকা সফর হয়ে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচÑ শেষ নয় ইনিংসে সর্বোচ্চ ৪১ রান। বাকি আট ইনিংসে স্কোর ১৯, ১, ১০, ০, ০, ১, ৩৬ ও ৪! যা গেইলের সঙ্গে যায় না। বড় কোন অঘটন না ঘটলে নিশ্চিত ফেবারিট ক্যারিবীয়রা। তার চেয়ে বড় এটি হতে পারে গেইলের ফর্মে ফেরার ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দানবের জন্য এর চেয়ে মোক্ষম সুযোগ আর কী হতে পারে? ১৯৯৯ থেকে ২০১৫ সালÑ ষোলো বছরের ক্যারিয়ার। ২৬৫ ওয়ানডেতে রান ৮৯২১, সেঞ্চুরি ২১টি।

উইন্ডিজ ইতিহাসের সেরা ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন নিজেকে। ওয়ানডেতে সেঞ্চুরি সংখ্যায় দলটির কিংবদন্তি ব্রায়ান লারাকেও ছাড়িয়ে; সাবেক ‘সুপার হিরো’ লারার সেঞ্চুরি ১৯টি। সেঞ্চুরি হাঁকিয়ে বিরাট কোহলি রানে ফিরেছেন পাকিস্তানের বিপক্ষে, শিখর ধাওয়ান দক্ষিণ আফ্রিকা ম্যাচে, কাল মঈন আলি হাঁকিয়েছেন স্কটিসদের বিপক্ষে। তারকাদের ফর্মে ফেরার তালিকায় এবার ক্রিস গেইল, সেটা কি আজকের ম্যাচে? তাহলে খবর আছে জিম্বাবুইয়ের! আশাবাদী সাবেক গ্রেট ও দলটির বর্তমান প্রধান নির্বাচক ক্লাইভ লয়েডও। ‘দক্ষিণ আফ্রিকা সফরে টি২০ তে প্রত্যাবর্তনটা ছিল অসাধারণ। কিন্তু ওয়ানডেতে যে কী হলো! গেইলের ফর্মহীনতার অনেক কারণ খোঁজার চেষ্টা করেছি। টি২০ ম্যাচে শর্টপিচ বলও স্বচ্ছন্দে খেলছে। আমার বিশ্বাস জিম্বাবুইয়ের বিপক্ষে ম্যাচ দিয়েই ফর্মে ফিরবে ও’Ñ বলেন তিনি।

ব্যতিক্রম না ঘটলে ম্যাচে নিশ্চিতই ফেবারিট ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের বিপক্ষে হাফ সেঞ্চুরিয়ান দিনেশ রামদিন, লেন্ডল সিমন্স ছাড়া ব্যাট হাতে মোড় ঘুরিয়ে দেয়ার সামর্থ্য আছে ডোয়াইন স্মিথ, ড্যারেন সামিদের। বল হাতে দূরন্ত জেরমো টেইলর, আন্দ্রে রাসেলরা। হ্যামস্ট্রিং ইনজুরির জন্য আজ খেলতে পারবেন না ড্যারেন ব্রাভো। জায়ান্ট কিলার জিম্বাবুইয়েরও সামর্থ্য আছে চমকে দেয়ার। যেখানে বড় নাম হ্যামিল্টন মাসাকাদজা, ব্রেন্ডন টেইলর, এলটন চিগম্বুরা। ম্যাচে ৮৮ রান করলেই ৫ হাজারী ক্লাবে নাম লেখাবেন টেইলর। মাসাকাদজা স্বীকার করেছেন ক্যানবেরার ম্যাচটি হবে তাদের জন্য কঠিন চ্যালেঞ্জ।

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী ২০১৫

২৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: