মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গ্রীস-ইউরোজোন বৈঠক ব্যর্থ

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫
  • তীব্র অর্থ সঙ্কটের মুখে এথেন্স

গ্রীসের ঋণ সঙ্কট নিয়ে গ্রীক ও ইউরোজোন কর্মকর্তারা কোন চুক্তিতে পৌঁছতে ব্যর্থ হয়েছেন। গ্রীস ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থমন্ত্রী বা তাদের প্রথম গুরুত্বপূর্ণ আলোচনায় ভবিষ্যত কথাবার্তার কোন কাঠামো পর্যন্ত দাঁড় করাতে পারেননি। খবর বিবিসি ও গার্ডিয়ান অনলাইনের।

ব্রাসেলসে গ্রীসের ইউরোজোন ঋণদাতাদের সঙ্গে গ্রীস সরকারের আলোচনা বুধবার কোন অগ্রগতি ছাড়াই অচল হয়ে পড়ে। গ্রীসের পাঁচ বছরের কৃচ্ছ্রনীতির শর্ত শিথিল করানোর পাশাপাশি এর বিশাল ঋণের বোঝা লাঘব করানোর চেষ্টা নিয়ে ওই আলোচনা অনুষ্ঠিত হয়। ইউরো গ্রুপের প্রেসিডেন্ট জেরোয়েন ডিজসেলব্লোয়েম সাত ঘণ্টার ওই আলোচনায় লক্ষ্য অর্জিত হয়নি বলে ঘোষণা করেন। তিনি ওই আলোচনায় সভাপতিত্ব করেন। এথেন্সের নয়া বামপন্থী সরকার ইউরোপের কাছ থেকে আরও ভাল সুবিধা আদায় করতে গিয়ে বিচ্ছিন্ন হয়ে পড়ে বলে মনে হয়। ডিজসেলব্লোয়েম ওই আলোচনাকে ‘গঠনমূলক’ বলে বর্ণনা করেন। কিন্তু আগামী সোমবার আরও আলোচনা অনুষ্ঠানের পদ্ধতি তুলে ধরতে কোন যৌথ বিবৃতি প্রকাশ না করেই আলোচনা শেষ হয়। গ্রীস বলছে, ইইউর সঙ্গে ইতোপূর্বে স্বাক্ষরিত এর বেল আউট চুক্তি শাস্তিমূলক এবং সেটির অবশ্যই অবসান ঘটাতে হবে। ইইউ চুক্তি মেনে চলতে গ্রীসকে সতর্ক করে দেয়। নয়া গ্রীক সরকার বেল আউটের অবসান ঘটানো এবং এর সঙ্গে সম্পর্কযুক্ত কৃচ্ছ্রনীতি শিথিল করার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচিত হয়। সরকার এর বেল আউট সম্পর্কিত বাধ্যবাধকতার শতকরা ৩০ ভাগ পরিবর্তনের প্রস্তাব দিয়েছে এবং সেই বাধ্যবাধকতার স্থলে ১০ দফা সংস্কার পরিকল্পনা পেশ করেছে। কিন্তু ইইউর গ্রীসের ঋণদাতারা বেল আউটের শর্তাদি বদলানো যাবে না বলে জোর দিয়ে উল্লেখ করেছে। তাদের নেতৃত্ব দিচ্ছে জার্মানি।

উভয় পক্ষের কর্মকর্তারা গ্রীসের ঋণ পরিশোধ নিয়ে এমন কোন চুক্তি পৌঁছানোর লক্ষ্যে আলোচনা চালিয়ে এসেছেন, যা ইউরোজোন থেকে গ্রীসের বিদায় নেয়ার সম্ভাবনা দূর করবে। এ সম্ভাবনাকে অর্থ বাজারে আশঙ্কার চোখে দেখা হচ্ছে। বুধবার বৈঠকের পর ডিজসেলব্লোয়েম জানান, বিস্তারিত প্রস্তাবাদি নিয়ে কোন আলোচনা হয়নি। এক বার্তা সংস্থা জানায়, বর্তমান বেল আউট চুক্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাব দিয়ে ইউরোজোন অর্থ মন্ত্রীদের পেশ করা এক খসড়া চুক্তি গ্রীকরা প্রত্যাখ্যান করেছে। গ্রীসকে দেয়া ইইউ আইএমএফের বেল আউট (দেউলিয়াত্ব কাটিয়ে উঠতে প্রদত্ত অর্থ সহায়তা) সম্পর্কিত বর্তমান চুক্তি মেয়াদ ২৮ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা। গ্রীসের সরকার বলছে, ২৪ হাজার কোটি ইউরোর (২৭ হাজার ২শ’ কোটি ডলার) বেল আউটের শর্তাবলী গ্রীসকে দরিদ্রে পরিণত করেছে।

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০১৫

১৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: