মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কর্ণফুলী গ্যাস কোম্পানির দাম বৃদ্ধির প্রস্তাব নাকচ

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ তিতাসের পর আরেক বড় গ্যাস বিতরণ কোম্পানির দাম বৃদ্ধির প্রস্তাব নাকচ করে দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি কমিটি। বুধবার বিকেলে বিইআরসি সম্মেলন কক্ষে গ্যাসের দাম বৃদ্ধির শুনানিতে চট্টগ্রাম অঞ্চলের গ্যাস বিতরণকারী কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানির গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাবটি নাকচ হয়ে যায়। এ দিন সকালে বাখরাবাদ গ্যাস বিতরণকারী কোম্পানির গ্যাসের দাম দুই দশমিক ৪৯ ভাগ বৃদ্ধির সুপারিশ করেছে কারিগরি মূল্যায়ন কমিটি।

শুনানিতে কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানি বিতরণে সিস্টেম গেইন (ক্রয়ের থেকে বেশি বিক্রয়) দেখানোতে প্রশ্নের মুখে পড়ে। বিগত ২০০৭ সালে কোম্পানিটি ৩০ ভাগ সিস্টেম লস দেখিয়ে অতীতে গ্যাসের দাম বৃদ্ধি করে কমিশন। বিগত ২০১৩-১৪ অর্থবছরে সাত দশমিক ৯৭ ভাগ সিস্টেম গেইন করেছে কোম্পানিটি। কোম্পানিটি তাদের আবেদনে বলছে ২০১০-১১ থেকে ২০১২-১৩ পর্যন্ত যথাক্রমে ৩ দশমিক ৯০ শতাংশ, ছয় দশমিক ৭৫ শতাংশ এবং আট দশমিক ৬৭ শতাংশ সিস্টেম গেইন করেছে। অন্য কোম্পানিগুলো সিস্টেম লস করলেও বিগত অর্থবছর থেকেও গ্রাহক ঠকানোর এই হটকারী প্রক্রিয়ায় নেমেছে। একটি সরকারী কোম্পানি কিভাবে তাদের গ্রাহকদের সঙ্গে হটকারীতা করে তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন উপস্থিত বিশেষজ্ঞরা। বাখরাবাদ গ্যাস বিতরণ কোম্পানি ২০১২-১৩ অর্থবছরে দুই দশমিক ১৫ ভাগ সিস্টেম লস দেখালেও ২০১৩-১৪ অর্থবছরে সিস্টেম গেইন অর্থাৎ পেট্রোবাংলার কাছ থেকে ক্রয় করা গ্যাস গ্রাহকের কাছে বিক্রি করতে গিয়ে দুই দশমিক ১০ ভাগ বেশি বিক্রি করেছে।

বিইআরসি চেয়ারম্যান এ আর খান সিস্টেম গেইন বিষয়ে তিন দিনের মধ্যে সুস্পষ্ট তথ্য দিতে কোম্পানিকে নির্দেশ দিয়েছেন। নতুবা আবেদনে অস্পষ্টতা রেখে কোন সিদ্ধান্ত দেয়া সমীচীন হবে না বলে মনে করেন তিনি।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

০৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: