মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঘাম ঝরানো জয়ে শেষ ষোলোতে আর্সেনাল

প্রকাশিত : ২৭ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ শিরোপা ধরে রাখার পথে আরও একটি ধাপ পেরিয়েছে আর্সেনাল। ঐতিহ্যবাহী ইংলিশ এফএ কাপ ফুটবলের শেষ ষোলো নিশ্চিত করেছে গানার্সরা। রবিবার রাতে চতুর্থ পর্বের উত্তেজনাপূর্ণ ম্যাচে অতিথি আর্সেনাল ৩-২ গোলে পরাজিত করে স্বাগতিক দ্বিতীয় সারির দল ব্রাইটন এ্যান্ড হোভ এ্যালবিওনকে। আসরের বর্তমান চ্যাম্পিয়নদের হয়ে গোল করেন থিও ওয়ালকট, মেসুত ওজিল ও টমাস রসিস্কি। স্বাগতিক ব্রাইটনের হয়ে গোল করেন ক্রিস ও’গ্র্যাডি ও স্যাম ব্যালডক।

ইতোমধ্যে আসরের চতুর্থ পর্ব থেকে বিদায় নিয়েছে দুই পরাশক্তি চেলসি ও ম্যানচেস্টার সিটি। ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুলের ভাগ্যও দুলছে। বড় দলগুলোর বিদায়ের কারণে এবারও শিরোপা জয়ে ফেবারিট আর্সেনাল। দলটির কোচ আর্সেন ওয়েঙ্গারও এ আশাবাদ ব্যক্ত করেছেন। তবে ব্রাইটনের বিরুদ্ধে ম্যাচের পর তিনি পরবর্তী ম্যাচগুলো সতর্ক পদক্ষেপে এগুনোর কথা জানিয়েছেন। একই দিন পঞ্চম পর্ব নিশ্চিত করেছে ওয়েস্টহ্যাম ইউনাইটেড ও এ্যাস্টন ভিলা। ওয়েস্টহ্যাম ১-০ গোলে ব্রিস্টল সিটিকে ও এ্যাস্টন ভিলা ২-১ গোলে হারায় বার্নমাউথকে। সোমবার রাতে চতুর্থ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হয় রোচেডলে ও স্টোক সিটি। এই ম্যাচটির পরই শেষ ষোলোর ড্র অনুষ্ঠিত হয়েছে। এ্যামেক্স স্টেডিয়ামে শুরু থেকেই স্বাগতিক ব্রাইটনের উপর চড়াও হয়ে খেলতে থাকে অতিথি আর্সেনাল। দ্বিতীয় মিনিটেই গানার্সদের এগিয়ে নেন থিও ওয়ালকট। ক্যালাম চেম্বার্সের সহযোগিতায় গোলটি করেন তিনি। ২৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মেসুত ওজিল। টমাস রসিস্কির পাস থেকে গোলটি করেন জার্মান তারকা। এটি গত সেপ্টেম্বরের পর ওজিলের প্রথম গোল আর্সেনালের হয়ে। দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ওয়েঙ্গারের দল। বিরতির পর ৫০ মিনিটে ক্রিস ও’গ্র্যাডির গোলে ২-১ করে ব্রাইটন। তবে ৫৯ মিনিটে টমাস রসিস্কির গোলে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় আর্সেনাল। ম্যাচের ৭৫ মিনিটে স্যাম ব্যালডকের গোলে ব্যবধান ৩-২ করে স্বাগতিকরা। এরপর ম্যাচ আরও জমে উঠে। নিজেদের দ্বিতীয় গোলটি করার পর আর্সেনালের রক্ষণভাগের ওপর প্রচ- চাপ তৈরি করে ব্রাইটন। কিন্তু শেষ রক্ষা হয়নি। শেষ পর্যন্ত স্বস্তির জয় নিয়ে সেরা ষোলোতে পৌঁছে যায় আর্সেনাল। ম্যাচ শেষে আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার বলেন, আমার ধারণা এই ফলাফল আমাদের জন্য সতর্কবার্তা। আমাদের আরও উন্নতির জায়গা আছে। তবে আমরা শিরোপার জন্যই লড়ছি। আশা করছি সেটা সম্ভব হবে। চতুর্থ পর্ব থেকে তুলনামূলক দুর্বল দলের কাছে বাজেভাবে হেরে বিদায় নেয়ার পর চেলসি কোচ জোশে মরিনহো ও ম্যানচেস্টার সিটি কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি সব দায় নিচ্ছেন নিজের কাঁধে। স্পেশাল ওয়ান মরিনহো অকপটে বলেন, আমি খুবই লজ্জিত। আমার মনে হয় খেলোয়াড়দেরও একই অনুভূতি হওয়া উচিত। এক দিক দিয়ে দেখলে এটাই ফুটবলের সৌন্দর্য, এফএ কাপের মাহাত্ম্য। কিন্তু আগের দিন যে শব্দটা ব্যবহার করেছিলাম সেটা আমি আবারও করতে চাচ্ছি, এটা একটা লজ্জা। ইপিএলের শীর্ষে থাকা দলটি এফএ কাপকে হাল্কাভাবে নিয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে সাবেক রিয়াল কোচ বলেন, প্রিমিয়ার লীগ অবশ্যই অগ্রাধিকার পাবে। কিন্তু আমরা পেশাদারভাবে ও গুরুত্বের সঙ্গেই ম্যাচটা নিয়েছিলাম। এফএ কাপকে আমরা অবহেলা করেছি এ কথা বলার উপায় নেই। আমরা হেরেছি, এটাই সত্যি।

আরব আমিরাতে প্রীতি ম্যাচ খেলে এসে এফএ কাপে খেলতে নামে ম্যানসিটি। এ জন্য দল ক্লান্ত ছিল কিনা এমন প্রশ্নে সিটি কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি বলেন, আমার এ রকম মনে হয় না। আপনি এ রকম মনে করতেই পারেন। আমরা কিন্তু গোল করার ছয় থেকে সাতটা সুযোগ পেয়েছিলাম। হারের দায় এড়ানোর সুযোগ নেই।

প্রকাশিত : ২৭ জানুয়ারী ২০১৫

২৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: