কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্রিটেনে মুসলিমদের প্রতি সরকারের দৃষ্টিভঙ্গির সমালোচনা লেডি ওয়ার্সির

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

ব্রিটেনের মুসলমানদের প্রতি সরকারের দৃষ্টিভঙ্গির তীব্র সমালোচনা করেছেন টেরি দলের সাবেক চেয়ারপার্সন লেডি ওয়ার্সি। তিনি সতর্কতা উচ্চারণ করে বলেছেন। যুক্তরাজ্যে এ সম্প্রদায়ের সঙ্গে সঠিক সম্পর্ক প্রতিষ্ঠার ব্যর্থতা সন্দেহের পরিবেশ সৃষ্টি করেছে এবং চরমপন্থীদের বিরুদ্ধে লড়াইকে বিঘিœত করছে। খবর গার্ডিয়ান।

মন্ত্রিপরিষদ থেকে পদত্যাগের ছয় মাস পর ওয়ার্সি মুসলমান ও সমাজের অন্য ধর্মাবলম্বীদের মধ্যে সম্পর্ক বিষয়ে প্রথমবারের মতো সমালোচনায় বলেন, জোট সরকারের সংশ্লিষ্ট বিষয়ে যুক্ত না হওয়ার সরকারের গভীর অস্বস্তি ও অসন্তোষের জন্ম দিয়েছে। ব্রিটিশ পত্রিকা অবজারভার এক লেখায় ওয়ার্সি সতর্ক করে দিয়ে বলেন, জাতীয় নিরাপত্তা যখন চরমে উঠে তখন সরকারের এ ধরনের অবস্থান কাজে আসে না। এ মাসে এমআই ফাইভের কাছ থেকে সতর্কতা পাওয়া গেছে ৮ জানুয়ারি প্যারিসে শার্লি হেবদো হত্যাকা-ের প্রেক্ষাপটে যুক্তরাজ্যে হামলা চালানোর খুবই সম্ভাবনা রয়েছে।

ব্রিটিশ মন্ত্রিপরিষদে প্রথম মুসলিম সদস্য ওয়ার্সি বলেন, তিনি যে সরকারের দায়িত্ব পালন করছেন সে সরকার ক্রমবর্ধমান মুসলিম সংগঠনগুলোকে বা মুসলিম মানবাধিকার কর্মীদের সন্দেহের দৃষ্টিতে দেখা হয়েছে। তিনি বলেন, ডেভিড ক্যামেরন ইহুদী নেতৃত্বের সঙ্গে যে বাৎসরিক সাক্ষাত দেন সে ধরনের সাক্ষাতের জন্য মুসলমানসহ অন্য ধর্মাবলম্বীদের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন। তৃতীয়ত, তিনি বলেন, বর্তমান অস্থির পরিস্থিতির ব্রিটেনের ৩০ লাখ মুসলিম সম্প্রদায় যে উদ্বেগ ও আশঙ্কা অনুভব করছে তাতে যথাযথ গুরুত্ব দিতে বা উদ্বেগ প্রকাশে ব্যর্থ হয়েছেন সরকারে তার সাবেক সহকর্মীরা।

মুসলিমবিরোধী বিদ্বেষ নির্মূলে সরকারে যারা দায়িত্ব পালন করছেন তা অপর্যাপ্ত বলে তার নিন্দা জানিয়েছেন ওয়ার্সি। তিনি বলেন, সংশ্লিষ্ট বিষয়ে সরকারের জড়িত না হওয়ার ব্যাপারে মন্ত্রিপরিষদে বিভক্তির সৃষ্টি হয়েছে। বিচারমন্ত্রী ক্রিস গ্রেলিংয়ের নাম এ ব্যাপারে উল্লেখ করেন তিনি। ওয়ার্সি লিখেছেন, চরমপন্থীদের সৃষ্ট বিপদাবস্থা মোকাবেলায় সরকারের উদ্যোগ হ্রাস পেয়েছে এবং এ বিপদের আশঙ্কা রয়েছে ৩০ লাখ মুসলমানের মধ্যে মাত্র একডজন চরমপন্থীদের কাছ থেকে।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

২৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: