মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কূটনীতিকদের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠক আজ

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫
  • প্রধানমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়ে যাচ্ছেন ২২ জানুয়ারি

স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ জানুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসছেন। কর্মসূচী অনুযায়ী প্রধানমন্ত্রী সকাল সাড়ে ১০টায় মন্ত্রণালয়ে আসবেন। এ উপলক্ষে এখন মন্ত্রণালয়ে চলছে ব্যাপক তোড়জোড়। এদিকে আজ সোমবার দ্বিতীয় দফায় দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি বিদেশী কূটনীতিকদের সামনে তুলে ধরবে সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। একইসঙ্গে তিনি মধ্যাহ্নভোজে যোগ দেবেন। প্রধানমন্ত্রীর কর্মসূচী সামনে রেখে ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কয়েক দফায় প্রস্তুতিমূলক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মন্ত্রণালয়ের কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হবে। এতে বর্তমান সরকারের অগ্রগতি তুলে ধরা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হক বক্তব্য রাখবেন। এছাড়া কয়েকজন মহাপরিচালক মন্ত্রণালয়ের কর্মকা- তুলে ধরবেন। এতে মন্ত্রণালয়ের সামনে প্রতিবন্ধকতাগুলোও তুলে ধরা হবে। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে পরিষ্কার-পরিচ্ছন্নতা থেকে শুরু করে কর্মসূচী তৈরিতে ব্যস্ত সময় পার করছেন সংশ্লিষ্টরা।

দশম জাতীয় সংসদ নির্বাচনের পরে সরকার গঠনের পর নিয়মিত বিভিন্ন মন্ত্রণালয় পরিদর্শন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিভিন্ন মন্ত্রণালয় পরিদর্শনের ফলে এসব মন্ত্রণালয়ের কার্যক্রমে আগের চেয়ে আরও গতি এসেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১২ সালে সর্বশেষ পররাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। সে সময় পররাষ্ট্রমন্ত্রী ছিলেন ডাঃ দীপু মনি। পররাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শন শেষে এর আঙ্গিনায় একটি বৃক্ষ রোপণ করেন শেখ হাসিনা। এখন প্রায় দু’বছর পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসছেন।

কূটনীতিকদের সঙ্গে বৈঠক ॥ চলমান রাজনৈতিক পরিস্থিতি বিভিন্ন দেশের কূটনীতিকদের সামনে তুলে ধরতে আজ সোমবার এক বৈঠকের আয়োজন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিতীয় দফায় এই বৈঠকের আয়োজন করা হয়েছে। এতে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

মন্ত্রণালয় সূত্র জানায়, ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকদের সঙ্গে একটি বৈঠক করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গত বুধবারের ওই বৈঠকে সরকারের বর্তমান অবস্থান তুলে ধরা হয়। একই সঙ্গে বিএনপির সহিংসতার তথ্যও তাদের অবহিত করা হয়। ওই বৈঠকে যুক্তরাজ্য, জার্মানী, রাশিয়া, ফ্রান্স, নরওয়ে, ফিনল্যান্ড, সুইজারল্যান্ড প্রভৃতি দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন। বৈঠকে ইউরোপীয় কূটনীতিকদের জানানো হয়, আন্দোলনের নামে বিএনপি সারাদেশে অরাজকতা সৃষ্টি করছে। সাধারণ জনগণের চলাফেরার অধিকারও বিঘিœত করছে তারা। দেশের অর্থনীতিরও চরম ক্ষতি করছে বিএনপি। বিএনপির সহিংসতার বিভিন্ন চিত্রও তুলে ধরা হয়। একই সঙ্গে সরকারের গত এক বছরের উন্নয়নের চিত্রও তুলে ধরা হয়। সরকারের পক্ষ থেকে বলা হয়, সরকার আইনশৃঙ্খলা রক্ষায় সচেষ্ট রয়েছে। দেশের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

এখন দ্বিতীয় দফায় ঢাকায় অবস্থানরত বিদেশী কূটনীতিকদের নিয়ে এই বৈঠকের আয়োজন করা হয়েছে। সোমবারের বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, জাপান, ভারত, কানাডা, মালয়েশিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার ইত্যাদি দেশের ঢাকার মিশন প্রধানরা উপস্থিত থাকবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫

১৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: