কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অবরোধে সবজি সরবরাহ বিঘ্নিত ॥ হতাশ কৃষক

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৪ জানুয়ারি ॥ বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক রাজনৈতিক কর্মসূচী হরতাল অবরোধের কারণে লালমনিরহাটসহ উত্তরের ৮টি জেলায় পুনরায় মৌসুমী কাজের অভাব দেখা দিয়েছে। যোগাযোগ ব্যবস্থার নাজুক পরিস্থিতির কারণে সবজি, গরুসহ কৃষিপণ্য সরবরাহে বিঘœ সৃষ্টি হচ্ছে। এতে সবজি চাষী ও গরুর ব্যবসার সঙ্গে জড়িত কয়েক হাজার মানুষ বেকার হয়ে পড়েছে। উত্তরাঞ্চলের জেলা লালমনিরহাট সবজি চাষে বিখ্যাত। সবজি চাষ জেলার রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, দিনাজপুর ও পঞ্চগড় তিস্তা, বুড়িতিস্তা, করতোয়া, ধরলা নদীর চরাঞ্চলেও ছড়িয়ে পড়েছে। প্রায় ৭-৮ বছর পূর্বে শীতের মৌসুম মানেই উত্তরাঞ্চলে মৌসুমী কৃষি ভিত্তিক শ্রমিকের কাজের অভাব। এই অভাবের কারণে দিনমজুর শ্রেণীর মানুষের কাছে অর্থ ছিল না। বাজারে ছিল খাবার। সেই অবস্থা পাল্টেগেছে। কৃষিবান্ধর সরকার সরকার ক্ষমতায়। মানুষও অনেক পরিশ্রমী। লাগসই কৃষি ভিত্তিক প্রযুক্তি আবিষ্কার ও তথ্য প্রযুক্তির কল্যাণে মানুষ বিভিন্ন দেশের চাষাবাদ সম্পর্কে জানতে পেরেছে। কিন্তু জামায়াত-বিএনপি দেশের এই আর্থিক সাফল্য ভাল চোখে দেখেনি। দেশের মানুষকে খাদ্য ঝুঁকিতে ফেলতে শুরু করেছে হরতাল অবরোধ। এই হরতাল অবরোধের কারণে খাদ্যপণ্য, কৃষিপণ্য, সবজিসহ নানা দ্রব্য সামগ্রী সরবরাহ বিঘœত হচ্ছে। ইতোমধ্যে হরতাল অবরোধের কারণে লালমনিরহাটের সবজি চাষে ও উৎপাদনে ধস নেমেছে।

চাঁদপুরে ট্রেনে কাটা পড়ে পথচারী নিহত

নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর, ১৪ জানুয়ারি ॥ চাঁদপুর-লাকসাম রেললাইনের শাহরাস্তি উপজেলায় চাঁদপুরগামী সাগরিকা এক্সপ্রেসে কাটা পড়ে পথচারী নিহত হয়েছেন। বুধবার দুপুরে উপজেলার মেহের স্টেশনের পূর্ব পাশের শাহপুর গ্রামের জমাদ্দার বাড়ির ব্রিজের কাছে এই দুর্ঘটনা ঘটে। তার পথচারীর পরিচয় পাওয়া যায়নি।

‘যশোর গেজেট’ সম্পাদকের জন্মবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ ব্রিটিশ আমলে ঐতিহ্যবাহী যশোর থেকে প্রকাশিত ‘দি যশোর গেজেট’ পত্রিকা সম্পাদক ও প্রকাশক ওয়াহেদ আলী আনসারীর জন্মদিন আজ। ১৯০৯ সালের ১৫ জানুয়ারি তিনি যশোর জেলার চৌগাছা উপজেলায় জন্মগ্রহণ করেন। ওয়াহেদ আলী আনসারী ১৯৩৪ সালে স্ব-উদ্যোগে নিজ গ্রাম গরীবপুরে প্রতিষ্ঠিত আনছার প্রেস থেকে ‘মাসিক আনছার’ পত্রিকা সম্পাদনা ও প্রকাশ করেন। তিনি ১৯৪১ সালে যশোরের জেলা ম্যাজিস্ট্রেট নিয়াজ মোহাম্মদ খানের (এনএম. খান) সহযোগিতায় ‘যশোর গেজেট’ পত্রিকা সম্পাদনা ও প্রকাশ করেন।

মধুসূদন সংস্কৃতি ভার্সিটি দাবিতে স্মারকলিপি

যশোরের সাগরদাঁড়িতে মাইকলে মধুসূধন দত্তের জন্মভূমিতে সংস্কৃতি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে। বুধবার দুপুরে মধুসূদন সংস্কৃতি বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপিতে বলা হয়েছে, সাগরদাঁড়িতে মাইকেল মধুসূদনের নামে প্রতিষ্ঠিত হয়েছে মধুপল্লী প্রকল্প ও পর্যটন কেন্দ্র। এছাড়াও মধুসূদন ইন্সটিটিউট, সরকারী প্রাথমিক বিদ্যালয়, মধুসূদন একাডেমিসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান রয়েছে।

প্রকাশিত : ১৫ জানুয়ারী ২০১৫

১৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: