মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পশ্চিমাঞ্চল রেলে নিরাপত্তা জোরদার ॥ বসেছে সিসিটিভি

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রেলপথে নাশকতা প্রতিরোধে পশ্চিমাঞ্চল রেলের নিরাপত্তা জোরদার করা হয়েছে। নাশকতা প্রতিরোধে রাজশাহী স্টেশনে বসানো হয়েছে সিসিটিভি। শুধু তাই নয়, রাত্রিকালীন ট্রেনের বিশেষ নিরাপত্তার জন্য পাইলটিং করা হচ্ছে। এছাড়াও স্টেশন ও আশপাশের এলাকাগুলোতে বাড়তি নিরাপত্তাকর্মী নিয়োগ দেয়া হয়েছে বলে জানিয়েছেন রেল কর্তৃপক্ষ। ২০ দলীয় জোটের ডাকা অবরোধে দেশের বিভিন্ন স্থানে রেলপথে নাশকতার ফলে এর মধ্যে বেশ কয়েকটি বড় দুর্ঘটনা ঘটেছে। এতে অনেক যাত্রী হতাহত হওয়ার পাশাপাশি নষ্ট হয়েছে যাত্রীদের মালামাল ও রেলের সম্পদ। এ কারণে রেল কর্তৃপক্ষ এ ব্যবস্থা নিয়েছে।

রাজশাহী রেলস্টেশনের সুপারিনটেনডেন্ট আব্দুল করিম জানান, রাজশাহী থেকে প্রতিদিন পাঁচটি রুটে ট্রেন চলাচল করে। এ সব রুট হলো ঢাকা, খুলনা, সৈয়দপুর, চাঁপাইনবাবগঞ্জ ও রাজবাড়ি। এ সব গন্তব্যে প্রতিদিনই ১৬টি ট্রেন মোট ৩২ বার যাওয়া-আসা করে। এ সব ট্রেনের মধ্যে ৮টি আন্তঃনগর। রাজশাহী স্টেশনে নাশকতা এড়াতে ১৬টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। এদিকে রাত্রিকালীন ট্রেনের নিরাপত্তায় ট্রেন পাইলটিং (ট্রেনের আগে আরও একটি ইঞ্জিন পাঠানো) ব্যবস্থা চালু করা আছে। এছাড়াও বিশেষভাবে ট্রেনের চালকদের সর্তক করে দেয়া হয়েছে। ট্রেনের নিরাপত্তার বিষয়ে প্রতি ট্রেনে গুরুত্বভেদে একজন উপপরিদর্শকসহ ১২ জনের একটি ফোর্স থাকে। এছাড়াও রাজশাহী মেট্রোপলিটন পুলিশ, বিজিবি সদস্যরাও রেলের নিরাপত্তার বিষয়ে বিশেষ লক্ষ্য রাখছে।

এদিকে বিশ্ব এজতেমার কারণে রাজশাহী রুটে ট্রেন চলাচলে কিছুটা শিডিউল বিপর্যয় ঘটেছে। শনিবার রাতে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি ৩ ঘণ্টা দেরিতে রাত ২টায় রাজশাহী স্টেশন ছাড়ে। এজতেমার যাত্রী ওঠানামা করার জন্য এ সমস্যার সৃষ্টি হয়েছে। বিশ্ব এজতেমা শেষ হয়ে গেলে শিডিউল বিপর্যয় কেটে যাবে বলে তিনি আশা করেন।

প্রকাশিত : ১২ জানুয়ারী ২০১৫

১২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: