মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্বকাপ প্রস্তুতি, দেশে রিয়াদ বিদেশে সাকিব

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ ক্রিকেটের উদ্দেশে সোমবার বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অনুশীলন ক্যাম্প শুরু হবে। এর আগেই একেক ক্রিকেটার একেকভাবে বিশ্বকাপের মিশন যেন শুরু করে দিয়েছেন। মাহমুদুল্লাহ রিয়াদই যেমন ব্যক্তিগতভাবে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ফিটনেস ধরে রাখার জন্য অনুশীলন করে গেলেন।

দেশের মাটিতে মাহমুদুল্লাহ অনুশীলন করে যাচ্ছেন। ঠিক তেমনি দেশের বাইরেও তো দলের দুই সেরা ক্রিকেটারের প্রস্তুতি চলছে। একজন দেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, আরেকজন তামিম ইকবাল। অস্ট্রেলিয়ায় বিগব্যাশ টি২০ ক্রিকেট লীগে খেলছেন সাকিব। এ খেলার মধ্য দিয়েই সাকিবের প্রস্তুতি হয়ে যাচ্ছে। বলতে গেলে সবচেয়ে ভাল প্রস্তুতি সাকিবই সেরে নিচ্ছেন। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতেই এবার হবে বিশ্বকাপ। সাকিবও খেলছেন অস্ট্রেলিয়াতেই। দলের অন্য ক্রিকেটারদের চেয়ে অস্ট্রেলিয়ার মাঠ নিয়ে সাকিবের অভিজ্ঞতা তাই সবচেয়ে বেশিই থাকবে। সাকিব আবার শনিবার এমন মাঠে খেলেছেন, যে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে উপমহাদেশেরই একটি দল শ্রীলঙ্কার বিপক্ষে ২৬ ফেব্রুয়ারি বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচ রয়েছে। মাঠটি নিয়েও সাকিবের তাই ভালই অভিজ্ঞতা হয়ে যাচ্ছে। সেই সঙ্গে প্রস্তুতি তো দলের যে কোন ক্রিকেটারের চেয়েও বেশি ভাল হচ্ছে। দেশের মাটিতে মাহমুদুল্লাহ, দেশের বাইরে সাকিব প্রস্তুত হচ্ছেন। বাকিরা আপাতত বিশ্রামেই আছেন। একদিন পরই সবাইকে নেমে যেতে হবে বিশ্বকাপের অনুশীলন ক্যাম্পে। তবে ভিন্নভাবে ওপেনার তামিমও প্রস্তুত হচ্ছেন। অবশ্য মাঠে অনুশীলন করতে পারছেন না এ ওপেনার। হাঁটুতে যে অস্ত্রোপচার হয়েছে। এখন চলছে পুনর্বাসন। তবে ঠিকই অস্ট্রেলিয়ার কন্ডিশন সম্পর্কে, উইকেট সম্পর্কে জেনে নিচ্ছেন। ব্যাট হাতে নিতে না পারলেও অস্ট্রেলিয়ার কন্ডিশন, উইকেট সম্পর্কে জেনে নেয়াও তামিমের অভিজ্ঞতার ভা-ার মজবুতই করে দিচ্ছে। বিগব্যাশ টি২০ ক্রিকেট লীগে সাকিবের খেলা দেখতে গিয়েই তামিম এ অভিজ্ঞতা কুড়িয়ে নিচ্ছেন।

সাকিব অস্ট্রেলিয়ায় গেছেন খেলতে। ঠিক একই সময়ে তামিম গেছেন চিকিৎসা নিতে। দুইজনই এখন আছেন মেলবোর্নে। তাই এ সুযোগ কী আর হাতছাড়া করা যায়? তামিম হাতছাড়া করলেনও না। সাকিব-তামিম দেখা হলো। শনিবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সাকিবের খেলা দেখতেও চলে গেলেন তামিম। মাঠের উইকেট সম্পর্কেও জেনে নিলেন। এ মাঠেই যে বিশ্বকাপে একটি ম্যাচ হবে বাংলাদেশের। এর আগে হাসপাতালে গিয়ে বন্ধু তামিমকে দেখে এসেছিলেন সাকিব।

সাকিবের খেলা দেখতে গিয়ে মুহূর্তকে ফ্রেমবন্ধীও করতে ভুলেননি তামিম। নিজের ফেসবুক পেজে সেই ছবি আবার পোস্টও করে দিলেন। মাঠে যখন খেলছিলেন সাকিব, তখন গ্যালারিতে দর্শক হিসেবে উপস্থিত হয়ে ফেসবুকে তা জানান দিয়েছেন তামিম। সঙ্গে ফেসবুক পেজে লিখেছেন, ‘সাকিব আল হাসানের খেলা দেখতে বিশ্বকাপের ভেন্যুতে এসেছি।’ এ সময় বাংলাদেশ ওপেনারের সঙ্গে তার স্ত্রী আয়েশা সিদ্দিকীও মাঠে উপস্থিত ছিলেন। হাঁটুতে অস্ত্রোপচারের পর অস্ট্রেলিয়ার প্রখ্যাত শল্যবিদ ড. ডেভিড ইয়াংয়ের তত্ত্বাবধায়নে পুনর্বাসন চললেও তামিম থেমে নেই। ব্যাট হাতে নামতে না পারলেও অন্তত মাঠ সম্পর্কে জ্ঞান ভা-ার বাড়িয়ে নিচ্ছেন। বিশ্বকাপে ব্যাটিংয়ে শুরুতে যে তামিমকেই হাল ধরতে হবে। এ জন্য প্রস্তুতও হচ্ছেন। বিশ্বকাপ দলে থাকা ক্রিকেটারদের মধ্যে মাহমুদুল্লাহকে দেখা গেল সোমবার অনুশীলন ক্যাম্প শুরুর আগেই প্রস্তুত হচ্ছেন। সাকিব অস্ট্রেলিয়ায় খেলার মধ্যে আছেন। তামিম ব্যাট হাতে নিতে না পারলেও মাঠের উইকেট সম্পর্কে ভালভাবেই জেনে নিচ্ছেন।

বাকিরা সোমবারই প্রস্তুতি নেয়া শুরু করবেন। এনামুল হক বিজয়, সৌম্য সরকার, মুমিনুল হক, মুশফিকুর রহীম, নাসির হোসেন, সাব্বির রহমান রুম্মন, মাশরাফি বিন মর্তুজা, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, আরাফাত সানি, তাইজুল ইসলাম ও রুবেল হোসেন চূড়ান্ত দলে আছেন। এ ক্রিকেটারদের মধ্যে নারী ও শিশু নির্যাতন মামলায় রুবেল হোসেন কারাগারে যাওয়ায় তার বিশ্বকাপ খেলা অনিশ্চিত হয়ে পড়েছে। সোমবার অনুশীলন ক্যাম্পেও যে রুবেলকে দেখা যাবে না, তাও বোঝা যাচ্ছে।

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

১১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: