কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আর লাশ নয়

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

রাজনীতি ছেড়ে ওরা যেন আবারও নেমে পড়েছে লাশনীতিতে। জ্বালাও-পোড়াওর মহাব্রতে পথে-প্রান্তরে, গ্রাম-গঞ্জে অরাজকতা, নৈরাজ্য, নাশকতার বিষবাষ্প ছড়িয়ে দিচ্ছে। তাদের কাছে যেন ‘আগুন জ্বেলে যান পোড়ানো, মানুষ মারা অতি সহজ।’ যেমনটা একাত্তরে পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের সহযোগীরা ঘরে ঘরে অগ্নিসংযোগ করে মানুষ হত্যার নৃশংসতায় মেতে উঠত। তাদের চেতনাধারী উত্তরসূরিরা এই একুশ শতকের দ্বিতীয়ার্ধেও সেই পন্থা নিয়েছে। তারা খুন-খারাবি, নাশকতা, চোরাগোপ্তা হামলা, যাত্রীবাহী বাস পোড়ানো, বোমা হামলা চালিয়েই যাচ্ছে। যেন কেউ তাদের রুখে দাঁড়াবার নেই। তাই পাকিস্তানী তালেবান স্টাইলে বাংলাদেশেও সন্ত্রাসী তৎপরতা অব্যাহত রাখার প্রয়াস চলছে। তারা পুলিশের ওপর অতর্কিতে হামলা করে তাদের অস্ত্র কেড়ে নিয়ে হত্যা প্রচেষ্টাও চালিয়ে যাচ্ছে। এমনকি সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে লাঠিসোঁটা নিয়ে বিচারকের গাড়ি ভাংচুর করার মতো ন্যক্কারজনক কাজও করছে। তাদের ধৃষ্টতা সীমাহীন।

সরকার উৎখাতের নামে রাজনৈতিক কর্মসূচী পরিহার করে সন্ত্রাসী ও জঙ্গীবাদী তৎপরতার সীমা এতদূর গড়িয়েছে যে, পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবীর দিন এবং পরদিন দেশব্যাপী ব্যাপক তা-ব চালায় বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কর্মীরা। সারাদিন বোমাবাজি, যানবাহন ভাংচুর, অগ্নিসংযোগ, পুলিশের সঙ্গে সংঘর্ষ চালায়। নাশকতার সীমাহীন মাত্রায় পুলিশকে বেপরোয়াভাবে পিটিয়েছে। এসব ঘটনা আকস্মিক হতে পারে না। দেশব্যাপী অনর্থক অবরোধ ডেকে জনজীবনকে বিপর্যস্ত করে ঘোলাজলে মাছ শিকার করতে চায়। দেশবাসীর জীবনে যেসব দাবি-দাওয়ার প্রতিফলন নেই, প্রয়োজন নেই সেসব দাবি-দাওয়া নিয়ে সহিংস অরাজকতায় নেমেছে। ইতিহাস অবশ্য বলে, অন্ধকারের শক্তি বহুবার শুভকে গ্রাস করার চেষ্টা করেছে। ক্ষতি করেছে, কিন্তু নিশ্চিহ্ন করতে পারেনি।

পাকিস্তানী চেতনাধারী পরাজিত শক্তি অনাহূতভাবে দেশজুড়ে নাশকতা চালিয়ে লাশনীতি চালিয়ে যাবার মাধ্যমে যেন একাত্তরে হেরে যাওয়ার প্রতিশোধ নিচ্ছে বাঙালীর ওপরÑ এমনটাই বাস্তব। মানুষ হত্যা তথা লাশের বহর বাড়ানোর এ হিংসাত্মক কর্মকা- বন্ধ করা জরুরী। যারা এসব সন্ত্রাসী কাজে জড়িত তাদের আটক করার জন্য প্রয়োজনে চিরুনি তল্লাশি দরকার। মানবতাবিরোধী এ সব কর্মকা-কে এখনই প্রতিহত করা জরুরী। দেশবাসী রাজনীতির নামে এ ধরনের কার্যকলাপ প্রত্যাশা করে না।

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

১১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: