আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৬ আইন সংশোধন আইন কমিশনের উদ্যোগ

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ নতুন বছরে সাক্ষ্য আইন, মানসিক স্বাস্থ্য আইন, শিশুর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধ আইনসহ কয়েকটি আইন গঠন ও যুগোপযোগী করাসহ বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে আইন কমিশন।

গত বছর আন্তর্জাতিক চুক্তি সম্পাদন ও বাস্তবায়ন আইন, অর্থঋণ আইনসহ ৯টি আইন সংশোধনীর জন্য আইন মন্ত্রণালয়ে সুপারিশ করেছে। এ বছর চিকিৎসাসেবা আইন, খাদ্যের ওপর সব মানুষের অধিকার আইনসহ ৬টি আইন সংশোধনের জন্য কাজ করে যাচ্ছে। এগুলোর কাজ শেষ হলেই সংশোধনীর সুপারিশগুলো আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। বৃহস্পতিবার আইন কমিশনে এক সংবাদ সম্মেলনে সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এবিএম খায়রুল হক এ কথা বলেছেন। সংবাদ সম্মেলনে অন্য দুই সদস্য বিচারপতি এটিএম ফজলে কবীর, অধ্যাপক শাহ আলম ও মুখ্য গবেষণা কর্মকর্তা ফউজুল আজিম উপস্থিত ছিলেন।

এদিকে কমিশনের সুপারিশ বাস্তবায়নে সরকারের অবস্থান নিয়ে সদস্য এম শাহ আলম ও চেয়ারম্যান এবিএম খায়রুল হকের মধ্যে মতবিরোধ দেখা দেয়। এক পর্যায়ে ক্ষুব্ধ হয়ে সংবাদ সম্মেলন ছেড়ে চলে যান চেয়ারম্যান সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক। ফলে সংবাদ সম্মেলন সেখানেই স্থগিত হয়ে যায়। সদস্য অধ্যাপক শাহ আলম বলেন, ৬ বছরে আইন কমিশন বিভিন্ন বিষয়ে আইন প্রণয়ন ও সংশোধনের জন্য ৩৯টি সুপারিশ পাঠালেও এর কোনটিই বাস্তবায়িত হয়নি। কি পদক্ষেপ নিয়েছে তা জানাতে সরকার বাধ্য। কিন্তু তা পাঠানো হয়নি। এর জবাবে চেয়ারম্যান এবিএম খায়রুল হক বলেন, ‘সুপারিশ বাস্তবায়নের বিষয়টি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের এখতিয়ার। এর আগে আইন সচিব বলেছিলেন, ১৪টি আইন গ্রহণ করা হয়েছে। এর পরও সদস্য শাহ আলম কথা বলার চেষ্টা করলে চেয়ারম্যান ক্ষুব্ধ হয়ে সংবাদ সম্মেলন থেকে নিজ কক্ষে চলে যান।

সংবাদ সম্মেলনে জানানো হয় বিগত ২০১৪ সালে মোট ৯টি আইন সংশোধনীর জন্য সুপারিশ করা হয়েছে। আইনগুলোর মধ্যে রয়েছে ঞযব ঞবৎৎরঃড়ৎরধষ ডধঃবৎং গধৎরঃরসব তড়সবং অপঃ, ১৯৭৪, অনগ্রসর নাগরিকগণের অধিকার সুরক্ষা, সমান সুযোগ ও পূর্ণ অংশীদারিত্ব নিশ্চিতকরণের ল্েক্ষ্য বৈষম্য বিলোপ আইন প্রণয়ন খাদ্য বিষয়ে বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ সংশোধন, রাষ্ট্র বনাম মিসেস হেলেনা পাশা ও অন্যান্য (ড্রাগ কেস নং ৪/১৯৯৩) মামলাটি নিষ্পত্তিতে অস্বাভাবিক বিলম্বের কারণ অনুসন্ধান প্রতিবেদন ও সুপারিশ, ময়মনসিংহ জেলা জাজশিপে জট নিরসন গৃহীত পদক্ষেপ সম্পর্র্কে প্রতিবেদন, ঞযব ংঃধঃব ধপয়ঁরংরঃরড়হ ধহফ ঃবহধহপু ধপঃ (ধপঃ ীীা১১১ ড়ভ ১৯৫০) ১৯৫০ সংশোধন কল্পে আইন কমিশনের সুপারিশ। আন্তর্জাতিক চুক্তি সম্পাদন ও বাস্তবায়ন আইন, অর্থঋণ আইন ২০০৩ সংশোধন করার জন্য সুপারিশ।

এ ছাড়া নতুন বছরে আইন কমিশন আরও ৬টি আইনের সংশোধনের জন্য কাজ করে যাচ্ছে। যে আইনগুলো সংশোধনের জন্য কাজ করা হচ্ছে সেগুলোর মধ্যে রয়েছেÑ সাক্ষ্য আইন ১৮৭২, মানসিক স্বাস্থ আইন, চিকিৎসাসেবা আইন, রাইট টু ফুড, শিশুর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধ আইন এবং স্থানীয় সরকারের ওপর যে আইন আছে সেগুলোও সংশোধনের কাজ চলছে।

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

০২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: