কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিরিয়ায় ব্যারেল বোমা বর্ষণে নিহত ৪০

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৪

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) নিয়ন্ত্রিত এলাকায় সিরীয় বিমান ও হেলিকপ্টার থেকে ব্যারেল বোমা বর্ষণে নিহত হয়েছে প্রায় ৪০ জন। অন্যদিকে, ইরাক ও সিরিয়ায় বৃহস্পতি ও শুক্রবার আইএস জঙ্গীদের বিরুদ্ধে ৩৯ বার বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট। খবর বিবিসি ও গার্ডিয়ান অনলাইনের।

আলেপ্পোর কাছে আল বাব ও কাবাসিন শহরে বৃহস্পতিবার রাতে ব্যারেল বোমা বর্ষণ করা হয়। মানবাধিকার কর্মীরা জানান, সরকার সম্প্রতি কয়েকদিন ধরে বিমান অভিযান বৃদ্ধি করেছে। প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে ২০১১ এ আন্দোলন শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত প্রায় ২ লাখ মানুষ নিহত হয়েছে। সিরিয়া ছেড়ে পালিয়ে গেছে ৩২ লাখ মানুষ এবং দেশে গৃহচ্যুত হয়েছে ৭৬ লাখ। প্রায় ১ লাখ মানুষের শহর আল বাবে সেপ্টেম্বর থেকে প্রচ- বিমান হামলা চালাচ্ছে সরকার।

চুরিতে দোষী সাব্যস্ত জেএফকে এয়ারপোর্ট কর্মী

বাংলাদেশি এক যাত্রীর কাছ থেকে ১০ হাজার ডলার চুরির জন্য দোষী সাব্যস্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরের এক কর্মী।

আলেক্সান্ড্রা স্মিড নামে ঐ কর্মী শাস্তি কী হবে, তা আগামী ১৪ মার্চ ঘোষণা করা হবে। তবে এই অপরাধে সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ডের শাস্তির বিধান রয়েছে যুক্তরাষ্ট্রের আইনে। ট্র্যান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশনের কর্মকর্তা অলেক্সান্ড্রা স্মিড (৩৪) তিন বছর আগে দুটি ঘটনায় দুই বাংলাদেশির কাছ থেকে ১০ হাজার ডলার চুরি করেন বলে অভিযোগ উঠেছিল। ২০১১ সালের ৯ ডিসেম্বর বাংলাদেশি ড. ইমরানা আলীর জ্যাকেট তল্লাশির সময় ৬ হাজার ডলার চুরি করেন স্মিড, যা বিমানে ওঠার পর টের পেয়েছিলেন ইমরানা। এর মাস খানেক পরে রাহাত মাহমুদ শিমুল নামে আরেক বাংলাদেশির মায়ের পার্স তল্লাশির সময় ৪ হাজার ডলার চুরি করেন তিনি। কিন্তু সঙ্গে সঙ্গে বিষয়টি ধরা পড়ায় স্মিড পার্সটি নিয়ে পুনরায় একটু দূরে গিয়ে ৪ হাজার ডলারসহ তা ফেরত দিয়ে যান। -ওয়েবসাইট

জনপ্রিয় উপহার ড্রোন

খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন। এ উপলক্ষে চকোলেটসহ বিভিন্ন জিনিস উপহার দেয়ার রীতি চালু আছে। বড়দিনে উপহার আদান-প্রদানের রেওয়াজ দীর্ঘদিনের। তবে এবারের বড়দিনে ব্রিটেনে জনপ্রিয় উপহার ছিল ড্রোন। অনেকেই এবার শুভেচ্ছা হিসেবে চালকবিহীন ছোট এই বিমানটি উপহার দিয়েছেন। কর্তৃপক্ষ রিমোর্টচালিত এই বিমান ওড়ানোর ব্যাপারে লোকজনকে সতর্ক করে দিয়েছে। বলা হয়েছে সাবধানে এই ড্রোন ওড়াতে হবে। অন্যথায় বিচারের মুখোমুখি হওয়ার ঝুঁকি আছে। কিছু এলাকায় এর জন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। নির্বিচারে এটি ওড়ালে আট হাজার ডলার পর্যন্ত জরিমানা হতে পারে। -বিবিসি অনলাইন

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৪

২৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: