মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফের মেসিকে টপকে সেরা রোনাল্ডো

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪
ফের মেসিকে টপকে সেরা রোনাল্ডো
  • গার্ডিয়ানের বর্ষসেরা ফুটবলার রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার, ব্রিটিশ দৈনিকের বিচারে রোনাল্ডোর ৭৪ শতাংশ ভোটের বিপরীতে মেসির ভোট মাত্র ১২ শতাংশ

স্পোর্টস রিপোর্টার ॥ একে একে সবকিছুই হাতছাড়া হয়ে যাচ্ছে লিওনেল মেসির! রাজত্ব হারিয়ে যেন বাকহীন সাবেক ফিফা সেরা ফুটবলার। এবার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কাছে আরও একটি মুকুট হারালেন বার্সিলোনা সুপারস্টার। রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার শোকেসে যোগ করেছেন আরেকটি এ্যাওয়ার্ড। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের দৃষ্টিতে ২০১৪ সালের বর্ষসেরা ফুটবলার হয়েছেন রোনাল্ডো।

চলমান বছরের শুরু থেকে শেষ পর্যন্ত প্রায় সব ব্যক্তিগত সাফল্যই শোকেসে ভরেছেন সি আর সেভেন। বছরের মাঝামাঝিতে বিশ্বকাপ ফুটবলে ব্যর্থ হলেও অন্য সব ক্ষেত্রে আলো ছড়িয়েছেন দুইবারের ফিফা সেরা ফুটবলার। রিয়াল মাদ্রিদের হয়ে চার চারটি শিরোপা জয়েরই পুরস্কার পাচ্ছেন সবক্ষেত্রে। গার্ডিয়ানের বিচারে, চিরপ্রতিদ্বন্দ্বী মেসিকে পাত্তাই দেননি রোনাল্ডো। বিপুল ব্যবধানে তিনি হারিয়েছেন বার্সিলোনার আর্জেন্টাইন তারকাকে। ৭৪ শতাংশ ভোট পেয়ে সবার সেরা হয়েছেন রোনাল্ডো। দ্বিতীয় স্থানে থাকা মেসির বাক্সে পড়েছে মাত্র ১২ ভাগ ভোট। তৃতীয় হওয়া বেয়ার্ন মিউনিখের বিশ্বকাপজয়ী জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নিউয়ের পেয়েছেন ৮ শতাংশ ভোট। মজার ব্যাপার হচ্ছে, এই তিনজনই আছেন ২০১৪ সালের ফিফা ব্যালন ডি’অরের জন্য ঘোষিত সংক্ষিপ্ত তিনজনের তালিকায়। গার্ডিয়ানের শীর্ষ দশজনের চারজনই বেয়ার্ন মিউনিখের। নিউয়ের ছাড়া অন্য তিনজন হলেন, আরিয়েন রোবেন, টমাস মুলার ও ফিলিপ লাম। সেরা দশে বার্সিলোনার মেসি ছাড়াও আছেন নেইমার ও লুইস সুয়ারেজ। রিয়াল মাদ্রিদ থেকে টপ টেনে রোনাল্ডো ছাড়া অপর নাম গ্যারেথ বেল। অবাক করা ব্যাপার হচ্ছে, সেরা দশজনের তালিকায় নেই ইংলিশ প্রিমিয়ার লীগের কোন খেলোয়াড়। ১১ নম্বরে আছেন ম্যানচেস্টার সিটির আর্জেন্টাইন তারকা সার্জিও এ্যাগুয়েরো। এবার গার্ডিয়ানের জরিপে নেতৃত্বে ছিলেন আর্জেন্টিনার সাবেক ফুটবলার হার্নান ক্রেসপো, সাবেক ব্রাজিলিয়ান তারকা জিলবার্তো সিলভা, সøাভেন বিলিচ ও ডিটমার হামান। বিচারক প্যানেলে ছিলেন ২৮ দেশের ৭৩ ফুটবল বিশেষজ্ঞ ও ক্রীড়া সাংবাদিক।

গত বছর অর্থাৎ ২০১৩ সালে বর্ষসেরা হয়েছিলেন মেসি। সেবার সেরা হতে তিনি পেয়েছিলেন ৬০ শতাংশ ভোট। সেখানে রোনাল্ডো পেয়েছিলেন মাত্র ২০ শতাংশ ভোট। অবাক করা ব্যাপার, ২০১২ সালে শতভাগ (১০০ ভাগ) ভোট পেয়েই সেরা হয়েছিলেন মেসি। সময়ের কি নিষ্ঠুর পরিহাস, সেই মেসিই এবার শ্রেষ্ঠত্ব তো হারিয়েছেনই, পেয়েছেন ন্যূনতম ভোট।

স্বর্ণসময় অতিবাহিত করছেন রোনাল্ডো। অপ্রতিরোধ্য ছন্দময় পারফর্মেন্সের স্বীকৃতি পাচ্ছেন ধারাবাহিকভাবে। একের পর এক জিতে চলেছেন গৌরবময় এ্যাওয়ার্ড। রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার কিছুদিন আগে জিতে নিয়েছেন ‘বিবিসি ওভারসিস স্পোর্টস পারসোনালিটি অব দ্য ইয়ার’ এ্যাওয়ার্ড। গত বছর রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সর্বোচ্চ ৬৯ গোল করেন রোনাল্ডো। পর্তুগীজ সুপারস্টারের আগে স্প্যানিশ লা লিগার সর্বোচ্চ গোলদাতার পাশাপাশি ইউরোপিয়ান ফুটবলেও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পান। গত অক্টোবরে স্প্যানিশ লা লিগার সেরা ফুটবলারের পুরস্কার জয় করেন রোনাল্ডো। শুধু সেরা খেলোয়াড়ের পুরস্কারই নয়, সি আর সেভেন বগলদাবা করেন সেরা ফরোয়ার্ড ও সেরা গোলের পুরস্কারও।

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪

২৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: