মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নিজস্ব অর্থনৈতিক ও নিরাপত্তা কর্মসূচী নিয়ে এগোবেন আবে

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪
নিজস্ব অর্থনৈতিক ও  নিরাপত্তা কর্মসূচী  নিয়ে এগোবেন আবে

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, তিনি তাঁর অর্থনৈতিক, কূটনৈতিক ও নিরাপত্তা এজেন্ডা নিয়ে এগিয়ে চলবেন। বুধবার দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ তাঁকে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী পদে নির্বাচিত করেছে। জাপান টাইমস অনলাইন।

আবে বলছেন, ডিসেম্বরে অনুষ্ঠিত আগাম সাধারণ নির্বাচনে জনগণ তাঁর নেতৃত্বের প্রতি দৃঢ় সমর্থন ব্যক্ত করেছে। আবের বিশেষ অর্থনৈতিক নীতি এ্যাবেনোমিক্স নামে পরিচিত। আগাম নির্বাচনের আগে আবে অর্থনৈতিক এজেন্ডাগুলোই ভোটারদের সামনে বিশেষভাবে তুলে ধরেন। অর্থনীতি ছাড়া প্রতিরক্ষার ক্ষেত্রে আবে যে নতুন নীতি অনুসরণ করছেন সে বিষয়ে নির্বাচনী প্রচারাভিযানের সময়ে অবশ্য তিনি কোন উচ্চবাচ্চ্য করেননি। জাপানে এতকাল অনুসরণ করে আসা প্রতিরক্ষানীতির সঙ্গে আবের প্রতিরক্ষানীতির পার্থক্য আছে। আবে চান দেশকে ঐতিহ্যবাহী শান্তিবাদী প্রতিরক্ষানীতি থেকে বের করে আনতে। কিন্তু বুধবার বিজয়োল্লাস উদযাপনের সময়ে আবের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) পক্ষে জোর দাবি করা হয় যে, এই নির্বাচনের মাধ্যমে আবের সব নীতির প্রতি জনগণ অকুণ্ঠ সমর্থন ব্যক্ত করেছে। বুধবার রাতে সংবাদ সম্মেলনে আবে বলেন, ‘মুদ্রা সঙ্কোচন থেকে বেরিয়ে আসা, সামাজিক নিরাপত্তা কর্মসূচীর সংস্কার এবং কূটনীতি ও নিরাপত্তা সবক্ষেত্রে ব্যাপক সমস্যা রয়েছে।

এই বিষয়গুলো আমাদের অনেক কিছু করা এখনও বাকি। সংস্কার কর্মসূচী তা সে যত কঠিনই হোক সেগুলো আমি মনপ্রাণ ঢেলে সুসম্পন্ন করব’। তিনি বলেন, তার কর্মসূচীর পক্ষে বিপক্ষে কথা চলতে থাকবে। কিন্তু সংস্কারের মতো কঠিন কর্মসূচী বাস্তবায়ন থেকে তিনি পিছু হটবেন না। কয়েকটি কর্মসূচীর সংস্কারের জন্য জানুয়ারিতে ডায়েটের পরবর্তী অধিবেশনেই বিল উত্থাপিত হবে বলে আবে জানিয়েছেন।

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪

২৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: