কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিদ্বেষ সৃষ্টিকারীদের জায়গা হবে না জার্মানিতে

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

জার্মানির ড্রেসডেন শহরে সোমবার রাতে ইসলামবিরোধী মিছিলে রেকর্ডসংখ্যক লোক অংশ নেয়। পুুলিশের অনুমান মিছিলটিতে সাড়ে ১৭ হাজার জার্মান অংশ নেয়। খবর বিবিসি এবং ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটর অনলাইনের। এ সময় বিক্ষোভকারীরা বড়দিনের সঙ্গীত গায় এবং অভিবাসী ও আশ্রয়প্রার্থীদের বিরুদ্ধে দেয়া বক্তব্য শোনে।

গত অক্টোবর থেকে প্রতি সপ্তাহে প্যাট্রিয়াটিক ইউরোপিয়ান্স অ্যাগেইনস্ট ইসলামাইজেশন অব দ্য ওয়েস্ট সংক্ষেপে পেজিডা নামের একটি গ্রুপ এই ইসলামবিরোধী মিছিলের আয়োজন করে আসছে।

সোমবার অবশ্য এই পেজিডা মিছিলের বিরুদ্ধে একাধিক পাল্টা মিছিলও হয়। জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেলসহ অন্যান্য রাজনীতিক সোমবারের ওই পেজিডা মিছিলের বিরুদ্ধে কথা বলেছেন। মিউনিখে সোমবারের পেজিডা মিছিলের প্রতিবাদে আয়োজিত এক বিক্ষোভে দশ হাজার লোক অংশ নেয়।

চ্যান্সেলর মেরকেল পেজিডা বিক্ষোভকারীদের উদ্দেশে বলেন, জার্মানিতে বিদ্বেষ সৃষ্টিকারীদের জায়গা হবে না। বিশ্বের অন্যান্য দেশ থেকে আগতদের বিরুদ্ধে কুৎসা ছড়ানো যাবে না।

সোমবার রাতের ওই পেজিডা মিছিলে যোগ দেয়া গ্যারি হোচেনস্টেইন বলেন, আমি আনুষ্ঠানিকভাবে পেজিডাকে সমর্থন করি না। তবে ৬৩ বছর বয়সী এই জার্মানির অভিমত, আমি পেজিডার অধিকাংশ নীতিকে সমর্থন করি। আমি মনে করি ইসলামের উগ্রপন্থার বিরুদ্ধে জনগণকে জানানোই পেজিডার প্রধান উদ্দেশ্য, আর যাতে মুসলিমরা তাদের ধর্মীয় বিশ্বাসকে অন্য ধর্মের লোকদের ওপর চাপিয়ে দিতে না পারে।

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

২৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: