কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্বকাপে ইংল্যান্ডের নেতৃত্বে মরগান

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৪
  • কুককে বরখাস্ত করল ইসিবি, বিশ্বকাপেও খেলা হচ্ছে না এ ওপেনারের

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘদিন ধরেই তীব্র সমালোচনার মুখে ছিলেন এ্যালিস্টার কুক। ব্যক্তিগত নৈপুণ্যে চরম অবনতি এবং নেতৃত্ব দিয়ে দলকে সাফল্য এনে দেয়ার ক্ষেত্রে ধারাবাহিক ব্যর্থতায় তিনি হয়ে উঠেছিলেন সাবেক ক্রিকেটা, ক্রিকেট বিশ্লেষক আর ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কর্মকর্তাদের কাছে চক্ষুশূল। শ্রীলঙ্কা সফরে ওয়ানডে সিরিজেও ইংল্যান্ড ৫-২ ব্যবধানে পরাজয় এবং ব্যক্তিগত নৈপুণ্যে ম্লান ছিলেন কুক। তাই তাঁকে অধিনায়কত্বের পদ থেকেই এবার সরিয়ে দিয়েছে ইসিবি। তাই আসন্ন বিশ্বকাপে আর দলকে নেতৃত্ব দেয়া হচ্ছে না তাঁর। কুকের পরিবর্তে অভিজ্ঞ ব্যাটসম্যান ইয়ন মরগানকে নতুন দায়িত্ব দেয়া হয়েছে। জানুয়ারির মাঝামাঝি অস্ট্রেলিয়ায় ভারতকে নিয়ে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় সিরিজে অধিনায়ক হিসেবে যাত্রা শুরু হবে মরগানের। ইতোমধ্যেই তাঁর নেতৃত্বে আসন্ন ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দলও ঘোষণা করেছে ইসিবি। সেখানে নেই কুক। ইসিবি জানিয়েছে বিশ্বকাপ খেলছেন না এ ওপেনার। তবে টেস্ট অধিনায়ক হিসেবে বহাল থাকছেন তিনি।

আসন্ন ক্রিসমাসের আনন্দের সঙ্গে ৩০তম জন্মদিনটাও ছিল কুকের। কিন্তু সেটা এখন তাঁর জন্য বিভীষিকাময় হয়ে উঠবে। কারণ ইংল্যান্ড দলের অধিনায়কত্ব থেকেই শুধু তাঁকে বরখাস্ত করা হয়নি, পাশাপাশি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় সিরিজের দল ও বিশ্বকাপ দলে রাখা হয়নি তাঁকে। দলকে জেতাতে ধারাবাহিকভাবেই ব্যর্থ হয়েছেন কুক। সে জন্য অনেক আগে থেকেই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়ে নিজের খেলার প্রতি মনোযোগী হতে পরামর্শ দিয়েছিলেন অনেকে। কিন্তু সে সবে কর্ণপাত করেননি তিনি। সম্প্রতিই শ্রীলঙ্কা সফরে সিরিজ হারের মধ্য দিয়ে তাঁর অধীনে টানা পাঁচটি ওয়ানডে সিরিজ হেরেছে ইংল্যান্ড। ব্যক্তিগত নৈপুণ্যেও একেবারে ম্লান ছিলেন কুক এ বছর। সর্বোচ্চ ৫৬ রানের একটি ইনিংস খেলতে পেরেছেন। সর্বশেষ ২২ ইনিংসে এই একটিই অর্ধশতক তাঁর। আর এবার শ্রীলঙ্কা সফরে ৬ ইনিংসে ব্যাট করে মাত্র ১৯.৮৩ গড়ে করতে পেরেছেন ১১৯ রান। শনিবার ইসিবির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসিবি আজ ইয়ন মরগানকে এ্যালিস্টার কুকের স্থলাভিষিক্ত করার ঘোষণা দিচ্ছে ওয়ানডের অধিনায়ক হিসেবে। আগের দিনই জাতীয় নির্বাচকরা আলোচনায় বসেছিলেন বিশ্বকাপ দল ও ত্রিদেশীয় সিরিজের দল ঘোষণার জন্য। তাঁরা দলের ব্যবস্থাপনা পরিচালক পল ডাউনটনকে অধিনায়কত্বে পরিবর্তন আনার আহ্বান জানান। সেটা ইসিবি চেয়ারম্যানও অনুমোদন করেছেন। তবে কুক টেস্ট অধিনায়ক হিসেবে বহাল থাকছেন।’

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের আগেই কুককে জানিয়ে দেয়া হয়েছিল পরাজয়ের পর যদি তাঁকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয় তবে কোন ধরনের প্রতিবাদ কিংবা এ নিয়ে মন্তব্য গ্রহণযোগ্য হবে না। পারেননি কুক। ২০১২ সালের জুনে একটি ওয়ানডে সেঞ্চুরি হাঁকানোর পর থেকে ধারাবাহিকভাবেই ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন তিনি। চারদিক থেকে কুকের বিরুদ্ধে সবাই সোচ্চার হলেও ডাউনটন এবং কোচ পিটার মুরস সর্বদাই তাঁর হয়ে কথা বলেছিলেন। কিন্তু এবার তাঁরাও কুকের বিরোধিতা করেছেন। তবে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কুক বলেছেন, ‘আমাকে বিশ্বকাপ দল থেকে বাদ দেয়া হয়েছে এই হতাশা কাটিয়ে ওঠা খুব কষ্টকর হবে। তবে আমি পিটার, ইয়ন এবং দলের সব ক্রিকেটারের জন্য ভাল কিছু প্রত্যাশা করছি। আমি সব খেলোয়াড় এবং ভক্ত-সমর্থককে ধন্যবাদ জানাই সবসময় আমাকে ভাল সমর্থন দেয়ার জন্য।’ অপরদিকে অধিনায়কত্ব লাভের পর দারুণ গর্বিত বোধ করছেন মরগান। ২৮ বছর বয়সী এ আইরিশ বংশোদ্ভূত ক্রিকেটার বলেন, ‘এটা আমার জন্য অনেক বড় মর্যাদার প্রাপ্তি। আমি মনেপ্রাণে বিশ্বাস করি যেসব ক্রিকেটারকে নিয়ে বর্তমান ওয়ানডে দল গঠন করা হয়েছে সেটা খুবই ভাল হয়েছে। তরুণ একটি দল যা বিশ্ববাসীকে অনেক চমক উপহার দিতে সক্ষম বিশ্বকাপে।’ নির্বাচকদের সিদ্ধান্তের ওপর পুরোপুরি আত্মবিশ্বাস আছে বলে জানিয়েছেন ডাউনটন।

বিশ্বকাপ ও ত্রিদেশীয় সিরিজে ইংল্যান্ড দল ॥ ইয়ন মরগান (অধিনায়ক), মঈন আলী, জেমস এ্যান্ডারসন, গ্যারি ব্যালান্স, ইয়ান বেল, রবি বোপারা, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার, স্টিভেন ফিন, এ্যালেক্স হেলস, ক্রিস জর্ডান, জো রুট, জেমস টেইলর, জেমস ট্রেডওয়েল ও ক্রিস ওকস।

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৪

২১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: