আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিবিসি স্পোর্টস পারসোনালিটি এ্যাওয়ার্ড রোনাল্ডোর

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪
বিবিসি স্পোর্টস পারসোনালিটি এ্যাওয়ার্ড রোনাল্ডোর
  • বিবিসি ও ভক্তদের ধন্যবাদ জানালেন ‘সি আর সেভেন’

স্পোর্টস রিপোর্টার ॥ স্বর্ণসময় অতিবাহিত করছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। অপ্রতিরোধ্য ছন্দময় পারফরমেন্সের স্বীকৃতি পাচ্ছেন ধারাবাহিকভাবে। একের পর এক জিতে চলেছেন গৌরবময় এ্যাওয়ার্ড। রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার এবার জিতে নিয়েছেন ‘বিবিসি ওভারসিস স্পোর্টস পারসোনালিটি অব দ্য ইয়ার’ এ্যাওয়ার্ড। রবিবার রাতে গ্লাসগোর স্কটিস স্পোর্টের আয়োজনে মরক্কোতে রোনাল্ডোকে এই গৌরবময় পুরস্কার দেয়া হয়। এর আগে সি আর সেভেন রিয়াল মাদ্রিদের হয়ে ফিফা ক্লাব বিশ্বকাপ খেলতে মরক্কোতে পৌঁছান। এ কারণে রোনাল্ডো ভিডিও কনফারেন্সের মাধ্যমে পুরস্কার গ্রহণ করেন। সুদর্শন সুপারস্টারের হাতে ট্রফি তুলে দেন রিয়াল সতীর্থ, বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার, ওয়েলস তারকা গ্যারেথ বেল।

তুখোড় পারফরমেন্সের স্বীকৃতি পাচ্ছেন। মাঠের লড়াইয়েও অপ্রতিদ্বন্দ্বী। করে চলেছেন গোলের পর গোল। যে কারণে সম্প্রতি সময়টাকে ক্যারিয়ারের সেরা হিসেবে অভিহিত করেছেন স্বয়ং রোনাল্ডোই। আসলেই তাই! ঈশ্বর যেন এই তারকাকে দু’হাত ভরে দিচ্ছেন। একের পর এক রেকর্ডের মালিক যেমন হচ্ছেন তেমনি হাতেও উঠছে বিভিন্ন পর্যায়ের শ্রেষ্ঠত্বের পুরস্কার। চলতি মাসের প্রথম সপ্তাহে ২০১৩ সালে সবচেয়ে বেশি গোল করার জন্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি এ্যান্ড স্ট্যাটিসটিক্সের দেয়া গৌরবময় এ্যাওয়ার্ড জেতেন ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ড। সপ্তাহখানেক পর এবার জিতে নিলেন বিবিসির সেরা ব্যক্তিত্বের এ্যাওয়ার্ড।

রোনাল্ডো চলতি বছর ১৭৮ ম্যাচে ২০০ গোল করার মাইলফলক স্পর্শ করেছেন। এগারো মাস আগে তিনি দ্বিতীয়বারের মতো জিতে নেন ফিফা বর্ষসেরার পুরস্কার। রিয়ালের হয়ে করেছেন ২৭টি হ্যাটট্রিক। গত মৌসুমে জিতেছেন চ্যাম্পিয়ন্স লীগ ও স্প্যানিশ কোপা ডেল রে। ইউরোপ সেরার লড়াইয়ে এক মৌসুমে ১৭ গোল করে ছাড়িয়ে গেছেন আলফ্রেডো ডি স্টেফানো ও লিওনেল মেসির রেকর্ড। এসবের স্বীকৃতিস্বরূপ জিতলেন বিবিসির পুরস্কার। এই এ্যাওয়ার্ড জয়ের পথে রোনাল্ডো পেছনে ফেলেছেন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস, বক্সার ফ্লোয়েড মেওয়েদার ও কার রেসার মার্ক মাকুয়েজকে। বিবিসির সেরা হওয়ার পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে রোনাল্ডো বলেন, ধন্যবাদ বিবিসিকে আমাকে এই পুরস্কারের জন্য মনোনীত করায়। ইংল্যান্ডে আমার ভক্তদেরও ধন্যবাদ জানাই। সবাইকে অসংখ্য ধন্যবাদ। গত বছর রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সর্বোচ্চ ৬৯ গোল করেন রোনাল্ডো। পর্তুগীজ সুপারস্টার এর আগে স্প্যানিশ লা লীগার সর্বোচ্চ গোলদাতার পাশাপাশি ইউরোপিয়ান ফুটবলেও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পান। শুধু তাই নয়, ২০১৪ সালের ফিফা ব্যালন ডিঅর জয়ের দৌড়েও এগিয়ে আছেন এই মহাতারকা। গত অক্টোবরে স্প্যানিশ লা লীগার সেরা ফুটবলারের পুরস্কার জয় করেন রোনাল্ডো। ২০০৮-০৯ মৌসুমে শুরু হওয়ার পর সর্বশেষ পাঁচবারই লা লীগার সেরা ফ্টুবলারের পুরস্কার জয় করেন মেসি। ব্যতিক্রম ঘটে এবার। মেসিকে হটিয়ে ২০১৩-১৪ মৌসুমের লা লীগার সেরা ফুটবলারের পুরস্কার এলএফপি এ্যাওয়ার্ড জিতে নেন বর্তমান ফিফা সেরা ফুটবলার। শুধু সেরা খেলোয়াড়ের পুরস্কারই নয়, সি আর সেভেন বগলদাবা করেন সেরা ফরোয়ার্ড ও সেরা গোলের পুরস্কারও।

গত মৌসুমে স্পেনের শীর্ষ লীগে ৩০ ম্যাচে ৩১ গোল করে লা লীগার সেরা পেশাদার ফুটবল এ্যাওয়ার্ড এলএফপি জয় করেন রোনাল্ডো। ২০০৮-০৯ মৌসুমে প্রথমবারের মতো এই পুরস্কার চালু হওয়ার পর থেকে টানা পাঁচবার এ শ্রেষ্ঠত্ব বাজিমাত করেছিলেন মেসি। এবার দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এই কৃতিত্ব দেখান রোনাল্ডো। গত নবেম্বরে আরও দুটি পুরস্কার জয় করেন সাবেক ম্যানইউ তারকা। ২০১৩-১৪ মৌসুমে লা লীগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি এ্যাওয়ার্ড জয়ের পাশাপাশি অক্ষুণœ রাখেন সেরা খেলোয়াড় হিসেবে আলফ্রেডো ডি স্টেফানো এ্যাওয়ার্ড। এবার নিয়ে টানা তিনবার ডি স্টেফানো এ্যাওয়ার্ড জিতেছেন রোনাল্ডো। ২০০৯-১০ ও ২০১০-১১ মৌসুমে লিওনেল মেসি এই পুরস্কার জেতেন। এরপর ২০১১-১২ থেকে শুরু করে এবার ২০১৩-১৪ অর্থাৎ টানা তিন মৌসুম সেরার খেতাব জয় করেন সি আর সেভেন।

অন্যদিকে পিচিচি এ্যাওয়ার্ডে বরাবরই আধিপত্য ছিল মেসির। ২০০৯-১০ মৌসুমে প্রথমবার এই খেতাব জয় করেন তিনি। পরের মৌসুমে রোনাল্ডো জেতার পর ২০১১-১২ ও ২০১২-১৩ টানা দুই মৌসুম জেতেন মেসি। এবার আবারও শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করেন রোনাল্ডো।

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৪

১৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: