ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ডিমলায় প্রত্যাহার করেনি এমপির ভাই-ভাতিজা

স্টাফ রিপোর্টার, নীলফামারী

প্রকাশিত: ২২:২২, ২৫ এপ্রিল ২০২৪

ডিমলায় প্রত্যাহার করেনি এমপির ভাই-ভাতিজা

উপজেলা নির্বাচন উপলক্ষে শহরে বিভিন্ন এলাকায় শোভা পাচ্ছে পোস্টার, ব্যানার, ফেস্টুন

দলের নির্দেশ উপেক্ষা করে নীলফামারীর ডিমলা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী এমপি পরিবারের সদস্যরা প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন গত ২২ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। প্রথম ধাপের নির্বাচনের ভোটগ্রহণ আগামী ৮ মে। ডিমলা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হন নীলফামারী-১ আসনের সংসদ সদস্য ডিমলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকারের আপন ভাতিজা উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফেরদৌস পারভেজ এবং এমপির আপন চাচাত ভাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ 
স¤পাদক আনোয়ারুল হক সরকার মিন্টু। এ ছাড়া অপর দুই প্রতিদ্বন্দী হলেন টানা দুই মেয়াদের নৌকা প্রতীকের উপজেলা চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সভাপতি বীর মুক্তিযোদ্ধা তবিবুর রহমান ও নির্দলীয় প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান।
এর আগে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণার পর বিভিন্ন জেলায় মন্ত্রী-এমপির পরিবারের সদস্যরা প্রার্থী হতে মাঠে নামেন। এমনকি অনেক উপজেলায় তাদের স্বজনরা চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেন। এতে দলের তৃণমূল নেতারা কোণঠাসা হয়ে পড়েন। পরে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ নির্বাচনের মাঠ থেকে মন্ত্রী-এমপি পরিবারের সদস্যদের সরে দাঁড়ানোর নির্দেশ দেন, যা ডিমলা উপজেলার এমপির ভাই-ভাতিজা মানেননি। 
উপজেলার তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মীরা অভিযোগ করে জানান, এমপি সাহেব প্রতিদিন তার ডিমলার বাসভবনে নেতাকর্মীদের ডেকে তার ভাতিজা ফেরদৌস পারভেজের পক্ষে ভোট করার জন্য নির্দেশ দিয়ে যাচ্ছেন। যারা ভাতিজার পক্ষে কাজ করবে না তাদের দল থেকে বহিষ্কারেরও হুমকি দিচ্ছেন।

এমপি দলের হাইকমান্ডেরও নির্দেশ মানেন না। এমনকি এমপির সঙ্গে তার আপন চাচাত ভাই চেয়ারম্যান প্রার্থী মিন্টুর দূরত্ব সৃষ্টি হয়েছে। এ ছাড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়ন সহসভাপতি টানা দুই মেয়াদের নৌকা প্রতিকের উপজেলা চেয়ারম্যান বর্তমানেও প্রার্থী বীর মুক্তিযোদ্ধা তবিবুর রহমানের সঙ্গেও এমপির সম্পর্ক ভালো নেই।
আনোয়ারুল হক সরকার মিন্টু বলেন, আমি উপজেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক। এমপি নিজেও জানেন আমি এবার উপজেলা ভোট করব। তারপরেও তিনি আমার বিরুদ্ধে গিয়ে ভাতিজার পক্ষ নিয়েছেন। মিন্টু বলেন আমার পরিবার আলাদা, আমি এমপির প্রার্থী না।
এ বিষয় জানতে চাইলে এমপির ভাতিজা ফেরদৌস পারভেজ দলীয় লিখিত কোনো নির্দেশনা না পাওয়ার কথা উল্লেখ করে বলেন, আমি অনেক আগে থেকে ভোটের মাঠে রয়েছি। জেলা পরিষদের সদস্য পদে পদত্যাগ (রিজাইন) করে এ নির্বাচনে এসেছি। আমি দলের কোনো প্রার্থী না, স্বতন্ত্র প্রার্থী। ভোট থেকে সরে যাওয়ার কোনো সুযোগ নেই। দল যদি এ ব্যাপারে আমাকে কোনো শাস্তি দেয় তা মাথা পেতে নেব, তবুও  নির্বাচন থেকে সরে দাঁড়াব না।
এদিকে ডিমলা উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি টানা দুই মেয়াদের নৌকা প্রতীকের উপজেলা চেয়ারম্যান ও বর্তমান প্রার্থী বীর মুক্তিযোদ্ধা তবিবুর রহমান নির্বাচনে ভাতিজাকে প্রার্থী করে দলীয় সিদ্ধান্ত অমান্য করায় নীলফামারী-১ আসনের সংসদ সদস্য (এমপি) বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকারকে দল থেকে বহিষ্কার ও তার সংসদ সদস্য পদ স্থগিতের দাবি করেছেন।

তিনি সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগকে উপজেলায় তিনি কুক্ষিগত করে রাখতে চান। এর আগেও তিনি ইউপি চেয়ারম্যান পদের ভোটে বোনজামাই, আরেক ভাতিজা, ও ভাগ্নেকে নৌকা প্রতীক দিয়ে চেয়ারম্যান করেছেন। দলের অন্য কোনো প্রার্থীরা কোনো জায়গায় পাচ্ছেন না। 
নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার বলেন, আমি দলীয় নির্দেশনা মেনই দুজনকেই নির্বাচন না করার জন্য বলেছিলাম। কিন্তু তারা আমার কথা রাখেনি। তিনি বলেন, আমি এই নির্বাচনে আমার চাচাত ভাই ও ভাতিজার কারও পক্ষই নেইনি। আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হচ্ছে।
সিরাজগঞ্জে প্রচারে মাঠে প্রার্থীরা
স্টাফ রিপোর্টার সিরাজগঞ্জ থেকে জানান, ভোটের মাঠে প্রার্থীরা কোমর বেঁধে নেমেছেন। সিরাজগঞ্জের তিনটি উপজেলা পরিষদের নির্বাচনে প্রার্থীদের প্রচার জমে উঠেছে। ভোটারের কাছে ভোট চাইছেন। উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে সিরাজগঞ্জের তিন উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান মিলিয়ে ৩০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 
নির্বাচনী এলাকায় প্রার্থীদের মার্কা সংবলিত ব্যানার ঝুলছে, পোস্টার ঝুলছে।  চলছে মাইকে প্রচার। আর লিফলেট হাতে নিয়ে প্রার্থী এবং প্রার্থীর সমর্থকরা মাঠে রয়েছেন, যাচ্ছেন বাড়ি বাড়ি। 
চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেনÑ সিরাজগঞ্জ সদর উপজেলায় রিয়াজ উদ্দিন, রাশেদ ইউসুফ জুয়েল, নুরুল ইসলাম সজল, নাসিম রেজা নুর দিপু, এসএম আহসান হাবিব এহসান, কাজীপুর উপজেলা পরিষদে খলিলুর রহমান সিরাজী, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ ও আশরাফুল আলম এবং বেলকুচি উপজেলায় মীর সেরাজুল ইসলাম, আমিনুল ইসলাম সরকার ও বদিউজ্জামান সরকার। এ ছাড়াও সিরাজগঞ্জ সদরে ভাইস চেয়ারম্যান পদে চার, মহিলা ভাইস চেয়ারম্যান তিন, কাজীপুরে ভাইস চেয়ারম্যান তিন, মহিলা ভাইস চেয়ারম্যান পাঁচ এবং বেলকুচিতে ভাইস চেয়ারম্যান তিন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুই প্রার্থী মাঠে রয়েছেন। 
ঝালকাঠি সদরে আরিফুর রহমানকে সাংগঠনিকভাবে সমর্থন 
নিজস্ব সংবাদদাতা ঝালকাঠি থেকে জানান, ঝালকাঠিতে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী খান আরিফুর রহমানকে সমর্থন দিয়েছে ঝালকাঠির জাতীয় পার্টি। এ উপলক্ষে বৃহস্পতিবার ঝালকাঠি প্রেস ক্লাব মিলনায়তনে সকাল ১১টায় জেলা জাতীয় পার্টির সাংগঠনিক সভা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় পার্টি সদর উপজেলা শাখার আয়োজনে সাংগঠনিক সভায় সভাপতিত্ব করেন সদর উপজেলা জাতীয় পার্টির সভাপতি আনোয়ার হোসেন তালুকদার।

প্রধান অতিথি ছিলেন জেলা জাতীয় পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আনোয়ার হোসেন আনু। বিশেষ অতিথি ছিলেন সাবেক সভাপতি আলহাজ বজলুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক আলহাজ মাহাবুবুর রহমান, বর্তমান সভাপতি অ্যাড. আব্দুল আলিম, যুগ্ম সম্পাদক আবু শহিদ ও সদর উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু। সভায় সদর উপজেলা পরিষধ চেয়ারম্যান প্রার্থী খান আরিফুর রহমান শুভেচ্ছা বক্তব্য রেখে তিনি তার বিগত পাঁচ বছরের সততা ও নিষ্ঠার সঙ্গে উপজেলা পরিষদ পরিচালনার বিষয় তুলে ধরেন এবং আসন্ন নির্বাচনে তাকে ভোট দেওয়ার জন্য আহ্বান জানান।


মোরেলগঞ্জে মোজামের উঠান বৈঠক
নিজস্ব সংবাদদাতা, মোরেলগঞ্জ, বাগেরহাট থেকে জানান, বাগেরহাটের মোরেলগঞ্জে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের প্রচার মাঠ এখন সরগরম। নেতাকর্মী ও ভোটারদের সঙ্গে মতবিনিময়, উঠান বৈঠক, লিফলেট বিতরণ করে সভা-সমাবেশ করছেন প্রার্থীরা। আগামী ২৯ মে ৩য় ধাপে মোরেলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান পদপ্রার্থী মোরেলগঞ্জ উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম এক উঠান বৈঠক ও মতবিনিময় সভা করেছেন। 
বুধবার রাত ৮টায় পৌরশহরের ভাইজোরায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় সদর ইউনিয়নের কাঁঠালতলা, গাবতলা ও ভাইজোরা তিনটি ওয়ার্ডের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কাছে চেয়ারম্যান প্রার্থী উপজেলা যুবলীগের আহ্বায়ক ও উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম আসন্ন নির্বাচনে চেয়ারম্যান পদে সকলের কাছে দোয়া ও সমর্থন কামনা করেছেন। 

বরিশালে নতুন তিন প্রার্থী নিয়ে দুই উপজেলায় তোলপাড়
স্টাফ রিপোর্টার বরিশাল থেকে জানান, নতুন দুই চেয়ারম্যান ও এক নারী ভাইস চেয়ারম্যান প্রার্থীকে নিয়ে জেলার বাবুগঞ্জ ও মুলাদী উপজেলাবাসীর মধ্যে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। নতুন প্রার্থীদের জয়জয়কারে চরম বেকায়দায় পড়েছেন প্রতিদ্বন্দ্বিতা করা হেভিওয়েটের প্রার্থীরা।
নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে পরিবর্তনের পক্ষে সাধারণ ভোটাররা ওই তিন প্রার্থীর পক্ষে কোমর বেঁধে মাঠে নামতে শুরু করেছেন। প্রার্থীরাও দীর্ঘদিন থেকে নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন। গণসংযোগে নেমে তারা উন্নয়নবঞ্চিত উপজেলাবাসীর তীব্র ক্ষোভের কথা শুনলেও ভোটারদের দিচ্ছেন না কোনো প্রতিশ্রুতি। তিন প্রার্থীই প্রায় একই কথা বলেছেন, অতীতের জনপ্রতিনিধিদের ন্যায় মুখে কথার ফুলঝুড়ি ছড়াতে চাই না। নির্বাচিত হতে পারলে ভাগ্যবঞ্চিতদের ভাগোন্নয়নে সবকিছু কাজে প্রমাণ করে দেব। আর দুই বছরের মধ্যে ভাগোন্নয়নে ব্যর্থ হলে পদত্যাগ করে দৃষ্টান্ত স্থাপন করব।
আলোচিত ওই তিন প্রার্থী হলেনÑ মুলাদী উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক জহির উদ্দীন খসরু। ক্লিন ইমেজের প্রার্থী হিসেবে উপজেলাজুড়ে ব্যাপক পরিচিত জহির উদ্দীন খসরুর পক্ষে দলীয় নেতাকর্মীদের পাশাপাশি এবার প্রকাশ্যে গণসংযোগে মাঠে নেমেছেন জাতীয় পার্টির নেতাকর্মীরা।

অপর দুই প্রার্থী হলেন- বাবুগঞ্জ উপজেলা পরিষদে জনতার চেয়ারম্যান প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে আলোড়ন সৃষ্টি করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক মেধাবী ছাত্র মুক্তিযোদ্ধার সন্তান আদনান আলম খান বাবু এবং বাবুগঞ্জ উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী উপজেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও অসহায়দের আশার আলো সেই আলোচিত নারী নেত্রী মৌরিন আক্তার আশা।
চেয়ারম্যান প্রার্থী দুই ভাই ॥ দ্বিতীয় ধাপের নির্বাচনে জেলার হিজলা উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী হয়েছেন আপন দুই ভাই। এ নিয়ে উপজেলাজুড়ে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। চেয়ারম্যান প্রার্থী হিসেবে প্রাথমিকভাবে বৈধ ঘোষণা করা পাঁচ প্রার্থীর মধ্যে দুইজনই হলেন আপন দুই ভাই। তারা হচ্ছেনÑ সাবেক চেয়ারম্যান সুলতান মাহমুদ টিপু সিকদার ও তার ছোট ভাই আলতাফ মাহমুদ দিপু সিকদার। অপর তিন প্রার্থী হলেনÑ নজরুল ইসলাম রাজু ঢালী, দেলোয়ার হোসেন ও হাফিজুর রহমান।
চাচাত ভাইয়ের বহিষ্কার দাবি করলেন এমপি
নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা ॥ নির্দেশ অমান্য করে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় আপন চাচাত ভাই মোস্তাফিজুর রহমান চয়নকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের দাবি করেছেন নেত্রকোনা-১ (কলমাকান্দা-দুর্গাপুর) আসনের এমপি মোশতাক আহমেদ রুহী। বাংলাদেশ আওয়ামী লীগের ময়মনসিংহ বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি এমপি ও সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী এমপি বরাবর পাঠানো এক চিঠিতে এমন দাবি করেছেন তিনি।

বুধবার রাতে তার প্যাডে স্বাক্ষরিত ওই চিঠিটি পাঠানো হয়। বৃহস্পতিবার বিকেলে তিনি তা জনকণ্ঠকে নিশ্চিত করেছেন। মোশতাক আহমেদ রুহী এমপি বলেন, একটি সুষ্ঠুু ও গ্রহণযোগ্য নির্বাচনের প্রশ্নে দলের হাই কমান্ড থেকে বর্তমান এমপিদের আত্মীয়-স্বজনদের নির্বাচনে অংশগ্রহণ করা থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু তার চাচাত ভাই মোস্তাফিজুর রহমান চয়ন দলীয় নির্দেশ অমান্য করে কলমাকান্দা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন।
রাঙ্গুনিয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান 
নিজস্ব সংবাদদাতা, রাঙ্গুনিয়া, চট্টগ্রাম থেকে জানান, রাঙ্গুনিয়া উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একক প্রার্থী এবং ভাইস চেয়ারম্যান পদে চার প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান পদে মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতি ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হোসনে আরা বেগম একক প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। ভাইস চেয়ারম্যান পদে শেখর বিশ্বাস, খাইরুল বাশার মুন্সী, ওমর ফারুক, আব্দুল মান্নান মনোনয়নপত্র দাখিল করেছেন বলে উপজেলা সহকারী রিটার্নিং অফিসার সূত্রে জানা গেছে।

×