ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কুসিক নির্বাচন

মাঠে প্রচারে জেলা আওয়ামী লীগ ॥ গোপনে বিএনপি

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা

প্রকাশিত: ০০:১৪, ৩ মার্চ ২০২৪

মাঠে প্রচারে জেলা আওয়ামী লীগ ॥ গোপনে বিএনপি

কুমিল্লা সিটি নির্বাচনে মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু ও ডা. তাহসিন বাহার

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের আর মাত্র ৫ দিন বাকি। আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হবে এ নির্বাচন। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল মতে, ৪৮ ঘণ্টা আগে প্রচার বন্ধ করতে হবে। এতে প্রার্থীদের হাতে আগামী বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত অর্থাৎ আর ৪ দিন মাত্র ভোটারদের মাঝে প্রচারের সময় আছে।

ভোটারদের কাছে টানতে মন জয় করে ভোটের প্রতিশ্রুতি আদায়ে প্রার্থী ও তাদের নেতাকর্মীরা এখন ব্যস্ত সময় পার করছেন। প্রার্থীদের পক্ষে ভোটারদের বাসা-বাড়ি ও রাস্তাঘাটে চলছে গ্রুপভিত্তিক প্রচারও। এসব গ্রুপে আছেন প্রার্থীদের পরিবার-পরিজন ও আত্মীয়-স্বজনরাও। এরই মধ্যে শেষ মুহূর্তে আওয়ামী লীগ ঘরানার প্রার্থীদের পক্ষে প্রচারণায় মাঠে নেমেছে জেলা আওয়ামী লীগ ও জেলার বিভিন্ন আসনের সংসদ সদস্যদের অনুসারীরা।

এদিকে বিএনপির হাইকমান্ড থেকে নির্বাচনে অংশগ্রহণের কোনো ঘোষণা না থাকলেও তাদের দলের বহিষ্কৃত দুই প্রার্থীর পক্ষে পৃথকভাবে গোপনে কাজ করছেন স্থানীয় বিএনপির কিছু নেতা। এ ছাড়া প্রকাশ্যে প্রার্থীদের সঙ্গে ভোটের মাঠে রয়েছে স্থানীয় বিএনপির তৃণমূল পর্যায়ের কর্মীরা।
এ নির্বাচনে প্রার্থীদের মধ্যে দুই জন আছেন আওয়ামী লীগ ঘরানার ও দুই জন বিএনপি ঘরানার। আওয়ামী লীগ ঘরানার প্রার্থীরা হলেন- কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নগর আওয়ামী লীগের সভাপতি সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের কন্যা ডা. তাহসিন বাহার সূচনা, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য নূর-উর রহমান মাহমুদ তানিম।

বিএনপি ঘরানার দুই জন হচ্ছে- জেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মনিরুল হক সাক্কু এবং স্বেচ্ছাসেবক দলের সাবেক নেতা ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক হাজী আমিন-উর রশিদ ইয়াছিনের শ্যালক নিজাম উদ্দিন কায়সার। রাজনৈতিক সূত্রগুলো জানিয়েছে, বাহার কন্যা মেয়র প্রার্থী তাহসিন বাহার সূচনার পক্ষে ইতোমধ্যে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ ও উত্তর জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রচারে মাঠে নেমেছেন।

এ বিষয়ে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক রেলপথমন্ত্রী মুজিবুল হক মুজিব এমপি বলেন, জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে মহানগর আওয়ামী লীগের সমর্থিত মেয়রপ্রার্থী ডা. তাহসিন বাহার সূচনার পক্ষে প্রচারসহ জয়ের লক্ষ্যে কাজ করার জন্য দলের নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে। সেই মতে নেতাকর্মীরা ইতোমধ্যে তাহসিন বাহার সূচনার পক্ষে ভোটের মাঠে কাজ করছে।

অপরদিকে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও কুমিল্লা-৪ দেবিদ্বার আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ জানান, তার অনুসারী নেতাকর্মীদের তাহসিন বাহার সূচনার পক্ষে কাজ করার জন্য নির্দেশনা দেওয়ার পর তারা নগরীতে ভোটারদের কাছে ভোট চেয়ে গণসংযোগ করছেন। এ ছাড়াও মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর-উর রহমান মাহমুদ তানিমের পক্ষে দলে তার অনুসারীরা প্রচারে সরব আছেন।
অপরদিকে কুমিল্লা জেলা বিএনপিতে মূলত হাজী ইয়াছিন ও মনিরুল হক সাক্কু দুটি ধারা বহমান। বিএনপির স্থানীয় নেতৃবৃন্দের মধ্যে তাদের ঘরানার দুই মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু ও নিজাম উদ্দিন কায়সারের পক্ষে মাঠে প্রকাশ্যে প্রচারে না থাকলেও গোপনে কেউ সাক্কু, আবার কেউ কায়সারের পক্ষে কাজ করছেন বলে স্থানীয় সূত্রগুলো জানিয়েছে। অপরদিকে ওই দুই প্রার্থীর পক্ষে বিএনপির তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা প্রকাশ্যে তাদের জয়ের জন্য ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন এবং তাদের অনুসারীরা আগে থেকেই প্রচারে সরব রয়েছেন। 
এ বিষয়ে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগ) মোস্তাক মিয়া সাংবাদিকদের বলেন, মনিরুল হক সাক্কু ও নিজাম উদ্দিন কায়সারকে আগেই দল থেকে বহিষ্কার করা হয়েছে। তাদের বহিষ্কারাদেশ এখনো প্রত্যাহার হয়নি। কাজেই তাদের পক্ষ হয়ে দলের কেউ নির্বাচনে মাঠে নামার সুযোগ নেই। তবে উপনির্বাচনে উভয় মেয়র প্রার্থীর পক্ষে কেউ প্রকাশ্যে মাঠে প্রচারে নামলে কেন্দ্রের নির্দেশনা মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।
প্রার্থীদের প্রচার-উঠান বৈঠক ॥ ডা. তাহসিন বাহার সূচনা- বাস প্রতীকের প্রার্থী ও নগর আওয়ামী লীগ সমর্থিত ডা. তাহসিন বাহার সূচনা শনিবার নগরীর ১২ ও ১৫ নম্বর ওয়ার্ডের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। পরে তিনি নগরীর কাঁসারিপট্টি বাস টার্মিনাল সংলগ্ন মাঠে এবং নূরপুর দক্ষিণপাড়া কেরানী বাড়ি সংলগ্ন মাঠে পৃথক উঠান বৈঠক করেন। 
মনিরুল হক সাক্কু ॥ টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী সাবেক মেয়র মনিরুল হক সাক্কু নগরীর রাজগঞ্জ, কান্দিরপাড়, নেউরা, রাজাপাড়া, পাথুরিয়াপাড়াসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও উঠান বৈঠক করেন। 
নিজাম উদ্দিন কায়সার ॥ ঘোড়া প্রতীকের প্রার্থী নিজাম উদ্দিন কায়সার নগরীর ছোটরা, ফৌজদারি মোড়, ডুমুরিয়া, মোগলটুলী এলাকায় কুমিল্লা হাইস্কুলের সামনে গণসংযোগ ও উঠান বৈঠক করেন। 
নূর-উর রহমান মাহমুদ তানিম ॥ হাতি প্রতীকের প্রার্থী নূর-উর রহমান মাহমুদ তানিম নগরীর মুন্সেফ কোয়ার্টার, বিষ্ণুপুর, ভাটপাড়া, কাপ্তানবাজার, কমলাপুর, ধনাইতরী, দয়াপুর, ডুমুরিয়া, লইপুরা, তারাপাইয়াসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ ও উঠান বৈঠক করেন।

×