ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বান্দরবান জেলা

সপ্তমবারের মতো নৌকার জয় ধরে রাখতে প্রচার শুরু

মোহাম্মদ আব্দুর রহিম, বান্দরবান

প্রকাশিত: ০০:১৮, ২২ ডিসেম্বর ২০২৩

সপ্তমবারের মতো নৌকার জয় ধরে রাখতে প্রচার শুরু

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবান ৩০০নং আসনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির (জাপা)

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবান ৩০০নং আসনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির (জাপা) প্রার্থীর মধ্যেই ভোটের লড়াই হবে। ইতোমধ্যে প্রার্থীরা প্রতীক বরাদ্দ পাওয়ার পরপরই নির্বাচনী প্রচারে মাঠে নেমে পড়েছেন। আওয়ামী লীগের প্রার্থী বীর বাহাদুর উশৈসিং নির্বাচনী প্রচার শুরু করেছেন দুর্গম থানচি উপজেলা থেকে। প্রতীক বরাদ্দ পাওয়ার পরপরই দেশের দক্ষিণে সর্বশেষ উপজেলা থানচি থেকেই নেতাকর্মীদের নিয়ে নৌকার প্রচার শুরু করেন বীর বাহাদুর উশৈসিং। 
জানা গেছে, ১৯৯১ সালে নৌকার প্রার্থী হয়ে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন বীর বাহাদুর উশৈসিং। এরপর থেকে তিনি টানা ২০১৮ সালের নির্বাচনে ষষ্ঠ বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়ে আলোচনায় আসেন। পরে ২০১৪ সালের ১১ জানুয়ারি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পান এবং ২০১৯ সালের ৫ জানুয়ারি ফের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের পূর্ণাঙ্গ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এবার সপ্তমবারের মতো আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন পেলেন তিনি। 
সূত্রে জানা যায়, ছয় বারের সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিংয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছেন জাপার লাঙ্গলের প্রার্থী এটিএম শহিদুল ইসলাম বাবলু। তিনি বুধবার বান্দরবান জেলা সদর থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার শুরু করেন। 
আরও জানা যায়, জাপা প্রার্থী এটিএম শহিদুল ইসলাম বাবলুকে বীর বাহাদুরের অন্যতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনে করা হলেও ভোটারদের কাছে তিনি তেমন পরিচিত নন। তিনি লামা উপজেলার (সাংগঠনিক জেলা) সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন। এছাড়াও বাবলু বসবাস করেন লামা উপজেলার নুনার বিল এলাকায়। 
এদিকে, গত ১৫ ডিসেম্বর বান্দরবান ৩০০নং আসনটিতে তিন জন সংসদ সদস্য প্রার্থীর মধ্যে মনোনয়ন প্রত্যাহার করে নেন বান্দরবান জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা ও ব্রোমাং সার্কেলের ১৪তম সার্কেল চিফ রাজা মংশৈ প্রু চৌধুরীর জ্যেষ্ঠপুত্র মংঙোয়ে প্রু মারমা। তিনি এই আসনে আওয়ামী লীগের ডামি প্রার্থী হিসেবে স্বতন্ত্র প্রার্থী হয়ে মনোনয়নপত্র জমা দিলেও পরে প্রত্যাহার করে নেন। 
জেলা নির্বাচন অফিসের তথ্যমতে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবানের সাতটি উপজেলা, দুটি পৌরসভা ও ৩৪ ইউনিয়নে হালনাগাদ ভোটার সংখ্যা ২ লাখ ৮৮ হাজার ৫৮৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৮ হাজার ৯৪৪ জন ও নারী ভোটার ১ লাখ ৩৯ হাজার ৪৪৬ জন।
উল্লেখ্য, বান্দরবান সংসদীয় আসনে একাদশ জাতীয় নির্বাচনে ১৭৬টি ভোট কেন্দ্র থাকলেও এবার ১৮৬টি ভোট কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। তবে এবারে বান্দরবান ৩০০ নং আসনটিতে ভোট কেন্দ্র বেড়েছে ছয়টি। এছাড়াও জেলার রোয়াংছড়ি, রুমা ও থানচি উপজেলার দুর্গম ১২টি ভোট কেন্দ্রে বংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় হেলিকপ্টার সাপোর্টিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে।

×