ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচণ্ড গরমে শ্রেণিকক্ষে জ্ঞান হারিয়েছে ৬ শিক্ষার্থী, অসুস্থ ১৫ জন 

প্রকাশিত: ২০:০৫, ২৯ এপ্রিল ২০২৪

প্রচণ্ড গরমে শ্রেণিকক্ষে জ্ঞান হারিয়েছে ৬ শিক্ষার্থী, অসুস্থ ১৫ জন 

নাজেহাল শিক্ষার্থী

প্রচণ্ড গরমে নাজেহাল অবস্থা শিক্ষার্থীদের। নড়াইলের লোহাগড়ায় একটি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস চলাকালে ১৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে যায়। 

জানা গেছে, এ সময় জ্ঞান হারিয়ে ফেলেছে ৬ জন শিক্ষার্থী। শিক্ষকদের সহায়তায় অসুস্থদের চিকিৎসা দিয়ে বাড়িতে দিয়ে আসা হয়েছে। 

এই ঘটনার পর স্কুলটিতে একদিনের ছুটি ঘোষণা করা হয়েছে। সোমবার (২৯ এপ্রিল)  নড়াইলের ইতনা মাধ্যমিক স্কুল অ্যান্ড কলেজে এ ঘটনা ঘটে।

ইতনা স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনিন্দ কুমার সরকার বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রতিষ্ঠানে প্রতিদিনের মতো ক্লাস চলছিল। বেলা সাড়ে ১২টার দিকে ক্লাস চলাকালীন প্রচণ্ড গরমে হঠাৎ করে ১৫ জন ছাত্রছাত্রী অসুস্থ হয়ে পড়ে। এর মধ্যে ৬ শিক্ষার্থী অজ্ঞান হয়ে পড়ে।

অন্য শিক্ষকদের সহায়তায় ও স্থানীয় পল্লী চিকিৎসক ডেকে তাদের চিকিৎসা দিয়ে বাড়িতে দিয়ে আসা হয়েছে। পরে নড়াইল জেলা শিক্ষা অফিসারের সঙ্গে কথা বলে ছুটি দিয়ে দেওয়া হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে স্কুল চলাকালীন সময়ে ওই শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েছে। পরে জেলা শিক্ষা অফিসারের নির্দেশে প্রতিষ্ঠানটি আজকের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।

জ্ঞান হারানো ছয় শিক্ষার্থী হলো সাহারা খাতুন, অনামিকা, রেজওয়ান, সোহাগ, শিহাব ও বায়জিদ। তারা সবাই সপ্তম শ্রেণির শিক্ষার্থী। এছাড়া অসুস্থ অন্যান্য শিক্ষার্থীদের মধ্যে বমি, মাথা ঘোরানোসহ বিভিন্ন উপসর্গ দেখা দেয়।

তিনি আরও বলেন, এ সময় ইতনা সরকারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ডা. বজলুর রহমানকে খবর দেওয়া হলে তিনি দ্রুত স্কুলে চলে আসেন। তিনি অসুস্থ শিক্ষার্থীদেরকে প্রাথমিক চিকিৎসা দেন। চিকিৎসা শেষে শিক্ষার্থীদেরকে স্ব-স্ব অভিভাবকদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। অসুস্থ সব শিক্ষার্থী এখন তাদের বাড়িতে আছে এবং সুস্থ আছে।

এ বিষয়ে ইতনা সরকারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কর্তব্যরত চিকিৎসক ডা. বজলুর রহমান বলেন, তীব্র তাপমাত্রার কারণে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েছে। সবার হার্টবিট বেশি ছিল, সবার প্রচুর পরিমাণে ঘাম বের হচ্ছিল। প্রাথমিক চিকিৎসা শেষে তারা সবাই সুস্থ আছে। তবে তাদের উন্নত চিকিৎসার জন্য লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এ বিষয়ে নড়াইল জেলা শিক্ষা অফিসার মুহাম্মদ জাহাঙ্গীর আলম থেকে জানা যায়, ভারপ্রাপ্ত অধ্যক্ষকে বিষয়টি জানানোর পর তাৎক্ষণিক ছুটি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঊর্ধ্বতনদের সঙ্গে কথা বলে পরের ব্যবস্থা নেওয়া হবে।

 

 

শিলা

×