ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

টেবিল টেনিসের পাশে থাকার আশ্বাস চীনের

প্রকাশিত: ১৯:৫৫, ৮ এপ্রিল ২০২৪

টেবিল টেনিসের পাশে থাকার আশ্বাস চীনের

যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন

ইনডোর গেমসের মধ্যে টেবিল টেনিস খুবই জনপ্রিয়। টিটির আন্তর্জাতিক অঙ্গনে অত্যন্ত দাপট রয়েছে এশিয়ার দেশ চীনের। সেই চীনে বাংলাদেশের ২০ জন টিটি খেলোয়াড় মাস দেড়েকের প্রশিক্ষণের সুযোগ পাচ্ছে। বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন ঢাকাস্থ চীনা দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে খেলোয়াড়দের জন্য এই ব্যবস্থা করেছে। এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত ছিল বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ও।

চীনে অসংখ্য টেবিল টেনিস একাডেমী রয়েছে। সেই একাডেমীর মধ্যে সবচেয়ে উন্নত ও সেরা একাডেমীতেই বাংলাদেশি খেলোয়াড়দের অনুশীলন করানো হবে। তাদের অনুশীলনের বিষয়টি নিশ্চিতের কথা জানালেন ফেডারেশনের অন্যতম সহ-সভাপতি খন্দকার হাসান মুনীর,‌ ‘ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত আমাদের নিশ্চিত করেছে চীনের সেরা কোনো এক টিটি একাডেমীতেই আমাদের অনুশীলনের।’ 

বাংলাদেশের ২০ জনের আবাসন ও খাবার ব্যয় চীনের বহনের বিষয়টি নিশ্চিত হলেও যাতায়াত ব্যয়ের ব্যাপারটি এখনো আলোচনাধীন। বাংলাদেশ যুব পর্যায়ে টিটিতে আন্তর্জাতিক অঙ্গনে ভালো পারফরম্যান্স করছে। দক্ষিণ এশিয়ায় যুব পর্যায়ে বাংলাদেশের লক্ষ্য ভারতকে অতিক্রম করা। সেক্ষেত্রে চীনের এই প্রশিক্ষণ অত্যন্ত কার্যকরি হবে বলে আশাবাদ বাংলাদেশ টিটি ফেডারেশনের। জুন-জুলাইয়ের দিকে বাংলাদেশের খেলোয়াড়রা চীনে প্রশিক্ষণ নিতে যেতে পারেন।

প্রশিক্ষণ ছাড়াও চীনের কাছে বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন আরো কিছু দাবি করেছে,' চাইনিজ রাষ্ট্রদূতের সামনে আমরা আরেকটা প্রস্তাব রেখেছি যে, পরবর্তীতে ট্রেনিং টা আর একটু বৃদ্ধি করা যায় কিনা অর্থাৎ এই প্রক্রিয়া চলমান রাখা যায় কিনা। এছাড়া সেরা মানের একজন কোচ ও প্র্যাকটিস পার্টনার দেয়ার অনুরোধ জানিয়েছি' বলেন ফেডারেশনের সহ-সভাপতি। 

চীন বাংলাদেশের সঙ্গে ব্যবসায়িক অনেক কাজের পাশাপাশি ক্রীড়াঙ্গনেও নানা ভূমিকা রাখছে। সম্প্রতি উশু ফেডারেশনকে সামগ্রী দিয়েছে। এখন টেবিল টেনিসের পাশে দাড়াচ্ছে। 

 

এস

×