ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ময়লার গাড়ির ধাক্কায় শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনা

ডিএসসিসির চালক ও দুই পরিচ্ছন্নতাকর্মী চাকরিচ্যুত

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:১৮, ২৯ এপ্রিল ২০২৪

ডিএসসিসির চালক ও দুই পরিচ্ছন্নতাকর্মী চাকরিচ্যুত

ডিএসসিসির চালক ও দুই পরিচ্ছন্নতাকর্মী চাকরিচ্যুত

রাজধানীর মুগদায় ডিএসসিসি’র ময়লার গাড়ির ধাক্কায় শিক্ষার্থী মাহিন আহমেদ নিহতের ঘটনায় নিজ নামে বরাদ্দকৃত গাড়ি অন্যকে দিয়ে চালানোর অপরাধে করপোরেশনের ভারী গাড়ির চালক মো. কামাল এবং ২ পরিচ্ছন্নকর্মী মো. আক্তার হোসেন ও মো. আব্দুল কাদের জিলানী বাবুকে চাকরিচ্যুত করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। সোমবার করপোরেশনের সচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত দুটি পৃথক আদেশে তাদেরকে চাকরিচ্যুত করা হয়। 
আদেশে উল্লেখ করা হয়, গত ২৫ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, অঞ্চল-২, ওয়ার্ড নম্বর-৬ এর মদিনাবাগ প্রাথমিক বর্জ্য স্থানান্তর কেন্দ্র (এসটিএস) থেকে বর্জ্য ভর্তি কন্টেইনার অপসারণের জন্য যাওয়ার পথে মুগদার মদিনাবাগ কাঁচা বাজার সিয়াম টাওয়ারের সামনে একটি দুর্ঘটনা ঘটে। গাড়িটি মুগদার মদিনাবাগ কাঁচা বাজার সিয়াম টাওয়ারের সামনে দিয়ে যাওয়ার সময় মো. মাহিন (বয়স আনুমানিক ১৪ বছর) রাস্তা অতিক্রমের সময় গাড়িটির দ্বারা আঘাতপ্রাপ্ত হয়ে গুরুতর আহত হন।

উপস্থিত লোকজন প্রথমে মুগদা হাসপাতালে নিয়ে যায়। কর্তব্যরত চিকিৎসক মো. মাহিনকে ঢাকা মেডিক্যালে নিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেন এবং ঢাকা মেডিক্যালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মো. মাহিনকে মৃত ঘোষণা করেন। মুগদা থানায় যোগাযোগ করে জানা যায়, বর্ণিত দুর্ঘটনার বিষয়ে উক্ত থানায় একটি মামলা দায়ের করা হয়েছে (মামলা নম্বর-৩৬ তারিখ-২৬/০৪/২০২৪ খ্রি.)। ডিএসসিসি’র দুর্ঘটনা কবলিত গাড়িটি মুগদা থানায় জব্দ করা হয়েছে।

দুর্ঘটনার সময় গাড়িটি যিনি চালাচ্ছিলেন তার নাম মো. রুবেল এবং পুলিশ তাকে গ্রেপ্তার করে। গাড়ি চালক (ভারী) মো. কামাল-২ এর অনুকূলে বরাদ্দকৃত গাড়ি নম্বর ঢাকা মেট্রো শ ১১-৪২৮১ ফুসো গাড়িটি নিজে না চালিয়ে গাড়ি চালক নন এমন ব্যক্তিকে দিয়ে উক্ত গাড়ি চালনার দায়িত্ব প্রদান করেন। ফলে উক্ত দুর্ঘটনা সংঘটিত হয় এবং প্রাণহানি ঘটে। মো. কামাল দায়িত্ব পালনে চরম অবহেলা ও গাফিলতির কারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সুনাম ও ভাবমূর্তি চরমভাবে ক্ষুণœ হয়েছে।

তাই মো. কামাল-২ কে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মচারী চাকরি বিধিমালা, ২০১৯ এর বিধি ৬৪ (২) অনুসারে জনস্বার্থে চাকরি হতে অপসারণ করা হলো। বিধি মোতাবেক ৯০ দিনের বেতন নগদে প্রাপ্য হবেন বলে আদেশে উল্লেখ করা হয়।
অপর এক আদেশে উল্লেখ করা হয়, গাড়ি চালক (ভারী) মো. কামাল-২ এর অনুকূলে বরাদ্দকৃত ঢাকা মেট্রো শ-১১-৪২৮১ ফুসো গাড়িটির সঙ্গে সহায়ককর্মী হিসেবে নিয়োজিত ছিলেন অঞ্চল-৫ এর পরিচ্ছন্নতাকর্মী মো. আক্তার হোসেন-১।

তিনি অনুপস্থিত থাকায় ঢাকা মেট্রো শ-১১-৪২৮১ ফুসো গাড়িতে নিয়োজিত পরিচ্ছন্নতাকর্মী মো. আব্দুল কাদের জিলানী বাবু তার খালাত ভাই মো. রুবেলকে ঢাকা মেট্রো শ-১১-৪২৮১ ফুসো গাড়িতে বদলি হিসেবে পাঠান। গাড়ি চালক (ভারী) মো. কামাল-২ এর নির্দেশে মো. রুবেল গাড়ি চালিয়ে দুর্ঘটনা ঘটায়। পরিচ্ছন্নতাকর্মী আক্তার হোসেন-১ কর্তব্যকাজে অনুপস্থিত থাকা এবং আব্দুল কাদের জিলানী বাবু করপোরেশনের কর্মী নন এমন ব্যক্তিকে বদলি দায়িত্ব অর্পণ করে অপরাধ করেছেন।

তাদের দায়িত্ব পালনে চরম অবহেলা ও গাফিলতির কারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সুনাম চরমভাবে ক্ষুণœ হয়েছে। দৈনিক মজুরি ভিত্তিতে নিয়োজিত পরিচ্ছন্নতাকর্মী মো. আক্তার হোসেন ও মো. আব্দুল কাদের জিলানী বাবুকে কর্মচ্যুত করা হলো।

×