ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ব্রাজিলের বিদায়ের পর কোচ তিতের পদত্যাগ

প্রকাশিত: ১২:৩২, ১০ ডিসেম্বর ২০২২

ব্রাজিলের বিদায়ের পর কোচ তিতের পদত্যাগ

ব্রাজিলের কোচ তিতে

স্বপ্ন ছিল হেক্সা জয়ের। কিন্তু ব্রাজিলের বিশ্বকাপ মিশন থামলো কোয়ার্টার ফাইনালেই। ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে কাতার বিশ্বকাপ থেকে বিদায় হয়ে গেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

হারের পরপরই পদত্যাগের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন হেড কোচ তিতে। এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘এই চক্রের সমাপ্তি এখানেই।’

তিতে তার পদত্যাগের ঘোষণা দিয়েছেন এভাবে, ‘আমি এক দেড় বছর আগে যা বলেছি (বিশ্বকাপের পর দায়িত্ব ছাড়ব) সেই কথা থেকে সরে আসছি না। নাটকের কোনো প্রয়োজন নেই। আরও অনেক ভালো পেশাদার মানুষ আছেন যারা আমার জায়গায় আসতে পারেন। এই চক্রের সমাপ্তি এখানেই। শেষ হয়ে গেল দলটির ডাগআউটে তিতের অর্ধ যুগের পথচলাও।

প্রথম কোয়ার্টার-ফাইনালে শুক্রবার নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ১-১ ড্রয়ের পর পেনাল্টি শুটআউটে ৪-২ গোলে হারে ব্রাজিল।পরে ৬১ বছর বয়সী তিতে নিশ্চিত করে দেন, সেলেসাওদের দায়িত্বে আর থাকছেন না তিনি।"এটি বেদনাদায়ক হার, তবে একটি চক্রের সমাপ্তি হলো।”

২০১৬ সালের জুনে আগের কোচ দুঙ্গার স্থলাভিষিক্ত হন তিতে। তার যাত্রা শুরু হয় ওই বছরের সেপ্টেম্বরে ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে একুয়েডরকে ৩-০ গোলে হারিয়ে। সব মিলিয়ে তার কোচিংয়ে ৮১ ম্যাচ খেলে ব্রাজিলের জয় ৬১টি, হার ৭টি।

২০১৯ সালে তিনি ব্রাজিলকে জেতান কোপা আমেরিকা শিরোপা। তবে টানা দুই বিশ্বকাপেই ব্রাজিল বিদায় নিল শেষ আট থেকে। চার বছর আগে রাশিয়া আসরে এই ধাপে বেলজিয়ামের কাছে হেরেছিল তিতের দল।

তাসমিম

×