ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অপ্রীতিকর সূচিতে ক্ষুব্ধ মঈন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:১৭, ১৬ নভেম্বর ২০২২

অপ্রীতিকর সূচিতে ক্ষুব্ধ মঈন

মঈন

ক্রিকেটাররা কি মানুষ নন? ঠাসা সূচি নিয়ে গত কয়েক মৌসুমের প্রশ্নটা বড় হয়ে দেখা দিয়েছে। অতিরিক্ত খেলার চাপ সামলাতে না পেরে ৩০ বছর বয়সেই ওয়ানডে থেকে অবসর নিয়েছেন ইংল্যান্ডের দু-দুটি বিশ্বকাপ জয়ের নায়ক বেন স্টোকস। মেলবোর্নে গত রবিবার ফাইনালে পাকিস্তানকে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি২০ বিশ্বকাপজয়ী দলটা ট্রফি নিয়ে দেশে ফেরার মতো সময় পর্যন্ত পাচ্ছে না! অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। কারণ, আগামীকাল অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নামবে জস বাটলারের দল। যারপরনাই বিরক্ত অলরাউন্ডার মঈন আলি বিষয়টা কিছুতেই মেনে নিতে পারছেন না। ‘তিনদিনের মধ্যে আবার খেলা, এটা খুবই অপ্রীতিকর। এই ধরনের সিরিজ হতাশাজনক। অথচ এটা হয়ে আসছে’, বলেন তিনি।
৩৫ বছর বয়সী এ অলরাউন্ডার আরও যোগ করেন, ‘দল হিসেবে আমরা উপভোগ করতে চাই, উদ্যাপন করতে চাই, ওই সময়টা প্রয়োজন। কারণ, এর জন্য (টি২০ বিশ্বকাপ জয়) অনেক পরিশ্রম করেছি আমরা। টুর্নামেন্ট যখন চলছিল শুধু তখনই নয়, এর আগে পুরো টুর্নামেন্ট ঘিরে প্রস্তুতির বিষয় ছিল। তিনদিনের মধ্যে আবার সিরিজের জন্য মাঠে নেমে পড়া সহজ নয়।

ক্রিকেটার হিসেবে আমরা হয়তো এর সঙ্গে অভ্যস্ত হয়ে গেছি। তবে প্রতি দুই-তিনদিনে ম্যাচ খেলতে নেমে শতভাগ দেওয়া খুবই কঠিন কাজ।’ সফরে অস্ট্রেলিয়ার সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ইংল্যান্ড। সিডনি ও মেলবোর্নে পরের দুই ম্যাচ ১৯ ও ২২ নভেম্বর। মঈনসহ টি২০ বিশ্বকাপজয়ী দলের ৯ ক্রিকেটারকে অস্ট্রেলিয়ায় থেকে যেতে হয়েছে। তাদের সঙ্গে নতুন করে যুক্ত হচ্ছেন লুক উড ও লিয়াম ডওসন।

পাকিস্তানের বিপক্ষে ফাইনালে বোলিং না করলেও রান তাড়ায় ১৩ বলে ৩ চারে ১৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন মঈন।  এমনটা এবারই প্রথম নয়। এর আগে ঘরের মাঠে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ জয়ের ১০ দিনের মধ্যে আয়ারল্যান্ডের সঙ্গে টেস্ট খেলতে মাঠে নামতে হয়েছিল ইংলিশদের। সঙ্গে সঙ্গেই আবার ছিল ঐতিহ্যের অ্যাশেজ।

×