ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

নাটকের কথা মঞ্চকথা

অপূর্ব কুমার কুন্ডু

প্রকাশিত: ২৩:৩৩, ২১ মার্চ ২০২৪

নাটকের কথা মঞ্চকথা

নাটকের কথা মঞ্চকথা

অল্প বিজ্ঞাপন আর স্বল্প মূল্যে বিক্রয়ের সাধ্য নিয়ে বিভিন্ন অবয়বে, বহুমাত্রিক লেখার সন্নিবেশে থিয়েটার কর্মী ওয়াহিদুল ইসলামের সম্পাদনা ও প্রকাশনায় থিয়েটারবিষয়ক সাময়িকী মঞ্চকথা প্রকাশ করে তিনি যাত্রা শুরু করেছেন পাঠকের দ্বারগোড়ে। পাঠকের মঞ্চভ্রমণ তার লক্ষ্য, মঞ্চকথাকে অষ্ট ব্যঞ্জনায় নব রূপায়ণ তার কর্মযজ্ঞ আর মঞ্চকথাকে ঘিরে নাটকের মানুষদের একত্রিত করতে চাওয়া ও পারা তার থিয়েটারের প্রতি ভালোবাসার অনমনীয় কর্মদক্ষতার স্মৃতিসাক্ষ্য।

সেই সাক্ষ্যতার ধারাবাহিকতায় প্রকাশিত হয়েছে সতেরো বছরের পদার্পণে মঞ্চকথার ফেব্রুয়ারি সংখ্যা ২০২৪। ২০ এর অধিক পর্ব বিভাগে ২৫-এর অধিক লেখকের লেখার সংকলনে এবারে মঞ্চকথা বইয়ের আকারে নান্দনিক এবং বহুমাত্রিক। 
বহুমাত্রিক তথা গ্রুপ থিয়েটার কেন্দ্রিক দলসমূহের মঞ্চায়ন, পেশাদার দলসমূহের মঞ্চায়ন, শিক্ষায়তন সমূহের মঞ্চায়ন, একাডেমির রেপার্টরি দলসমূহের মঞ্চায়নের আলোকে ২০২৩ সালে কার কি ভূমিকা তা নিয়ে তথ্য উপাত্তে বিশ্লেষণ করেছেন ড. তানভীর আহমেদ সিডনি। মৈমনসিংহ গীতিকা প্রকাশের শতবর্ষে সম্পাদক দীনেশ চন্দ্র সেন এবং সমান্তরাল সংগ্রাহক চন্দ্র কুমার দে’র ওপর পাঁচ ব্যাটারির তীক্ষè আলো ফেলেছেন শিক্ষক আল্ জাবির।

নাটক নেতা যে রাতে নিহত হলেন, তার প্রাপ্তি এবং প্রত্যাশা ফুটিয়ে তুলেছেন রেজানুর রহমান। নাট্যকার আসাদুল ইসলাম শান্ত প্রশান্ত এবং প্রাজ্ঞ রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া রচনার অন্তরালের কথা তুলে ধরায়। মোহাম্মদ আলী হায়দার সখী রঙ্গমালা নির্মাণ নিয়ে ত্রিকাশদর্শীর মতো নান্দনিক তার ব্যাখ্যায়। রাজশাহীর নাট্যচর্চায় শিক্ষক আরিফ হায়দার অলিগলি রাজপথে আলো ফেলে ফেলে বিপ্লব হাঁকিয়ে দেওয়ার মতো নির্ভীক থিয়েটার কা-ারী।

পালা নাট্য নিয়ে সায়িক সিদ্দিকী মঞ্চের পালাকারের মতো লেখক হিসাবেও তাল লয় সুরে সামগ্রিক পালানাট্যের মানচিত্র ফুটিয়ে তুলতে ডুব ডুব ডুব ডুবসাঁতারী। পুনঃমুদ্রিত লেখায় স্তানিস্লাভাস্কর অভিনয়ের দশ পদ্ধতি সংক্ষেপে অভিজ্ঞতার আলোকে চিনিয়ে দিতে কাজী রফিক ধারালো কিন্তু বিবর্তিত সময়ে স্তানিস্লাভস্কির নবতর মূল্যায়নে তাকে হতে হবে আরও ভারবাহী এটাই যেন সময়ের দাবি। নাট্য সমালোচনার হাল-হকিকত নিয়ে আবু সাঈদ তুলুর লেখা বইয়ের পাতার মত এবং হকিকত স্পষ্ট কিন্তু হাল অস্পষ্ট।

আদম সুরত নিয়ে আশিস গোস্বামীর প্রশংসা প্রাসঙ্গীক কিন্তু মনে রাখতে হবে, অন্ধকার দিয়ে অন্ধকার হঠানো যায় না। প্রয়োজন হয় আলোর। অংশুমান ভৌমিক হৃৎপিন্ডে চাকুর খোঁচা দিয়েছে জ্যোতি সিনহার অভিনয় নিয়ে প্রশ্ন তুলে। কিন্তু যেহেতু তাকে দলের দাবি মেনে নাট্য সমালোচনা করতে হয় সে কারণে রিমান্ডের আলোচনা শেষ পর্যন্ত উদ্দেশ্যমূলক। হুমায়ূন আজম রেওয়াজের লেখনীতে ভাষার শাসন প্রবণতা পাঠে খানিকটা বিঘœ ঘটায় তবে নাট্যকারের উদ্দেশ্যে তোলা প্রশ্ন তার সমালোচনা লেখার নিজস্ব দিক।

ড. ইস্রাফিল আহমেদের মূকাভিনয় নিয়ে লেখা যেমন মনোগ্রাহী তেমনি নান্দনিক কোরিয়ার অর্জন। কামরুন নূর চৌধুরী ভারাক্রান্ত মন নিয়ে স্মৃতিচারণ করেছেন মঞ্চাভিনেতা জাহিদুর রহমান পিপলুকে। মঞ্চকথা ডেস্ক ছুঁয়ে ছুঁয়ে গেছে নাট্যগ্রন্থ থিয়েটার পত্রিকা সম্পাদকীয় সংকলন, বাংলাদেশের নাট্যচর্চার পাঁচ দশক, বটতলার নাটক পথে নেটে সচেতনতায়নে, একটি মরা গাছ ও চারজন নারীর স্বপ্ন ভঙ্গ, বহুরূপী, হোমার ও হাফডজন পথনাটক।

মঞ্চ কথার বিশেষ প্রতিবেদনে বিশেষভাবে তুলে ধরেছে থিয়েটার অঙ্গনে এবং বহিরাঙ্গনে ঝড় তোলা পুলিশ থিয়েটারের পথ প্রদর্শক পুলিশ কমিশনার হাবিবুর রহমানকে। উম্মে আফসানা সাইমুনের প্রচ্ছদে, থিয়েটার বিষয়ক চর্চিত কথার পুনরাবৃত্তির মাঝে এই নতুন এবং মৌলিক পথ চলায় মঞ্চকথা এবং সম্পাদক ওয়াহিদুল ইসলামকে সবিশেষে অভিবাদন।

×