ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

এখন ওমরাহ করতে পারবেন যে কোনো ভিসাধারী

প্রকাশিত: ১২:৫১, ২৭ এপ্রিল ২০২৪

এখন ওমরাহ করতে পারবেন যে কোনো ভিসাধারী

কাবাঘর।

সৌদি আরব ঘোষণা করেছে যে কোন ধরনের ভিসাধারী ব্যক্তিরা এখন ওমরাহ পালন করতে পারবেন। হজ ও ওমরাহ মন্ত্রণালয় একটি এক্স পোস্টে জানিয়েছে, যে কোন স্থান থেকে এবং যে কোনো ভিসায় স্বাচ্ছন্দ্যে ওমরাহ পালন করতে পারবেন।

হজ মন্ত্রণালয় জানিয়েছে, ব্যক্তিগত, পারিবারিক, ট্রানজিট, শ্রম এবং ই-ভিসা সহ সমস্ত ভিসা ধারী ব্যক্তিরা ওমরাহ করার জন্য সুযোগ পাবেন।

‘আপনাদের ভিসার ধরন যাই হোক না কেন, আপনি ওমরাহ করতে পারেন’।

ওমরাহ যাত্রীদের পারমিট পেতে নুসুক অ্যাপটি ব্যবহার করতে বলা হয়েছে। ইসলামের পবিত্রতম স্থান মক্কার গ্র্যান্ড মসজিদে আচার অনুষ্ঠানের জন্য নির্ধারিত সময় মেনে চলার জন্য উৎসাহিত করা হয়েছে।

নুসুক প্ল্যাটফর্মটি মুসলিমদের জন্য আবাসন ব্যবস্থা সহ বিভিন্ন পদ্ধতির সুবিধা দেয়। যারা ওমরাহ পালন এবং ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থান মদিনা পরিদর্শনের পরিকল্পনা করছেন।

সম্প্রতি বিদেশি মুসলমানদের ওমরাহ পালনের জন্য মক্কায় আসায় জন্য অনেক সুবিধা চালু করেছে।

এই উদ্যোগগুলির উদ্দেশ্য হচ্ছে- বিশ্বব্যাপী লাখ লাখ মুসলমান যারা ওমরাহ করেন, বিশেষ করে যারা শারীরিক বা আর্থিক সীমাবদ্ধতার কারণে বার্ষিক হজ যাত্রায় অংশগ্রহণ করতে পারবেন না।

সম্প্রতি ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে ৯০ দিন বাড়ানো হয়েছে। স্থল বন্দর, বিমান এবং সমুদ্র বন্দর দিয়ে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। নারী ওমরাহ যাত্রীদের পুরুষ অভিভাবক না থাকলে কোন কোন আপত্দিত থাকবে না সৌদির। 

উপসাগরীয় সহযোগিতা পরিষদের দেশগুলির প্রবাসী এবং শেনজেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের ভিসাধারীরা এখন সৌদি আরবে পৌঁছানোর আগে নুসুক অ্যাপের মাধ্যমে ওমরাহ অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন।

সূত্র: গালফ নিউজ।

 এসআর

×