ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

বৈরী আবহাওয়া সেন্টমার্টিনে আটকা জবির ৪০ শিক্ষক-শিক্ষার্থী

জবি সংবাদদাতা

প্রকাশিত: ২১:১২, ৫ অক্টোবর ২০২৩; আপডেট: ২২:২১, ৫ অক্টোবর ২০২৩

বৈরী আবহাওয়া সেন্টমার্টিনে আটকা জবির ৪০ শিক্ষক-শিক্ষার্থী

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী

সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে এসে আটকা পড়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের দুইজন শিক্ষক ও চতুর্থ বর্ষের ৩৮ জন শিক্ষার্থী।

বুধবার (৪ অক্টোবর) সকালে আসার কথা থাকলেও আবাহাওয়ার তিন নম্বর সতর্ক সংকেত থাকায় তারা আসতে পারেননি।

আবদুল বারেক নামের এক শিক্ষার্থীর ফেসবুক পোস্টের মাধ্যমে বিষয়টি জানা যায়। আবদুল বারেক লেখেন, ৩৮ জন শিক্ষার্থীদের নিয়ে সেন্টমার্টিন শিক্ষা সফরে এসে প্রচণ্ড লঘুচাপ এবং সাগর উত্তাল থাকায় জাহাজ চলাচল বন্ধ হওয়ার কারণে আমরা দুইদিনের বদলে তৃতীয় দিন অতিক্রম করছি। আগামীকাল ও নাকি শিপ চলাচল বন্ধ, এইখানে প্রচুর খাদ্য সংকট দেখা দিয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, গত রবিবার (১ অক্টোবর) সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আলী ও নুসরাত সুলতানার তত্ত্বাবধানে ৩৮ শিক্ষার্থী নিয়ে ৪০ সদস্যের একটি দল সেন্টমার্টিনে যান। সেখানে বৈরী আবহাওয়ার জন্য জাহাজ চলাচল বন্ধ থাকায় আটকে পড়েন। দিনের পর্যাপ্ত আলো না থাকায় মুঠোফোনের নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়েছে বলে জানা গেছে।

সবাই নিরাপদে আছেন বলে নিশ্চিত করেছেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের ছাত্র উপদেষ্টা ও সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী সাখাওয়াত হোসেন। তিনি বলেন, আমি কিছুক্ষণ আগেও ওখানে যারা আছেন তাদের সঙ্গে কথা বলেছি। এখনো সকলের স্বাভাবিক অবস্থায়ই রয়েছে। 

খাদ্য সংকট এখনো তেমন দেখা দেয়নি। ওখানে পর্যাপ্ত শুকনো খাবার মজুদ রয়েছে বলে জানতে পেরেছি। সাগর একটু উত্তাল থাকায় ও বৈরী আবহাওয়ার কারণে আটকা পড়ে গেছে। আমরা সার্বক্ষণিক যোগাযোগ রাখার চেষ্টা করছি কোন সমস্যা হবে না।

জাহাজ চলাচল বন্ধর জন্য ফিরতে না পারার বিষয়টি নিশ্চিত করেছেন ড. মোহাম্মদ আলী বিকেল পৌনে পাঁচটায় একটি ভিডিও বার্তার মাধ্যমে জানান, এখানকার আবহাওয়া এখন ভালো। কিন্তু, শিপ এজেন্সিগুলো জাহাজ বন্ধ রাখায় আমাদের দেরি হচ্ছে। চালু হলেই আমরা ফিরতে পারব।

 

এসআর

×