ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

‘নেটওয়ার্ক না থাকায় মার্কশিট প্রিন্ট দেওয়া যাচ্ছে না’

ইবি সংবাদদাতা

প্রকাশিত: ১০:৫২, ২৪ এপ্রিল ২০২৪

‘নেটওয়ার্ক না থাকায় মার্কশিট প্রিন্ট দেওয়া যাচ্ছে না’

ইবিতে প্রিন্ট হচ্ছে না মার্কশিট, ধৈর্য্য ধরার আহ্বান পরীক্ষা নিয়ন্ত্রকের

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইন্টারনেট বিড়ম্বনায় শিক্ষার্থীদের মার্কশিট প্রিন্ট হচ্ছে না। তাই মার্কশিট প্রদানকারীর কক্ষের দরজায় ও দেওয়ালে ‘নেটওয়ার্ক না থাকায় মার্কশিট প্রিন্ট দেওয়া যাচ্ছে না’ সম্বলিত একটি প্রিন্টেড কাগজ সাটিয়ে দেওয়া হয়েছে।

গত রবিবার (২১ এপ্রিল) থেকে এই বিড়ম্বনা দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের সেবাগ্রহণে দেখা দিয়েছে ভোগান্তি। প্রয়োজনে তারা পাচ্ছেন না মার্কশিট।

পরীক্ষা নিয়ন্ত্রক ও আইসিটি সেলের পরিচালক জানান, শিক্ষার্থীদের বিভিন্ন বর্ষের প্রতি সেমিস্টারের মার্কশিট প্রিন্টের ক্ষেত্রে জটিলতা দেখা দিয়েছে। বাংলাদেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলটি সিঙ্গাপুরে বিচ্ছিন্ন হয়েছে। তাই সারাদেশের ন্যায় ইবিতেও ইন্টারনেটে ধীরগতি দেখা যাচ্ছে। এছাড়া বিদ্যুৎ বিভ্রাট বৃদ্ধি পেয়েছে। তাই এমন পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে।

ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের ফয়সাল মাহমুদ বলেন, সেমিস্টারের মার্কশিট তুলতে গিয়ে দেখি এরকম একটা লেখা পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের একটি রুমের দরজায় ও দরজার পাশে সাটানো। পরশু (রবিবার) গিয়েও দেখেছি, আজকেও (মঙ্গলবার) লেখা আছে। দুই একজন কর্মকর্তা বলছিল যে, মার্কশিট বের হচ্ছে। এটা দিতে দেরি হবে।

মার্কশিট প্রিন্টের দায়িত্বে থাকা পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের শাখা কর্মকর্তা আরিফুর রহমান জানান, তিনদিন ধরেই নেটের সমস্যা দেখা দিচ্ছে। প্রতিদিন দুই তিন ঘন্টার বেশি নেট থাকতেছে না। গতকাল একদমই ছিলো না। আজকেতো কারেন্ট শুধু যাচ্ছিলো আর আসছিলো। আমরা যে সময়টাতে একটু নেট পাচ্ছি তখনই প্রিন্ট দিচ্ছি।

ভারপ্রাপ্ত প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক আবুল কালাম আজাদ বলেন, গত তিন দিন ধরে নেটওয়ার্কে সমস্যা হচ্ছে। এ সমস্যাটা শুধু আমাদের এখানেই না, সারা দেশেই হচ্ছে। আর আজকে ১০ মিনিট পরপরই শুধু কারেন্ট যাচ্ছে। সবাইকে একটু ধৈর্য্য ধরতে হবে। কয়েকদিন পরেই এটা কেটে যাবে।

এ বিষয়ে আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, সিঙ্গাপুরে সাবমেরিন ক্যাবল বিচ্ছিন্ন হওয়ার সারা দেশেই নেটওয়ার্কের এই সমস্যাটা দেখা দিচ্ছে। এটি মেরামত না হওয়া পর্যন্ত ইন্টারনেটে এমন ধীরগতি থাকবে।

এসআর

×