ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে রোজা শুরু কবে?

প্রকাশিত: ১২:৪৬, ১১ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রে রোজা শুরু কবে?

সোমবার থেকে রোজা পালন করবেন দেশটির মুসলমানেরা।

রবিবার তারাবির নামাজ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। সোমবার থেকে রোজা পালন করবেন দেশটির মুসলমানেরা। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ফিকাহ কাউন্সিল অব নর্থ আমেরিকা। 

বিবৃতিতে বলা হয়, ১৪৪৫ হিজরির রমজানের প্রথম দিন হবে সোমবার। আর প্রথম তারাবির নামাজ আদায় করা হবে রবিবার রাতে। 

আরও পড়ুন : গাজায়‘জঘন্য অপরাধ’বন্ধে যে আহ্বান জানালো সৌদি বাদশাহ

এতে আরও বলা হয়, ১০ মার্চ এ নতুন চাঁদ উঠবে। এ দিন সূর্য থেকে চাঁদের দূরত্ব ৮ ডিগ্রির বেশি থাকবে। এছাড়া উত্তর আমেরিকার সব অঞ্চলে চাঁদ ৫ ডিগ্রির উপরে থাকবে।

জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশের ওপর ভিত্তি করে রমজানের তারিখ ঘোষণা করে থাকে যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলো। এ হিসাব অনুসারে রবিবার রমজান মাসের চাঁদের জন্ম হবে।

রমজান ও শাওয়াল মাসসহ সব চন্দ্রমাসের হিসাবের ক্ষেত্রে জ্যোতির্বিজ্ঞানকে স্বীকৃতি দেয় ফিকাহ কাউন্সিল অব নর্থ আমেরিকা। তবে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে রমজান ও ঈদের তারিখ নির্ধারণে খালি চোখে চাঁদ দেখার পদ্ধতি ব্যবহার করা হয়। কেউ খালি চোখে চাঁদ দেখার স্বীকৃতি দিলে তার ওপর ভিত্তি করে রমজান শুরুর ঘোষণা দেওয়া হয়।

এদিকে, সৌদি আরবে রোববার সন্ধ্যায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে সোমবার থেকে দেশটিতে শুরু হবে রোজা। 

অন্যদিকে অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও সিঙ্গাপুরে মঙ্গলবার থেকে রোজা শুরু হবে বলে এক ঘোষণায় বলা হয়েছে। 

অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি, করপোরেশন ফেডারেল কাউন্সিল অব ইমাম, অস্ট্রেলিয়ান ফতোয়াহ কাউন্সিল এবং শরিয়াহ বিভাগ জানিয়েছে, সোমবার শাবান মাস শেষ হচ্ছে এবং মঙ্গলবার থেকে রোজা শুরু হচ্ছে। ভৌগোলিক অবস্থান এবং চাঁদ ওঠার কারণে অস্ট্রেলিয়া বিশ্বের প্রথম দেশ হিসেবে রোজার তারিখ ঘোষণা করে থাকে। আরব নিউজ। 

তাসমিম

সম্পর্কিত বিষয়:

×