ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেনের চারপাশে এই মহড়া চলবে ॥ পুতিন

পরমাণু অস্ত্র মহড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১১, ৬ মে ২০২৪

পরমাণু অস্ত্র মহড়ার নির্দেশ

ভøাদিমির পুতিন

ইউক্রেনের চারপাশে পরমাণু অস্ত্র মহড়ার নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। রাশিয়ার সেনাবাহিনীর পাশাপাশি নৌ এবং বিমানবাহিনীও অংশ নেবে এই মহড়ায়। সোমবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। খবর এএফপির।
ক্রেমলিন বলেছে, কিছু পশ্চিমা কর্মকর্তার হুমকির মুখে রাশিয়ার আঞ্চলিক অখ-তা নিশ্চিত করার লক্ষ্যে অদূর ভবিষ্যতে এই পরমাণু মহড়া অনুষ্ঠিত হবে। এতে রুশ বিমানবাহিনী এবং নৌবাহিনীর পাশাপাশি রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার সেনারাও অংশ নেবেন। ইউক্রেনের সীমান্তবর্তী এবং দখল করা ইউক্রেনীয় ভূখ-গুলোকে অন্তর্ভুক্ত করে গঠিত হয়েছে এই জেলা। ইউক্রেন যুদ্ধ চলাকালে পুতিনের পরমাণু অস্ত্র ব্যবহারের ক্রমবর্ধমান হুমকিতে উদ্বিগ্ন পশ্চিমা কর্মকর্তারা। ইউক্রেনে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর চাসিভ ইয়ার ঘিরে প্রায় ২৫ হাজার সেনা জড়ো করছে রাশিয়া। দোনেৎস্ক অঞ্চলে আরেকটি গ্রাম দখলের দাবির মধ্যেই এই পথে হাঁটছে রাশিয়া। ইউক্রেনের এক সেনা ইউনিটের মুখপাত্র রাশিয়ার সেনা জড়ো করার কথা বলেছেন। 
এদিকে ইতালির প্রতিরক্ষামন্ত্রী গুইডো ক্রসেত্তো বলেছেন, ইউক্রেন যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা ব্যর্থ হয়েছে। বিষয়টি তাই কূটনৈতিকভাবে সমাধান করতে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে আলোচনা আরও কঠোর করার আহ্বান জানিয়েছেন তিনি। সোমবার ইতালির সংবাদমাধ্যম দ্য মেসেনজারকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনসহ পশ্চিমা নেতাদের প্রতি এ আহ্বান জানান গুইডো ক্রসেত্তো। গুইডো ক্রসেত্তো বলেছেন, পশ্চিমারা ভুলভাবে বিশ্বাস করেছিল যে তাদের নিষেধাজ্ঞা রাশিয়ার অভিযান বন্ধ করতে পারে। কিন্তু তারা বিশ্বে পশ্চিমা অর্থনৈতিক প্রভাবকে অতিমূল্যায়ন করেছে। এদিকে রাশিয়ার সীমান্তবর্তী বেলগোরদ অঞ্চলে দুইটি বাসে ইউক্রেনের ড্রোন হামলায় ছয়জন নিহত এবং আরও ৩৫ জন আহত হয়েছেন বলে সোমবার জানিয়েছেন ওই অঞ্চলের গভর্নর। গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাদকভ বলেন, বেরেজোভকা গ্রামের কাছে ওই হামলা হয়। 
হামলার শিকার বাস দুটি লোকজনকে তাদের কাজের জায়গায় নিয়ে যাচ্ছিল। তিনি একটি বাসের ছবিও প্রকাশ করেছেন। ছবিতে দেখা যায় একটি বাসের সব জানালা বিস্ফোরণের ধাক্কায় উড়ে গেছে। আহতদের মধ্যে এক ব্যক্তির অবস্থা গুরুতর এবং দুইটি শিশু মুখম-লে আঘাত পেয়েছে বলেও জানান গভর্নর গ্লাদকভ। ইউক্রেন সীমান্তে অবস্থিত রাশিয়ার বেলগোরদ অঞ্চলে গত বছর পুরোটা সময় জুড়েই নানা ধরনের হামলা হয়েছে। ইউক্রেন থেকে কখনো সেখানে ক্ষেপণাস্ত্র ও কামানের গোলা ছোড়া হয়েছে, কখনো চালানো হয়েছে ড্রোন হামলা। বেশ কিছু মানুষ তাতে হতাহত হয়েছেন। 
ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই পরমাণু অস্ত্র নিয়ে বারবার কথা বলেছেন পুতিন। গত ফেব্রুয়ারিতে জাতির উদ্দেশে ভাষণেও তিনি সতর্ক করে বলেছিলেন, পরমাণু যুদ্ধের প্রকৃত ঝুঁকি রয়েছে।

×