ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

দুই সন্ধ্যায় ‘মাধব মালঞ্চী’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৮, ২৫ এপ্রিল ২০২৪

দুই সন্ধ্যায় ‘মাধব মালঞ্চী’

‘মাধব মালঞ্চী’ নাটকের একটি দৃশ্য

থিয়েটার আর্ট ইউনিটের সাড়া জাগানো নাটক ‘মাধব মালঞ্চী’। ময়মনসিংহ গীতিকা অবলম্বনে বিভাস চক্রবর্তী রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী। নাটকটির পরপর দুটি মঞ্চায়ন হবে আজ শুক্রবার ও আগামীকাল শনিবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে।
নির্দেশক রোকেয়া রফিক বেবী বলেন, দর্শক চাহিদা এবং ঈদ পরবর্তী পরপর দুইদিন আমার অন্যতম ভালো লাগার নাটকের মঞ্চায়ন। নাটকের প্রযোজনা অধিকর্তা এবং প্রধানতম অভিনেতা কামরুজ্জামান মিল্লাত বলেন, দেশে এবং বিদেশে সে বিপুল উদ্দীপনা গড়ে উঠেছে ‘মাধব মালঞ্চী’কে ঘিরে সেখানে দর্শক চাহিদাকে মাথায় দুদিন পরপর মঞ্চায়ন।
নির্দেশক জানান, ‘মাধব মালঞ্চী’ লোকগাথা আশ্রয়ে নাটকটি মূলত নারীর ত্যাগ, সাহস এবং নির্ভিকতার এক অনুকরণীয় দৃষ্টান্ত। নাটকটির কাহিনী গড়ে উঠেছে দুর্লভ রাজার ছোটপুত্র মাধবকে ঘিরে। রানীমাতার মৃত্যুর পর রাজা মাধবের লালন-পালনের দায়িত্ব দেন পরিবারের বড় পুত্রবধূ চন্দ্রবনকে। কিন্তু নিয়তির কড়াল গ্রাসে রোগে আক্রান্ত হয়ে দুর্লভ রাজা মৃত্যু বরণ করলে শূন্য সিংহাসন দখল করতে শুরু হয়ে যায় রাজ পুত্রদের মধ্যে দিয়ে ক্ষমতা দখলের রাজনীতি।

নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে রাজ সভায় রাজ জ্যোতিষিকে দিয়ে ভবিষ্যৎ গণনা করালে উপযুক্ত এবং যোগ্য রাজা হিসেবে বার বার তিনবারের গণনাতেই আসে ছোটপুত্র মাধবের নাম। হিংসা পরশ্রীকাতরতা আর ক্রোধে অন্ধদশা নিয়ে ওপরের বড় ভাইয়েরা এক জোট হয়ে সিদ্ধান্ত নেয় হত্যার এবং সে হত্যা মাধবের।

নিশ্চিত মৃত্যুর খাদে দাঁড়িয়ে যাওয়া মাধবকে বাঁচাতে পরিবারের বড় পুত্রবধূ চন্দ্রবন সকলের আড়ালে স্নেহের মাধবকে পাঠিয়ে দেয় চরদেশে।  মালঞ্চীর কাছ থেকে প্রাপ্ত সান্ত¦না অভয় এবং ঘুরে দাঁড়াবার প্রেরণায় দিকহারা দিশেহারা মাধব কিভাবে খুঁজে ফিরে পৌঁছে যায় তার নির্ধারিত গন্তব্যে তা নিয়েই নাটক মাধব মালঞ্চী।

×