ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

অবশেষে ওটিটিতে ‘প্রিয় সত্যজিৎ’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৫, ৪ মে ২০২৪

অবশেষে ওটিটিতে ‘প্রিয় সত্যজিৎ’

‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রের পোস্টারে আহমেদ রুবেল

কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ২ মে মুক্তি পাওয়ার কথা ছিল নির্মাতা প্রসূন রহমানের সিনেমা ‘প্রিয় সত্যজিৎ’। কিন্তু এবার ঈদে অনেকগুলো সিনেমা মুক্তি পাওয়ায় এ সিদ্ধান্ত থেকে সরে এসেছেন ছবির নির্মাতা। এটি যেহেতু ট্রিবিউট চলচ্চিত্র, বাণিজ্যিক সিনেমা না। তাই প্রেক্ষাগৃহে মালিকদের এই সিনেমা নিয়ে আগ্রহ কম। গেল বছর আসে সিনেমার ট্রেইলার। এরপর আন্তর্জাতিক অঙ্গনে মিলেছে সমাদর এবং পুরস্কারও।

এরপর থেকে দর্শকেরও আগ্রহ বাড়ে ‘প্রিয় সত্যজিৎ’ সিনেমার মুক্তির তারিখ নিয়ে। এখন জানা গেল, হল মালিকদের অনাগ্রহের কারণে এই সিনেমার মুক্তি প্রেক্ষাগৃহে হবে না। এর বদলে ওটিটিতে শীঘ্রই ‘প্রিয় সত্যজিৎ’ মুক্তি পাবে বলে জানিয়েছেন, এর নির্মাতা প্রসূন রহমান। 
প্রসূন বলেন, সত্যজিৎ রায়ের জন্মদিন উপলক্ষে ২ মে চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার কথা ছিল। কিন্তু এই ঈদে অনেকগুলো সিনেমা মুক্তি পেয়েছে। সেসব সিনেমার প্রভাব এখনো শেষ হয়নি। তাই মুক্তি থেকে পিছিয়ে গেলাম। তবে সিনেমাটি আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্মে খুব শীঘ্রই মুক্তি পাবে। 
আমাদের ইচ্ছে ছিল প্রেক্ষাগৃহে মুক্তির পর কোনো ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি দেওয়ার। কিন্তু যেহেতু সত্যজিৎ রায়ের জন্মদিনের উপলক্ষটা মিস করেছি এখন ওটিটি প্ল্যাটফর্মেই আগে মুক্তি দেব। গত মাসে নেপাল ইন্টারন্যাশনাল কালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের পঞ্চম আসরে ‘ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ শাখায় ‘প্রিয় সত্যজিৎ’ এর জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন প্রসূন। তিনি এ পুরস্কার উৎসর্গ করেছেন এই সিনেমার মূল চরিত্রটি করা প্রয়াত অভিনেতা আহমেদ রুবেলকে।
কিশোরগঞ্জের মসূয়ায় সত্যজিৎ রায়ের দাদা উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর বাড়িসহ আরও কয়েকটি এলাকা ও পুরান ঢাকার একটি বাড়িতে শূটিং হয়েছে।

×