ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

শঙ্কা কাটিয়ে শেয়ারবাজারে ফিরেছে ইতিবাচক প্রবণতা

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২১:১১, ৫ মে ২০২৪

শঙ্কা কাটিয়ে শেয়ারবাজারে  ফিরেছে ইতিবাচক প্রবণতা

.

দেশের শেয়ারবাজারে ইতিবাচক প্রবণতা বাড়ছে। সব আশঙ্কা কাটিয়ে উভয় স্টক একচেঞ্জেই সূচক লেনদেন বাড়ছে। প্রাতিষ্ঠানিক ব্যক্তি পর্যায়ের বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ায় গত তিনদিনে গড়ে ৭শকোটির ঘরে লেনদেন হচ্ছে। অথচ কিছুদিন আগেই লেনদেন চারশকোটি টাকার নিচে নেমে গিয়েছিল।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, গত সপ্তাহের শেষ দুই দিনের ধারাবাহিকতায় ঊর্ধ্বমুখী ধারায় দেশের  রবিবারে শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দাম বাড়ে। বেশিরভাগ কোম্পানির দর বাড়ার কারণে বেড়েছে সবকটি মূল্যসূচক। এর মাধ্যমে শেষ পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবসেই সূচক বাড়ল। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দাম বাড়লেও ১২টি প্রতিষ্ঠান বড় দাপট দেখিয়েছে। লেনদেনের বেশিরভাগ সময় এই ১২ প্রতিষ্ঠানের বিক্রয় আদেশের ঘর শূন্য পড়ে থাকে। অন্যদিকে দিনের সর্বোচ্চ দামে প্রতিষ্ঠানগুলোর শেয়ার বিপুল পরিমাণে ক্রয়ের আদেশ আসে। এই ১২ প্রতিষ্ঠান দাম বাড়ার ক্ষেত্রে বড় ধরনের দাপট দেখানোর পাশাপাশি আরও অর্ধশতাধিক প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দাম শতাংশের ওপর বেড়েছে। ফলে বড় উত্থান হয়েছে সবকটি মূল্যসূচকের। সেই সঙ্গে ডিএসই এবং সিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর আগে গত সপ্তাহে লেনদেন হওয়া চার কর্যদিবসের মধ্যে তিন কর্যদিবসেই শেয়ারবাজার ছিল ঊর্ধ্বমুখী। এতে এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ে হাজার ২৩০ কোটি টাকা। আর ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স বাড়ে ৯৭ দশমিক ১৭ পয়েন্ট। পরিস্থিতিতে রবিবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। লেনদেনের শুরুতে দেখা দেওয়া ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের পুরো সময়জুড়ে অব্যাহত থাকে। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতাও বাড়ে। ফলে সূচকের বড় উত্থান দিয়েই দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ২৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ইউনিটের দর বেড়েছে। এর বিপরীতে দাম কমেছে ৯৮টি প্রতিষ্ঠানের। আর ৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮২টির দাম বেড়েছে শতাংশের ওপরে। এরমধ্যে ৫৯টির দাম বেড়েছে শতাংশের বেশি। আর ১২টির দাম একদিনে যতটা বাড়া সম্ভব, ততটাই বেড়েছে। এতে ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ৭৬ পয়েন্ট বেড়ে হাজার ৬৯২ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট বেড়ে হাজার ২৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট বেড়ে হাজার ৩৩ পয়েন্টে অবস্থান করছে।

×