ঢাকা, বাংলাদেশ   বুধবার ২২ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

শ্রমিককল্যাণের দর্শনে পথ-নকশা দাঁড় করাতে হবে

প্রকাশিত: ১২:৪৫, ১ মে ২০২৪

শ্রমিককল্যাণের দর্শনে পথ-নকশা দাঁড় করাতে হবে

ড. আতিউর রহমান

বঙ্গবন্ধুর শ্রমিক কল্যাণের দর্শনের মূল সুর ঠিক রেখে শ্রমিক কল্যাণের পথ-নকশা দাঁড় করানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান। 

বুধবার (১ মে) মহান দিবস উপলক্ষে তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে এ দাবি জানান।

পোস্টে ড. আতিউর বলেন, আজ পয়লা মে। বিশ্ব শ্রম দিবস। শ্রমিকের স্বার্থ সংরক্ষণের পক্ষে অবস্থান নেওয়ার দিন। এই দিবসে বাংলাদেশের আরেক নাম বঙ্গবন্ধুর শ্রমিক প্রীতির কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। বাংলাদেশের শিল্পখাতের বিকাশের পক্ষে তিনি ছিলেন নিবেদিত প্রাণ। তাই বঙ্গবন্ধু যুদ্ধ-বিধ্বস্ত দেশ পুনর্গঠনে শিল্পখাতের বিকাশে যথাযথ অগ্রাধিকার দিয়েছিলেন। সেই নীতির অবিচ্ছেদ্য অংশ হিসেবেই শ্রমিক কল্যাণের প্রশ্নে ছিলেন তিনি আপোসহীন। একই সঙ্গে দেশ গড়ার কাজে সর্বাত্মকভাবে নিয়োজিত হতে শ্রমিকদের উদাত্ত আহ্বান জানিয়েছেন বারবার।

শ্রমিকদের ঐক্যবদ্ধ রাখার আহ্বান জানিয়ে লেখেন, বৃহত্তর জাতীয় স্বার্থের প্রশ্নে আজও শ্রমিকদের ঐক্যবদ্ধ রাখা একই রকম জরুরি। আমাদের সামষ্টিক অর্থনীতির ভিত্তিকে মজবুত করতে শ্রমিকরা যে ভূমিকা রাখছেন তার স্বীকৃতি বারবার দিতে হবে। 

সামাজিক এবং শোভন কর্ম পরিবেশের সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানিয়ে লেখেন, শ্রমিকদের সামাজিক এবং শোভন কর্ম পরিবেশের সুরক্ষা নিশ্চিত করতে হবে। একই সঙ্গে কোন স্বার্থান্বেষি মহল যেন শ্রমিকদের ব্যবহার করে অযথা সামাজিক অস্থিতিশীলতা তৈরি করে আমাদের অর্জনগুলো হুমকির মুখে না ফেলতে পারে সে বিষয়েও সদা-সচেতন থাকতে হবে। এ জন্য বঙ্গবন্ধু শ্রমিক কল্যাণের দর্শনের মূল সুরটি ঠিক রেখে পরিবর্তিত বাস্তবতার উপযোগী করে নতুন করে শ্রমিক কল্যাণের পথ-নকশাই আমাদের দাঁড় করাতে হবে বলে আহ্বান জানান তিনি।

আজ বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মহান মে দিবসটি পালিত হচ্ছে।

১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা শ্রমের উপযুক্ত মূল্য ও প্রতিদিন নির্দিষ্ট সময় অর্থাৎ আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলন শুরু করেন। নানা আন্দোলন, প্রাণহানীর বিনিময়ে ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক ঐক্য ও অধিকার প্রতিষ্ঠার দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৮৯০ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মে দিবস। 

শহিদ

×